আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
138 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (28 points)
আসসালামু আলাইকুম।
১.আমার আপন ছোট খালা আমাকে নিয়ে একটা স্বপ্ন দেখেছে। স্বপ্ন টা এমন যে, একটা দোতলা বাড়িতে দুইজন পর্দাবৃত মহিলা আসছেন( সম্ভবত কালো বোরকা পরিহিত আলিমাহ মহিলা বলেছিলো আমার খালা আমাকে, ঠিক মনে পরছেনা)। আমি আর আমার খালা দোতলায় আছি আর মহিলা দুইজন নিচ তলায়। এরপর আমার আম্মু আমাদেরকে ডাকতে আসছে যে, দুইজন মহিলা আসছে দাওয়াত দিতে কিন্তু তোদের কে ছাড়া দাওয়াত দিচ্ছেনা। তো আমি তখন নিচে নামার জন্য আমার পর্দার যে পোশাক সেটা পরে নিয়েছিলাম যদিও মহিলা দুইজন মেয়ে ছিলেন। আর আমার খালা সবুজ একটা ওড়না মাথায় দিয়ে আমরা নিচে গেলাম। ওই মহিলা দুইজন আমাকে দেখে খুব খুশি হয়ে জড়িয়ে ধরলেন, মুসাহাফা করলেন। আমার মা বা খালা কারোর সাথে মুসাহাফা করেননি। শুধু আমার সাথে করেছেন। এরপর মহিলা দুইজন দাওয়াত দিলেন, আমার খালা বললেন কবুল করলাম দাওয়াত।  আর ওই মহিলা দুইজন আমাকে বললেন তোমার উপর দাওয়াত এর ভার দিলাম এটা পৌছে দিও (এমন কিছু)।
শায়েখ, আমার প্রশ্ন হচ্ছে এই স্বপ্ন এর কি কোনো ব্যাখ্যা আছে নাকি আমার খালা এমনিই দেখেছেন?
২. শায়েখ,  আপনাদের ওয়েবসাইট এ কিছু স্বপ্নের ব্যাখা পড়ছিলাম। তো, আমি জানি যে খারাপ স্বপ্ন দেখলে বাম দিকে ৩ বার থুথু, আউযুবিল্লাহ.....,  পার্শ্ব পরিবর্তন, সম্ভব হলে নামাজ আদায় করা যায়। এখন আপনার কিছু স্বপ্ন ব্যাখ্যা তে দেখলাম কাক, সাপ এইগুলা হলে খারাপ ই বুঝায়। এখন এই স্বপ্ন দেখার পর যদি কাউকে না বলা হয় দেই দুঃস্বপ্ন এর কথা, আর হাদিসে বর্নিত উক্ত কাজ গুলি করা যায় তাহলে কি ক্ষতি টা কেটে যায়? যেভাবে খারাপ স্বপ্ন দেখলে উক্ত কাজ করলে ক্ষতি কেটে যাওয়ার কথা বলা হয়েছে? একটু জানাবেন।  এইগুলোও তো খারাপ স্বপ্ন এর আওতাধীন?

1 Answer

0 votes
by (709,320 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

স্বপ্ন সম্পর্কে কিছু কথা হাদিসে এসেছে
 عن أبي هريرة رضي الله عنه قال: سمعت رسول الله صلى الله عليه وسلم يقول: "لم يبق من النبوة إلا المبشرات" قالوا: وما المبشرات؟ قال: "الرؤيا الصالحة" رواه البخاري. في كتاب التعبير (باب المبشرات). 
আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেছেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছি, তিনি বলেন, নবুওয়তে আর কিছু অবশিষ্ট নেই, বাকী আছে কেবল মুবাশশিরাত (সুসংবাদ)। সাহাবীগণ প্রশ্ন করলেন, মুবাশশিরাত কী? তিনি বললেন: ভাল স্বপ্ন। (বর্ণনায় : সহীহ বুখারি)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) এটা আপনার খালার মনের পরিকল্পনা।যা তিনি এমনিতেই স্বপ্নে দেখেন।

(২)
খারাপ স্বপ্ন দেখার পর আল্লাহর কাছে পানাহ চাইলে,এবং সাদাকাহ করলে, অবশ্যই আল্লাহ খারাবি থোকে বাচিয়ে রাখবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...