0 votes
357 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (13 points)
আসসালামু আলাইকুম,

আমি একটি নতুন দোকান ভাড়া নিয়ে ব্যাবসা শুরু করতে চাই। আমাকে কি দোকান খোলার আগে দোয়া পড়াতে হবে। বাড়ির অনেকেই এই ব্যাপারটিকে খুব গুরুত্ব দিচ্ছে কিন্তু আমি দোয়া পড়াতে আগ্রহী নই। দোয়া পড়ানো কি সুন্নত বা জরুরী বিষয়?

দোয়া না পড়ালে কি আমার ক্ষতি হওয়ার সম্ভবনা আছে?

1 Answer

0 votes
by (25,640 points)

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

প্রত্যেক ভালো কাজ আল্লাহর প্রশংসা দিয়ে শুরু করা ।

 

হাদীস শরীফে এসেছে-

عن أبي هريرة قال قال رسول الله صلي الله عليه و سلم كلُّ أمرٍ ذي بالٍ لا يُبدَأُ فيه بحمدِ اللهِ أقطَعُ

 

আবু হুরায়রা রা. থেকে বর্ণিত। মহানবী রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘প্রত্যেক ভালো কাজের শুরুতে যদি আল্লাহর প্রশংসা দ্বারা শুরু হয় না, তা হলে তা অসম্পূর্ণ থেকে যায়।’ (সহীহ ইবনে হিব্বান ২)

 

প্রত্যেক ভালো কাজ ‘বিসমিল্লাহ’  দিয়ে শুরু করা ।

 

হাদীস শরীফে এসেছে-

[عن أبي هريرة:] قال قال رسول الله صلي الله عليه و سلم كلُّ أمرٍ ذي بالٍ لا يُبدأُ فيه ببسمِ اللهِ الرحمنِ الرحيمِ أقطعُ

আবু হুরায়রা রা. থেকে বর্ণিত। মহানবী রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘প্রত্যেক ভালো কাজের শুরুতে যদি ‘বিসমিল্লাহ’ বলা না হয়, তা হলে তা অসম্পূর্ণ থেকে যায়।’

তাখরীজুল কাশশাফ ১/২৪)

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

নতুন ঘর, দোকান, অফিস, নতুন জায়গা ইত্যাদি উদ্বোধন উপলক্ষে কোনো আলেমকে ডেকে এনে দোয়া পড়িয়ে নেওয়া আবশ্যক বা জরুরী নয়। সুতরাং উদ্বোধন উপলক্ষে দোয়া না পড়ালে যে ক্ষতি হবে কুরআন-সুন্নায়  এমন কথা নেই । তবে কোনো ভালো কাজ শুরু করার পূর্বে বিসমিল্লাহ বলে শুরু করার কথা হাদীসে আছে। তাই এই হাদীসের উপর আমল করা উত্তম।

 

তবে যদি কেউ নতুন ঘর, দোকান, অফিস, নতুন জায়গা ইত্যাদি উদ্বোধন উপলক্ষে কোনো আলেমকে ডেকে এনে দোয়া পড়িয়ে নিতে চাইলে নিতে পারে। তবে জরুরী বা আবশ্যক নয়।

(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করলে ভালো হয়। অন্যদিকে প্রতিমাসে একাধিকবার আমাদের মুফতি সাহেবগন জুমের মাধ্যমে সরাসরি প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। সেই ক্লাসগুলোতেও জয়েন করার জন্য অনুরোধ করা গেল। ক্লাসের সিডিউল: fb.com/iomedu.org

Related questions

...