জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
(০১)
আমরা নিজের ইচ্ছায় দুনিয়ায় আসিনি,দুনিয়ায়া আসাত ইচ্ছাও পোষন করিনি।
আমাদের ইচ্ছাতে আমাদের সৃষ্টি হয়নি।
আল্লাহ তায়ালা চাইলে অনস্তিত্বেই রেখে দিতেন,কোনো প্রানী বা জড় বস্তু হিসেবেও সৃষ্টিই করতেননা।
,
মহান আল্লাহ তায়ালা আমাদের আশরাফুল মাখলুকাতের অন্তর্ভুক্ত করেছেন,কোটি কোটি নিয়ামত দ্বারা ভরপুর রেখেছেন,অবশ্যই মহান আল্লাহর শুকরিয়া আদায় করতে হবে।
,
কোটি কোটি নিয়ামত ভোগ করার পর এহেন প্রশ্ন তোলা কোনো ভাবেই ঠিক নয়।
আল্লাহর ইচ্ছার প্রতি কোনো প্রশ্ন না তুলে ইবাদত বান্দেগী করে কবরে গেলে আল্লাহ তায়ালা এমন জান্নাত আমাদের দিবেন,যাহা আমাদের চক্ষু,কান কোনো কিছুই কল্পনাও করেনি।
,
(০২)
না,প্রশ্নে উল্লেখিত ছুরতে ঈমান চলে যাবেনা।
,
তবে মহান আল্লাহ তায়ালার কোনো ফরজ বিধানকে নিয়ে তুচ্ছতাচ্ছিল্য করলে,ঘৃণা করলে ঈমান চলে যাবে।
,
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ
﴿قُلۡ أَبِٱللَّهِ وَءَايَٰتِهِۦ وَرَسُولِهِۦ كُنتُمۡ تَسۡتَهۡزِءُونَ ٦٥ لَا تَعۡتَذِرُواْ قَدۡ كَفَرۡتُم بَعۡدَ إِيمَٰنِكُمۡۚ ٦٦﴾ [التوبة: ٦٥، ٦٦]
“বলুন! তোমরা কি আল্লাহ তাঁর আয়াতসমূহ এবং তাঁর রাসূলকে নিয়ে হাসি-তামাসা করছিলে? তোমরা এখন ওযর পেশ করো না। তোমরা তো ঈমান প্রকাশের পর কুফুরী করেছো।” [সূরা আত-তাওবাহ, আয়াত: ৬৫-৬৬]
শরহে আকাইদে নাসাফিয়্যাহ এর ব্যখ্যাগ্রন্থ নিবরাস গ্রন্থে উল্লেখ করা হয়েছে যে,
اهل القبلة فى اصطلاح المتكلمين من يصدق بضروريات الدين (الى قوله) فمن انكر شيئا من الضروريات (الى قوله) لم يكن من اهل القبلة، ولو كان مجاهد بالطاعات وكذالك من باشر شيئا من امارات التكذيب كسجدة الصنم ولاإهانة بامر شرعى والإستهزاء عليه فليس من اهل القبلة ان لا يكفر بارتكاب المعاصى ولا بانكار الامور الخفية غير المشهورة هذا ما حققه المحققون،
আহলে কিবলা মুতাকাল্লিমীন তথা আক্বায়িদবীদতের পরিভাষায় ঐ ব্যক্তিকে বলা হয়, যিনি দ্বীনের আবশ্যকীয় সকল বিষয়কে বিশ্বাস স্বীকার করেন। জরুরিয়্যাতে দ্বীন তথা দ্বীনের আবশ্যকীয় বিষয়ের কোন একটিকেও যদি অস্বিকার করে তাহলে সে আহলে কিবলা নয়। যদিও সে ইবাদত বন্দেগীতে খুবই তৎপর হয়। এমনিভাবে ঐ ব্যক্তি ও আহলে কিবলা নয়, যে কুফরী বা বাতিলের কোন একটি বিষয়ও করে থাকে, যেমন মুর্তিপূজা করা, অথবা শরয়ী কোন বিষয়কে ঠাট্টা করা, মজা করা, তাহলে এ ব্যক্তিও আহলে কিবলা নয়। আর আহলে কিবলাকে কাফির না বলার দ্বারা উদ্দেশ্য হল, গোনাহ করার কারণে কোন আহলে কিবলাকে কাফের বলা হবে না। সাথে এমন বিষয়কে অস্বিকার করলেও কাউকে কাফের বলা যাবে না যা জরূরিয়্যাতে দ্বীন তথা দ্বীনের আবশ্যকীয় বিষয়ের অন্তর্ভূক্ত নয়। {নিবরাস}
আরো জানুনঃ