আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
300 views
in সালাত(Prayer) by (102 points)
edited by
১) দয়া করে এই বিষয়টা বিস্তারিত জানাবেন। কারও যদি ৬ওয়াক্তের কম নামাজ কাজ থাকে তাহলে তার আগে কাজ আদায় করতে হবে পরে ওয়াক্তের নামাজ। কাজা আদায় না করে চলমান ওয়াক্তের নামাজ পড়লে নামাজ হয় না এটা জানি এখন ধরেন আমার ফজর বাকি তাহলে ফজরের কাযা আদায় না করলে আমার জোহর হবে না। আমি যদি জোহর আদায় করার পর ফজর পড়ি তবে তো আমার জোহরের নামাজ হলো না।আমি যেহেতু জানতাম না আমার সারাদিনের নামাজ আদায় করে ফেলেছি। এখন আমার জোহর যদি না হয় তা তো এখন কাযা হয়ে গেছে কিন্তু আমি তো অন্য সব নামাজ ঈশা পর্যন্ত পড়ে ফেলেছি।আমার জোহর যদি বাতিল হয় তাহলে তো আসর ও বাতিল হয়ে গেছে এভাবে তো কোনো নামাজী হয় নাই।তাহলে কি সব নামাজ পড়তে হবে?

২)আমি মাগরিবের নামাজে ভাইয়ের সাথে জামাতে আদায় করি আমি ইমামতি করি।আমি দ্বিতীয় রাকাতে তাশাহুদে কিছু অংশ দুইবার পড়ে ফেলি কোনো অজর ছাড়াই। আমি জানতাম যে তাশাহুদ দুইবার পড়লে সাহু সিজদা দিতে হয়।আমি সম্পূর্ন তাশাহুদ না আসসালামু আলাইকা থেকে ওয়া আলা ইবাদিল্লাহিস পর্যন্ত দুইবার পড়েছি আমি এ বিষয়ে জানি ন দেখে সাহু সিজদা দেই নি আমার কি নামাজ হবে? পুনরায় আদায় করতে হবে কি?

৩) এতক্ষণে তো আমি ঈশা নামাজ ও বিতর সহ পরে ফেলেছি। আমার মাগরিব যদি না হয় তাহলে কি ইশারের নামায ও আবার পড়তে হবে? যেহেতু মাগরিব এতক্ষণে কাযা হয়েছে আর আমি তা আদায় না করেই ঈশা পরে ফেলেছি।দয়া করে জানাবেন

1 Answer

0 votes
by (672,120 points)
edited by
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
শরীয়তের বিধান হলো ভুলে যাওয়ার কারনে তারতিবের হুকুম সাকেত হয়ে যায়।
(কিতাবুন নাওয়াজেল ৪/৩১৭)

