আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
475 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
আসসালামু আ'লাইকুম উস্তাজ, আমি জানতে চাচ্ছি স্বামীর নাম স্ত্রীর নামের পেছনে লাগানো জায়েজ কিনা?  আমি যতটুকু শুনেছি রাসূল (সাঃ) মেয়েদের নামাএর পেছবে বাবার নাম দিতে পারবে বলেছেন কিন্তু স্বামীর নাম ব্যবহার করতে নিষেধ করেন।  যেমনঃ স্বামীর নাম মুহাম্মদ শীবলি। স্ত্রীর নাম ছিলোঃওয়াসেনাত এখন স্বামীর নাম লাগিয়ে হলো ওয়াসেনাত শীবলি।  এভাবে কি রাখা উচিৎ?  জানাবেন রেফারেন্স দিলে ভালো হয়।
জাজাকাল্লাহ খইরন

1 Answer

0 votes
by (62,960 points)
بسم الله الرحمن الرحيم

জবাব,

স্ত্রীর নামের শেষে স্বামীর নাম যুক্ত করার ব্যাপারে ইসলামি শরিয়তে কোনো নিষেধাজ্ঞা নেই। ইসলামি স্কলাররা মনে করেন, কেউ ইচ্ছা করলে স্ত্রীর নামের শেষে স্বামীর নাম বা নামের অংশবিশেষ যুক্ত করতে পারবেন।

 

আপনি আমাদের নবী মুহাম্মাদ (সঃ) এর স্ত্রীদের নামের দিকে দৃষ্টিপাত করলে দেখতে পাবেন- তাদের নামের সাথে মুহাম্মাদ (সঃ) এর নাম যুক্ত ছিল না, তারা তাদের নামের সাথে স্বামীর নাম যুক্ত করেন নি। বরং তাদের নামের সাথে তাদের পিতার নাম যুক্ত ছিল। উদাহরনঃ হযরত আয়েশা সিদ্দিকা (রাঃ) এর বিয়ের পরেও তাঁর নামের সাথে “সিদ্দিকা” তাঁর পিতার নাম যুক্ত ছিল। তাঁর নামের সাথে মুহাম্মাদ (সঃ) এর নাম যুক্ত করে “আয়েশা মুহাম্মাদ” রাখা হয় নি।

সুতরাং কারো নাম হবে তার নামে ও তার বাবার নামে।

মহান আল্লাহ তায়ালা বলেনঃ

دْعُوهُمْ لِآبَائِهِمْ هُوَ أَقْسَطُ عِندَ اللَّهِ 

তোমরা তাদের সন্বোধন কর তাদের বাপেদের নামে, এটিই আল্লাহর কাছে বেশি ন্যায়সংগত।”

[সূরা আহযাব আয়াত নাম্বার:- ৫]

একবার চিন্তা করে দেখুনঃ এই কাজ কতটা যুক্তিসঙ্গত! এক মেয়ে বিয়ের পরে স্বামীর নাম যুক্ত করলো, হয়তো কোন একসময় তালাক হয়ে অন্য পুরুষের ঘরে গেলো। তখন আবার নাম পাল্টানোএজন্য ইসলাম আমাদেরকে নিজের বাবার নামে পরিচিত হতে আদেশ করেছে। স্বামী স্ত্রী সম্পর্কের দ্বারা একজন নারীর প্রকৃত পরিচয় হতে পারে না।

শরীয়তের বিধান হলো কোনো মহিলা যদি তার স্বামীর  নামের সাথে নিজের নাম লাগায়,তাহলে কোনো সমস্যা নেই। জায়েজ আছে। (আপকে মাসায়েল আওর উনকা হল ৭/১২)   

আরো বিস্তারিত জানুন: https://ifatwa.info/3079/

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 নিজের নামের সাথে পিতার নাম লাগানোই সুন্নাহ। তবে আপনি চাইলে নিজের নামের পরে স্বামীর নাম লাগাতে পারেন কিন্তু এমনটি না করাই শ্রেয়।

۔


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...