0 votes
44 views
in পবিত্রতা (Purity) by (75 points)

১।মেঝেতে কোথাও তরল নাপাকি পড়লে সেখানে কতটুকু পানি ঢাললে তা পবিত্র হয়ে যাবে?

এবং ঐ পানিও পাক হবে?

 

২।একটি শুকনো বা ভেজা কাপড় দিয়ে মেঝেতে কোথাও তরল নাপাকি পড়লে তা একবার মুছার পর ট্যাবের পানিতে উক্ত কাপড় কিভাবে ধুয়ে আবার মেঝে মুছবো?আর যদি বালতিতে ধুই তাহলে কিভাবে ধুয়ে আবার মেঝে মুছবো?

আর মেঝে এভাবে কাপড় দিয়ে কতবার মুঝতে হবে?

আর প্রত্যকবারিই কি উক্তভাবে ধুতে হবে?

 

৩।আমার তোষক নাপক কারণ বাচ্চা প্রশাব করেছিল।কিন্তু এর উপর চাদর বিছানো থাকে।এখন কতটুকু ভিজা কাপড় নিয়ে এর উপর বসলে তা কাপড় নাপাক হবে এবং চাদরো নাপাক হবে?

এবং হাত-পা কতটুকু ভিজা থাকলে বিছানার উপর দাড়ালে বা ধরলে তা নাপাক হবে?

1 Answer

0 votes
by (243,280 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-

হাদীস শরীফে  এসেছে-

يَا عَمَّارُ إِنَّمَا يُغْسَلُ الثَّوْبُ مِنْ خَمْسٍ: مِنَ الْغَائِطِ وَالْبَوْلِ وَالْقَيْءِ وَالدَّمِ وَالْمَنِيِّ

আম্মার বিন ইয়াসার রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-নিশ্চয় ৫টি কারণে কাপড় ধৌত করতে হয়, যথা-১-পায়খানা, ২-প্রশ্রাব, ৩-বমি, ৪-রক্ত, ৫-বীর্য। {সুনানে দারা কুতনী, হাদীস নং-৪৫৮}


(০১)
https://ifatwa.info/4413/ ফতোয়াতে উল্লেখ রয়েছে যে।  
ইসলামি শরীয়াহ মতে মেঝেতে কোন নাপাকি পড়লে তা সরিয়ে মেঝে মুছে ফেলতে হবে। তারপর তা শুকিয়ে গেলে ও নাপাকির প্রভাব নিঃশ্চিহ্ন হয়ে গেলে সেই মেঝে নাপাকি থেকে পাক হয়ে যাবে। তারপর  খালি পায়ে বা ভেজা পায়ে ঐ জায়গায় চলাচলে কোন অসুবিধা নেই।

মুসান্নাফ ইবনে আবি শায়বা ১/৪৩১; ইলাউস সুনান ১/৩৯৬;  নাসবুর রায়া ১/২৭৭; ফাতাওয়া খানিয়া ১/২৫; খুলাসাতুল ফাতাওয়া ১/৪২
,
★পাকা ঘরের মেঝের নাপাক স্থানটুকু শুকনা বা ভেজা কাপড় দ্বারা মুছে দেয়ার পর যদি বাতাসে বা রোদে শুকিয়ে নাপাকীর চিহ্ন দূর হয়ে যায়, তাহলে ঐ স্থানটুকু পাক হয়ে যাবে । তবে নাপাকীর সামান্য চিহ্ন থাকলেও তা পাক হবে না । এজন্যে প্রথমে প্রস্রাবটুকু মুছে নিয়ে একটি পাক কাপড় ভিজিয়ে উক্ত জায়গাটা প্রাথমিকভাবে ২/৩ বার মুছে নিবে, যাতে শুকিয়ে যাওয়ার পর প্রস্রাবের দু্র্গন্ধ বা চিহ্ন না থাকে। 
[ ফাতাওয়া হিন্দিয়া, ১ : ৪৪, আহসানুল ফাতাওয়া, ২ : ৯২]

★পাকা মেঝে বা ফ্লোর নাপাক হয়ে গেলে তাৎক্ষণিকভাবে তা পাক করার সহজ পদ্ধতি হল, নাপাক জায়গায় পানি ঢেলে ভালভাবে ঝাড়ু দিয়ে ধুয়ে দিবে এভাবে তিনবার ধুয়ে নিলে জায়গাটা পাক হয়ে যাবে । আর যদি পানি গড়িয়ে বের করার ব্যবস্থা না থাকে , তাহলে প্রথমে একটি শুকনো বা ভেজা কাপড় দিয়ে প্রস্রাবটুকু মুছে দিবে । অতঃপর কাপড়টি ভাল করে ধুয়ে নাপাক জায়গাটা আবার মুছে দিবে । এক্ষেত্রে প্রতি বারই নতুন পানি ব্যবহার করবে । এভাবে তিনবার পাক কাপড় দিয়ে মুছে শুকিয়ে নিলে জায়গাটা পাক হয়ে যাবে । উল্লেখ্য যে, নিচতলা এবং উপরতলার হুকুমের মধ্যে কোন পার্থক্য নেই ।

[ রদ্দুল মুহতার, ১ ৩১৩ # ফাতাওয়া আলমগীরী, ১ : ৪৩ # হিন্দিয়া, ১ : ৪৩-৪৪]
,
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে মেঝের নাপাক জায়গায় পানি ঢেলে ভালভাবে ঝাড়ু দিয়ে ধুয়ে দিবে এভাবে তিনবার ধুয়ে নিলে জায়গাটা পাক হয়ে যাবে । 
তারপরের পানিও পাক হবে।
,
(০২)
এক্ষেত্রে উক্ত কাপড়কে পাক করে নিতে হবে।
তার জন্য পাক পানিতে ভালোভাবে ধোয়ার কথা এসেছে।
এক্ষেত্রে সেই কাপড় তিনবার ধৌত করবেন।
প্রত্যেকবারই এই ভাবে ধৌত করবেন।
,
এভাবে কাপড় দিয়ে তিনবার মুছতে হবে।

(০৩)
এক্ষেত্রে ভেজার পরিমান লক্ষনীয় নয়।
লক্ষনীয় বিষয় হলো ভেজা কাপড়ে/ভেজা শরীরে সেখানে বসা/অবস্থানের পর শরীরে/কাপড়ে নাপাকির চিন্হ রং/গন্ধ পাওয়া। 
যদি তাহা পাওয়া যায়,তাহলে সেই কাপড় /শরীর নাপাক হবে।
নতুবা কোনো সমস্যা নেই।  

বিস্তারিত জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করলে ভালো হয়। অন্যদিকে প্রতিমাসে একাধিকবার আমাদের মুফতি সাহেবগন জুমের মাধ্যমে সরাসরি প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। সেই ক্লাসগুলোতেও জয়েন করার জন্য অনুরোধ করা গেল। ক্লাসের সিডিউল: fb.com/iomedu.org

Related questions

...