আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
188 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (27 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ,


আমি কিছুতেই আর সংসার করতে পারতেছি না,কিছুতেই না।


বিয়ের এই কয়েক বছরে আমার স্বামী আমার উপর মানসিক নির্যাতন,মারধোর করা,জুলুম করা অনেক কিছু করেছে, অনেক কিছু।


এখন সে আমাকে আমার বাবার বাড়ি রেখে বলে যে আর নাকি সংসার করবে না,আমার সাথে কোনো যোগাযোগ করে না,খোজ খবর নেয় না,কোনো খরচ দেয় না, কোনোভাবেই কোনো যোগাযোগ করে না,আমার ও যোগাযোগ করার সব উপায় সে বন্ধ করে রেখেছে।


আগেও অনেকবার সে ইচ্ছামতন যোগাযোগ বন্ধ করে রাখত, বাসায় থাকলে ও কথা বলত না, নানানভাবে নির্যাতন করত, স্বামী হিসেবে ও দায়িত্ব পালন করত না।


বহুবার পারিবারিক ভাবে বসে ও এর কোনো সমাধান পাওয়া যায়নি। সে ডিভোর্স ও দিতে চায় না, আদৌ সে কোনো পরকিয়া করে কিনা তাও আমি জানি না,এখন অনেক কিছু দেখে সন্দেহ হয় যে সে পরকিয়া ও হয়ত করে।

মোট কথা সে ডিভোর্স ও দেয় না, কোনো খরচ দেয়না, কোনো যোগাযোগ ও করে না।


আমি আমার এই সংসার টিকিয়ে রাখার জন্য অনেক দুআ, অনেক চেষ্টা আগে ও করেছি,এখনো করছি।কিন্তু আমার এই অল্প বয়সে আর একা থাকা কিছুতেই আমার জন্য সম্ভব হচ্ছে না।

আমার শারীরিক,  মানসিক চাহিদা পূরণের জন্য, আমাকে ভালোবাসার জন্য আসলেই কাউকে  আামার খুব দরকার আমার স্বামী হিসেবে।


যেহেতু আমার স্বামী আমার কোনো চাহিদা পূরণ করে না,আমার সাথে যোগাযোগ ও করে না, আবার আমাকে ডিভোর্স ও দিতে চায় না


১.আমি কি আল্লাহর কাছে এইভাবে দুআ করতে পারি যে আমার বর্তমান স্বামীর সাথে সংসার করা যদি আমার দুনিয়া ও আখিরাতের জন্য কল্যাণকর না হয়, তাহলে যেন আল্লাহ তার সাথে আমার খুব তাড়াতাড়ি ডিভোর্সের ব্যবস্হা করে দেয় আর তাড়াতাড়ি একজন দ্বীনদার পুরুষকে আমার জীবনে এনে দেয় যে আমার দুনিয়া ও আখিরাতের জন্য কল্যাণকর হবে,আমাকে ভালোবাসবে?


২.আমার স্বামী এইভাবে যদি ২ মাস কোনো যোগাযোগ না করে,  তাহলে ২ মাস পর কি আমি তাকে তালাক প্রদান করতে পারি? ( কাবিননামায় আমার তালাক দেওয়ার ক্ষমতা আছে)


৩.তালাকের সিদ্ধান্ত যদি নিতেই হয়,তাহলে তালাক দেওয়ার আগে কি ইস্তখারা সালাত পড়ডে পারব সিদ্ধান্ত নেওয়ার জন্য?


৪.সর্বোচ্চ কতবার ইস্তিখারা সালাত পড়া যায় যেকোনো  সিদ্ধান্ত নেওয়ার জন্য???

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
আল্লাহ তাআলা বলেন,

وَعَسَىٰ أَن تَكْرَهُوا شَيْئًا وَهُوَ خَيْرٌ لَّكُمْ ۖ وَعَسَىٰ أَن تُحِبُّوا شَيْئًا وَهُوَ شَرٌّ لَّكُمْ ۗ وَاللَّهُ يَعْلَمُ وَأَنتُمْ لَا تَعْلَمُونَ

পক্ষান্তরে তোমাদের কাছে হয়তো কোন একটা বিষয় পছন্দসই নয়, অথচ তা তোমাদের জন্য কল্যাণকর। আর হয়তোবা কোন একটি বিষয় তোমাদের কাছে পছন্দনীয় অথচ তোমাদের জন্যে অকল্যাণকর। বস্তুতঃ আল্লাহই জানেন, তোমরা জান না। (সূরা বাকারা ২১৬)

এজন্য ইবনুল জাওযী রহ. বলেন,

 فإياك أن تسأل شيئًا إلا وتقرنه بسؤال الخيرة ، فرب مطلوب من الدنيا كان حصوله سببًا للهلاك

আল্লাহ তাআলার কাছে কোন কিছু নির্দিষ্ট করে চাওয়া থেকে বিরত থাকবে। তবে (কোন কিছু নির্দিষ্ট করে চাওয়ার) সময় কল্যাণের দোয়া যুক্ত থাকলে অসুবিধা নেই। কেননা, অনেক সময় অনেক দুনিয়াবি কাম্য বস্তু অর্জন ভবিষ্যতে ক্ষতির কারণ হয়। (চায়দুল খাতির ৩৫২)

★সুতরাং প্রশ্নে উল্লেখিত দোয়া আপনি করতে পারবেন।
কোনো সমস্যা নেই।
,
(০২)
হ্যাঁ, আপনি তালাক দিতে পারবেন।
এক্ষেত্রে আপনি এই ভাবে বলবেন/লিখবেন আমি স্বামী কর্তৃক প্রদত্ত ক্ষমতাবলে নিজের নফসের উপর তালাক প্রদান করিলাম,বা নিজেকে নিজে তালাক প্রদান করিলাম বা নিজের উপর তালাক গ্রহন করিলাম।
,
(০৩)
হ্যাঁ ইস্তেখারার দালাত আদায় করতে পারেন।

(০৪)
এর কোনো সীমা,সংখ্যা  নির্দিষ্ট নেই।
আপনি কোনো ফলাফল পাওয়ার আগ পর্যন্ত চালিয়ে যেতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...