আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
129 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (60 points)

আসসালামু 'আলাইকুম।
১।৮ম শ্রেণির গণিত বইয়ে একটা অধ্যায়ে সুদ,সুদ-আসল, সুদের হার,সুদ প্রাপ্তির সময় ইত্যাদি নির্ণয় সম্পর্কিত অনেকগুলো অংক আছে।

ক।ছাত্রকে এসব অংক শেখানো বা করতে দেয়া কি হালাল?
খ।পরীক্ষায় এধরণের অংক থেকে প্রশ্ন আসলে তার উত্তর দেয়া কি হালাল,যদি এটা বাদ দিয়ে অন্য প্রশ্নের উত্তর দেয়ার সুযোগ থাকে?

২।প্যাণ্টের পকেটের ভিতরে প্রাণীর ছবি আছে এমন কিছু(যেমন আইডি কার্ড,টাকার নোট) ইত্যাদি নিয়ে নামায পড়লে কি কোন সমস্যা হবে?

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
ক,
এটা শিক্ষা অর্জনের ক্ষেত্রে গনিত বুঝার জন্য স্রেফ অন্যান্য অংকের ন্যায় একটি অংক মাত্র,সুদী কর্মকান্ডের সাথে এর নুন্যতম কোনো সম্পর্ক নেই।
তাই এসব অংক করতে দেওয়া,শেখা জায়েজ আছে,সমস্যা নেই।

খ,
তার উত্তর দেওয়া জায়েজ আছে।
সমস্যা নেই।
,
(০২)
শরীয়তের বিধান হলো ছবি যুক্ত ঘরে নামাজ পড়া মাকরুহ।
,
নামাযীর মাথার উপর সামনে ডানে, বায়ে এবং জুতোর মধ্যে এবং সিজদার স্থানে প্রাণীর ছবি থাকলে নামায মাকরূহ তাহরিমী হবে।
,
হাদীস শরীফে এসেছেঃ   
عن انس رضى الله تعالى عنه قال كان قر ام لعائشة سترت به جانب بيتها , فقال النبى صلى الله عليه وسلم اميطى عنى لا تزال تصاوير. تعرض لى فى صلاتى.

অর্থঃ হযরত আনাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু হতে বর্ণিত| তিনি বলেন, হযরত আয়িশা ছিদ্দীক্বা আলাইহাস সালাম উনার একখানা (প্রাণীর ছবিযুক্ত) পর্দা ছিল, যা তিনি উনার ঘরের এক পাশে ঝুলিয়ে রেখেছিলেন| হুযূর পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে বললেন, “হে হযরত ছিদ্দিকা আলাইহাস সালাম পর্দাটি আমার থেকে দূরে সরিয়ে নিন| কারণ এর ছবিগুলো নামাযে আমার দৃষ্টি ও মন আকৃষ্ট করে।” [ বুখারী শরীফ ২/ ৮৮১,ফাতহুল বারী ১০/ ৩৯১]

عن ابن عباس رضى الله تعالى عنه قال لا يصلى فى بيت فيه تماثيل.

অর্থঃ হযরত ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু বলেন, “ঐ ঘরে নামায পড়োনা যে ঘরে প্রাণীর মূর্তি বা ছবি থাকে|” 
[ মুছান্নিফ ইবনে আবী শায়বা ২/ ৪৬ ]

বিস্তারিত জানুনঃ  

★সুতরাং প্যান্টের পকেটের ভিতর প্রানীর ছবি নিয়ে নামাজ পড়লে নামাজের কোনো সমস্যা হবেনা।
তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে নামাজের কোনো ক্ষতি হবেনা।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...