আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
203 views
in পবিত্রতা (Purity) by (10 points)
edited by
আসসালামু আলাইকুম।

দয়া করে সম্পূর্ণ বর্ননা পইড়েন।

 দয়া করে বিরক্ত  না হয়ে আমার  উত্তর  দিয়েন।
আমি এর আগেও  খালওয়াতে  সহীহা নিয়ে প্রশ্ন  করেছি, তবে এবারের  পরিস্থিতি  ভিন্ন।

আমারা স্বামী- স্ত্রী  একই বিশ্ববিদ্যালয়ের একই বিভাগের  শিক্ষার্থী।

মুহতারাম,
বিভাগের  সেমিনার রুমে  দরজা লাগানো অবস্থায় স্বামী-স্ত্রী  ছাড়া অন্য  কেউ  না  থাকলে কি এটা খালওয়াতে  সহীহা হয়ে যাবে?

সম্পূর্ন ঘটনা খুলে  বলতেছিঃ

আমাদের  বিভাগটা যেই তালা তে অবস্থিত,সেই তালার এক প্রান্তে  বিভাগের  অফিস রুম এবং অন্য প্রান্তে সেমিনার  রুম( সেমিনার  রুম হচ্ছে বিভাগের  নিজস্ব  ছোট একট লাইব্রেরির মত, যেখানে  আলমারিতে বই রাখা এবং শিক্ষার্থীদের পড়াশোনা  করার জন্য  টেবিল-চেয়ার রাখা।সেমিনার রুমে স্যার,শিক্ষার্থী,অফিসের স্টাফ  সবার যাওয়ার অনুমতি আছে।ওখানে বই থাকে,সংবাদপত্র  রাখা থাকে,যার যখন যেটা প্রয়োজন  নিতে পারে।)
করোনাকালীন সময়ে  তো সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, আপনি জানেন ই।শুধু  অফিস খোলা থাকে এবং   প্রয়োজন অনুযায়ী  স্যাররা বিভাগে যান।
আমরা স্বামী- স্ত্রী  সহ ৪/৫ জন বন্ধু একসাথে  ভর্তি হতে গিয়ছিলাম বিভাগে । প্রথমে আমারা ৪/৫ জন সবাই সেমিনার  রুমে বসে ছিলাম। এর পর একজন একজন করে ওরা চলে যায়।আমি এবং আমার  স্ত্রী  তখন সেমিনার  রুমে দুইজন  ছিলাম,আর কেউ ছিলো  না। আমরা যখন একা ছিলাম,সেই সময়ের মধ্যে  আমাদের  একটা ফ্রেন্ড  এসেছিলো,কিছুক্ষণ  ছিলো,কিছুক্ষণ পর আবার চলে গিয়েছিলো।আমরা আবার  সেমিনার  রুমে শুধু  দুইজন হয়ে গিয়েছিলাম। আরো ও উল্লেখ  করতেছি যে,আমাদের  সেমিনারে ২ টা রুম।ভেতরের রুমে সেমিনারের দায়িত্বে একজন অফিসের স্টাফ বসা থাকেন(তিনি থাকা অবস্থায় ও ভেতরের রুমের দরজা লাগানো থাকে), আমরা দুজন বসেছিলাম বাহিরের রুমে।সেমিনারের দায়িত্বে   থাকা স্টাফ ভিতরের রুম তালা দিয়ে কিছুক্ষনের জন্য বাহিরে গিয়েছিলেন এবং আবার ফিরে এসেছিলেন।আমরা তখনও বাহিরের রুমে  বসা ছিলাম।

★আমাদের  সেমিনার  রুম এসি করা বিধায়,সবসময় সেমিনার  রুমের দরজা লাগানো  থাকে।লাগানো মানে, যে কেউ যোকোন সময়  ঢুকতে পারে।কেউ দরজা ধাক্কা  দিয়ে ঢুকলে আবার  দরজা নিজ থেকেই লেগে যায়।

★আমার  স্ত্রী  বোরকা পরিহিত  ছিলো।আমরা কিছুই করি নাই।

সেমিনার রুমে দরজা লাগানো  অবস্থায়  আমরা একা থাকাতে  কি আমাদের  খালওয়াতে সহীহা হয়ে গেছে???

কিন্তু  মুহতারাম  একটা বিশ্ববিদ্যালয়ের বিভাগীয়  সেমিনার  তো আর সহবাসের জায়গা না।
কিন্তু  রুমের দরজা  লাগানো  অবস্থায়  শুধু  আমরা  দুজন থাকায় আমি টেনশনে  পড়ে গেছি।
আপনি  একটু দয়া করে  বলেন।

1 Answer

0 votes
by (680,280 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


শরীয়তে খাওয়াতে সহীহাহ এর উপর অনেক ক্ষেত্রে সহবাসের বিধানই আরোপ করে।
খালওয়াতে সহীহাহ সংক্রান্ত হাদীস শরীফে এসেছেঃ

روى البيهقي في سننه عن سعيد بن المسيب أن عمر بن الخطاب رضى الله عنه (قضى في المرأة يتزوجها الرجل: أنه إذا أرخيت الستور فقد وجب الصداق) .

সারমর্মঃ
হযরত ওমর রাঃ এক মহিলা যাকে কোনো পুরুষ বিবাহ করেছিলো, ব্যাপারে ফায়সালা দিয়েছিলেন, 
যখন তুমি সতর ছেড়ে দিয়েছিলে (খুলেছিলে) তখনই মোহর ওয়াজিব হয়েছে।

★★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন ,   
প্রশ্নে উল্লেখিত তথ্য মোতাবকে আপনাদের খালওয়াতে সহীহাহ হয়নি।

কেননা খালওয়াতে সহীহাহ বলা হয়,এমন নির্জন বাস বা এমন কক্ষে অবস্থান করা,যেখানে সহবাস হওয়া থেকে কোনো প্রতিবন্ধকতা থাকেনা।
এখানে সেমনারে সহবাস হতে প্রতিবন্ধকতা রয়েছে।
সেখানে যেকোনো সময় যে কাহারো প্রবেশের সম্ভাবনা রয়েছে।
তাই এটি খালওয়াতে সহীহাহ নয়।
,  
আরো জানুনঃ  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...