বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আপনার প্রশ্ন স্পষ্ট নয়।তবে আপনার প্রশ্ন থেকে আমরা যা বুঝতে পেরেছি, সেই আলোকে বলব যে,
আল্লাহর নাম ব্যতীত অন্য কিছু দ্বারা শপথ করলে সেটা শরয়ী শপথ হিসেবে গণ্য হবে না।
তবে শুধুমাত্র কুরআনে কারীম সম্পর্কে ফুকাহায়ে কিরাম নিম্নোক্ত ব্যাখ্যা সাপেক্ষ্যে শপথ হওয়ার আলোচনা করে থাকেন। যেমনঃ
কেউ যদি কুরআনে কারীম কে হাতে নিয়ে বা তাতে হাত রেখে কোনো কথা বলে,কিন্তু সে শপথ/কসম ইত্যাদি শব্দ উল্লেখ না করে, অথবা কুরআনের দিকে ইশারা করে বলে, এই কুরআনের শপথ,
তাহলে সেটা শপথ হবে না।
হ্যা তবে যদি কুরআনে কারীমের দিকে ইশারা করা ব্যতীত কেউ বলে,কুরআনের শপথ অথবা কালামুল্লাহর শপথ অথবা কুরআনের দিকে ইশারা করে এভাবে বলে যে,তাতে যে আল্লাহর কালাম রয়েছে,তার শপথ, তাহলে তখন শরয়ী শপথ (কসম) হয়ে যাবে।যা ভঙ্গ করলে অবশ্যই কাফ্ফারা ওয়াজিব হবে।(আহসানুল ফাতাওয়া-৫/৪৮৮)শপথ করার পর তা ভঙ্গ করলে অবশ্যই গোনাহ হবে।কাফ্ফারা আদায় পূর্বক আল্লাহর কাছে খালিছ নিয়তে তাওবাহ করতে হবে। আল্লাহ-ই ভালো জানেন।(শেষ)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যদি কোন ব্যক্তি বলে যে, কোরআনের কসম আমি সত্য মিথ্যা যা-ই বলব, তার সবকিছুই মিথ্যা কথা হবে, যদি তার উদ্দেশ্য হয় যে, আমি সর্বদা মিথ্যাই বলবো, কখনো সত্য বলব না।তাহলে সে যদি কখনো সত্য কথা বলে, তাহলে তার কসম ভঙ্গ হবে। এমতাবস্থায় তার উপর কাফফারা আসবে।আর যদি তার উদ্দেশ্য হয়,আমার বর্ণনাকৃত কোনো কথাকে যেন কেউ বিশ্বাস না করে, তাহলে এজন্য তার কসম ভঙ্গ হবে না।এবং তার উপর কাফফারাও আসবে না।