আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
272 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
আসসালামুয়ালাইকুম ওয়ারহমাতুল্লহ  শায়খ,

আমার বাবা মা প্রেক্টিজিং না,আমার বিয়ের ক্ষেত্রে তারা দ্বীন্দার এর পাশাপাশি অন্যান্য যোগ্যতা ও চাই,,আমি বরাবরি তার বিপরীত ,আমি যুহুদ চর্চা করাতে চাচ্ছি ইন শা আল্লাহ, সে জন্য আমি তেমনই একজন জীবনসঙ্গি প্রত্যাশা করছি,এবং আমি সেরকমই বায়োডাটা চয়েস করেছিলাম সব কিছু ঠিক ঠাক হলে ও আমার পরিবার বাধা হয়ে দাড়াচ্ছে তাদের তথাকথিত উচ্চাকাঙ্খা নিয়ে, তারা সরকারী চাকরী পছন্দ করে আমার একদম ই পছন্দ না, তারা টাকাওয়ালা চাচ্ছে আমি তাদের বিপরীতটা, তাদের সাধ্যমত বুঝিয়েছি,তারা বেদ্বীন ও না আবার প্রেক্টিজিং ও না,বিভিন্ন শায়কদের লেকচার ফলো করে সব কিছুই জানে কিন্তু মানে না, এমতা অবস্থায় আমার কি করনীয় আমি দোয়া করছি তাদের জন্য এবং নিজের জন্য, তাদের মুখের উপর কথা বলতে কস্মিনকালে ও পারব না আমি ইন শা আল্লাহ, শুধু বুঝিয়েই যাচ্ছি। আমি আর কিভাবে বুঝালে তারা বুঝবে? তারা সব কিছু জানে, আমি কি করব শায়খ? প্লিজ আমাকে এমন কিছু  আমল দেন যাতে করে আমি সেটার মাধ্যমে দোয়া করলে আল্লাহ সুব হানুয়াতা'লা আমার ডাকে সাড়া দেন আর  আমার বাবা মাকে সঠিক টা বুঝার তাওফিক  দেন। আমি ধৈর্য ধরতে প্রস্তুত আছি ইন শা আল্লাহ ,কিন্তু তারা এভাবে করতে থাকলে আমার প্রত্যাশা অনুযায়ী জীবনসঙ্গী মিলাতে কষ্ট হয়ে যাবে,কত গুলো বায়োডাটা আমি তাদের কারণে না করে দিয়েছি , আল্লাহু আলম।

আমাকে দয়া করে এব্যাপারে সাহায্য করুন।

1 Answer

0 votes
by (707,880 points)
ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/2122 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
দূত বিয়ের জন্য আপনি আল্লাহর কাছে দু'আ করুন।সালাতুল হাজত পড়ে দু'আ করুন।সালাতুল হাজতের নিয়ম জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1453
একাকি ফরয নামায বা নফল নামাযের শেষ বৈঠকে তাশাহুদ, দুরুদ শরীফ,সহ দু'আয়ে মাছুরা পড়ার পর সূরায়ে ফুরকানের ৭৪ নং আয়াতও পড়তে পারেন। অনেক বুজুর্গানে কেরাম ও শায়েখগণ এ আ'মলের পরামর্শ দিয়েছেন।

আপনি তাদেরকে নিম্নোক্ত হাদীসটি বুঝাবেন।
https://www.ifatwa.info/18 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
হাদীসে বিয়ের জন্য দ্বীনদ্বার পাত্র-পত্রী খুজতে পরামর্শ দেয়া হয়েছে।যেমন,রাসূলুল্লাহ সাঃ বলেনঃ
عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ : ( تُنْكَحُ الْمَرْأَةُ لِأَرْبَعٍ : لِمَالِهَا ، وَلِحَسَبِهَا ، وَلِجَمَالِهَا ، وَلِدِينِهَا ، فَاظْفَرْ بِذَاتِ الدِّينِ تَرِبَتْ يَدَاكَ) 
চারটি জিনিস দেখে মহিলাকে সাধারণত বিয়ে করা হয়,(১)সম্পদ(২)বংশ(৩)সুন্দর্য্য (৪)দ্বীনদারী।
কিন্তু তুমি দ্বীনদারীত্বকে অগ্রাধিকার দাও।{যদি তা না করো তবে তুমি ক্ষতিগ্রস্ত হবে(تَرِبَتْ يَدَاكَ এর অনেক ব্যাখার একটি ব্যাখা)}(সহীহ বুখারী-৪৮০২সহীহ মুসলিম-১৪৬৬) 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...