আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
216 views
in সাওম (Fasting) by (19 points)
এক বোন মহররমের নফল রোযা রাখেন। এ অবস্থায় স্বামীর সাথে সম্পর্ক হয় এবং ওনার এটাও খেয়াল ছিল না যে তিনি রোযা ছিলেন। এক্ষেত্রে তার করণীয় কি? ওনার রোযা কি ভেঙ্গে গেছে? এই রোযা কি কাযা করবেন? কাফফারার বিধান কি হবে?

1 Answer

0 votes
by (62,920 points)


বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

ভুলে সহবাস করলে রোজা ভঙ্গ হয় না।

 

ফাতাওয়ায়ে হিন্দিয়াতে রয়েছে-

إذا أكل الصائم أو شرب أو جامع ناسيا لم يفطر

 

যদি রোজাদার ভুলে খায় অথবা পান করে অথবা সহবাস করে তাহলে রোজা ভাঙ্গবে না। ফাতাওয়ায়ে হিন্দিয়া, ১/২৬৫)

 

বিস্মৃতি অবস্থায় কোনো কিছু করলে আল্লাহ তা ক্ষমা করা দেন

হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي ذَرٍّ الْغِفَارِيِّ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم إِنَّ اللهَ تَجَاوَزَ عَنْ أُمَّتِي الْخَطَأَ وَالنِّسْيَانَ وَمَا اسْتُكْرِهُوا عَلَيْهِ

আবূ যার আল-গিফারী (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেনরাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ আল্লাহ আমার উম্মাতের ভুল বিস্মৃতি ও বলপূর্বক যা করিয়ে নেয়া হয় তা ক্ষমা করে দিয়েছেন। [সুনানে ইবনে মাজাহ২০৪৩]

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

রোজার কথা স্মরণ না থাকা অবস্থায় যদি সহবাস করে থাকে এবং সূর্যাস্ত পর্যন্ত রোজা ভঙ্গ হওয়ার অন্য কোনো কাজ না করে থাকে তাহলে তার রোজা ভঙ্গ হয়নি। ফলে তার রোজা হয়ে গেছে। তাই তা আর কাযা করা লাগবে না।

আর যদি রোজার কথা স্মরণ থাকা অবস্থায় যদি সহবাস করে থাকে অথবা সূর্যাস্ত পর্যন্ত রোজা ভঙ্গ হওয়ার অন্য কোনো কাজ করে থাকে তাহলে তার রোজা ভেঙ্গে গেছে । তাই তার একটি কাযা করলেই হবে। কাফফারা আদায় করা লাগবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...