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا أَحْمَدُ بْنُ صَالِحٍ، حَدَّثَنَا ابْنُ وَهْبٍ، أَخْبَرَنِي يُونُسُ، عَنِ ابْنِ شِهَابٍ، عَنِ ابْنِ الْمُسَيَّبِ، عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم حِينَ قَفَلَ مِنْ غَزْوَةِ خَيْبَرَ فَسَارَ لَيْلَةً حَتَّى إِذَا أَدْرَكَنَا الْكَرَى عَرَّسَ وَقَالَ لِبِلَالٍ " اكْلأْ لَنَا اللَّيْلَ " . قَالَ فَغَلَبَتْ بِلَالاً عَيْنَاهُ وَهُوَ مُسْتَنِدٌ إِلَى رَاحِلَتِهِ فَلَمْ يَسْتَيْقِظِ النَّبِيُّ صلي الله عليه وسلم وَلَا بِلَالٌ وَلَا أَحَدٌ مِنْ أَصْحَابِهِ حَتَّى إِذَا ضَرَبَتْهُمُ الشَّمْسُ فَكَانَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم أَوَّلَهُمُ اسْتِيقَاظًا فَفَزِعَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم فَقَالَ " يَا بِلَالُ " . فَقَالَ أَخَذَ بِنَفْسِي الَّذِي أَخَذَ بِنَفْسِكَ بِأَبِي أَنْتَ وَأُمِّي يَا رَسُولَ اللهِ فَاقْتَادُوا رَوَاحِلَهُمْ شَيْئًا ثُمَّ تَوَضَّأَ النَّبِيُّ صلي الله عليه وسلم وَأَمَرَ بِلَالاً فَأَقَامَ لَهُمُ الصَّلَاةَ وَصَلَّى بِهِمُ الصُّبْحَ فَلَمَّا قَضَى الصَّلَاةَ قَالَ " مَنْ نَسِيَ صَلَاةً فَلْيُصَلِّهَا إِذَا ذَكَرَهَا فَإِنَّ اللهَ تَعَالَى قَالَ (أَقِمِ الصَّلَاةَ لِلذِّكْرَى) " .
আবূ হুরাইরাহ্ (রাঃ) সূত্রে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খায়বার যুদ্ধ হতে প্রত্যাবর্তনের একরাতে বিরতিহীনভাবে সফর করতে থাকলে আমাদের ক্লান্তি ভাব দেখা দেয়। ফলে শেষ রাতে তিনি যাত্রা বিরতি করেন এবং বিলাল (রাঃ)-কে বলেনঃ তুমি জেগে থাকবে এবং রাতের দিকে লক্ষ্য রাখবে। কিন্তু বিলাল (রাঃ)-ও নিদ্রাকাতর হয়ে তার উটের সাথে হেলান দিয়ে ঘুমিয়ে পড়েন। ফলশ্রুতিতে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, বিলাল এবং তাঁর সাহাবীদের কারোরই ঘুম ভাঙ্গল না। অতঃপর সূর্যের তাপ তাদের গায়ে এসে পড়লে সর্বপ্রথম রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জাগলেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অস্থির হয়ে বললেনঃ কি হলো বিলাল! বিলাল বললেন, হে আল্লাহর রসূল! আমার পিতা-মাতা আপনার জন্য কুরবান হোক! যে সত্তা আপনাকে অচেতন রেখেছেন, আমাকেও তিনিই অচেতন রেখেছেন। অতঃপর তারা নিজেদের বাহন নিয়ে কিছু দূর অগ্রসর হওয়ার পর নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অযু করলেন এবং বিলালকে নির্দেশ করলে বিলাল ইক্বামাত দিলেন। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সকলকে নিয়ে ফজরের সলাত আদায় শেষে বললেনঃ কেউ সলাত আদায় করতে ভুলে গেলে যেন স্মরণ হওয়া মাত্রই উক্ত সলাত আদায় করে নেয়। কেননা আল্লাহ বলেন, ‘‘আমার স্মরণার্থে সলাত প্রতিষ্ঠা কর।’’ (সূরা ত্ব-হা ১৪)
(আবু দাউদ ৪৩৫)

یسقط الترتیب إذا نسي الفائتۃ وصلی ما ہو مرتب علیہا۔ (شامي ۲؍۵۲۶ زکریا)
সারমর্মঃ
যখন কাজা নামাজের কথা ভুলে যায়,তখন তারতিব সাকেত হয়ে যায়।
সে ধারাবাহিকভাবে নামাজ আদায় করবে। 

في المجتبی: من جہل فریضۃ الترتیب لایجب علیہ کالناسي، وہو قول جماعۃ من أئمۃ بلخ۔ وقال الشامي في ہامشہ: نقلہ قاضي خاں في شرحہ عن الحسن بن زیاد، وقال: وکثیر من المشائخ أخذوا بقولہ، ومثلہ في التاتارخانیۃ (منحۃ الخالق مع البحر الرائق / باب قضاء الفوائت ۲؍۱۴۹ رشیدیۃ)
সারমর্মঃ
 কেহ যদি তারতিবের এই আবশ্যকীয়তা সম্পর্কে না জানে,তাহলে তার উপর তারতিব ওয়াজিব নয়,যেমন ভুলে যাওয়া ব্যাক্তির ন্যায়।  


★তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার উক্ত নামাজ গুলি আদায় হয়ে গিয়েছে।
আপনার এখন যেহেতু ফজর নামাজ না পড়ার কথা স্বরন এসেছে,তাই এটি দ্রুত আদায়ের চেষ্টা করুন।
মহান আল্লাহই উত্তম তওফিক দাতা।
,
(০২)
হ্যাঁ,উক্ত অবস্থায় নামাজে সেজদায়ে সাহু ওয়াজিব ছিলো।
,
সেজদায়ে সাহু আদায় না করার কারনে ওয়াক্তের ভিতরে সেই নামাজ আদায় করা আপনার উপর ওয়াজিব ছিলো।
,
ওয়াক্ত চলে গেলে সেই নামাজ পুনরায় আদায় করতে হবে কিনা?
এই ব্যাপারে ফুকাহায়ে কেরামগন দের মাঝে মতবিরোধ থাকার দরুন আপনি সতর্কতামূলক সেই মাগরিবের নামাজ পুনরায় আদায় করবেন। 
,
(০৩)
না,এক্ষেত্রে ঈশা,বিতর নামাজের কাজা আদায় করতে হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 100 views
...