আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
174 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (4 points)
আসসালামু আলাইকুম,

1)খিজির আ কে আল্লাহ কিভাবে গায়েব জানাতেন? ওহি/স্বপ্ন/নাকি তাকে স্বত্তাগতভাবেই এমন বৈশিষ্ট্য দান করা হয়েছিল যে আল্লাহ যতটুকু চান ততটুকু গায়েবের খবর আসত তার মনে আসত?

এবং

কুরআনের একখানে বলা আছে, আল্লাহ তার মনোনীত রাসুলদের ব্যতীত কারো নিকট গায়েব প্রকাশ করেন না।আবার বলা আছে, আল্লাহ যাকে চান তাকে গায়েবের তথ্য জানান।(আয়াত তা সঠিকভাবে মনে নাই, দুঃখীত।) এবং নবীজির রওজা চুরির সময় আল্লাহ একজন কে স্বপ্নের মাধ্যমে তা জানিয়েছিলেন।তার মানে কি এই যে (i) আল্লাহ চাইলে বান্দাদের গায়েব প্রকাশ করতে পারেন?(ii)তা কি শুধুই স্বপ্নের দ্বারা?(iii)তাহলে পাচটি বিষয় ব্যতীত যা একমাত্র আল্লাহ জানেন তা কি তিনি চাইলেই বান্দাদের জানাতে পারেন?(iv)এক্ষেত্রে বলা যায় কি আল্লাহ চাইলে তার আরশের কিংবা জলপরী আছে কি না তা বান্দাদের জানাতে পারেন?


(প্রশ্ন সংখ্যা বেশি।তবে মনে হয় এই প্রশ্নগলা আলাদা আলাদা না করে একেবারে করতে দোষ নেই।)

1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/8564 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
অহী আসার জন্য নবী হওয়া শর্ত নয়।বরং নবী ব্যতীতও অহী আসে। নবী ব্যতীত অহী আসার প্রমাণ।কুরআনে আল্লাহ তা'আলা নবী ব্যতীত অহীর কথা বলেছেন।

যেমন আল্লাহ তা'আলা মুসা আঃ এর মা সম্পর্কে বলেন,
وَأَوْحَيْنَا إِلَى أُمِّ مُوسَى أَنْ أَرْضِعِيهِ فَإِذَا خِفْتِ عَلَيْهِ فَأَلْقِيهِ فِي الْيَمِّ وَلَا تَخَافِي وَلَا تَحْزَنِي إِنَّا رَادُّوهُ إِلَيْكِ وَجَاعِلُوهُ مِنَ الْمُرْسَلِينَ
আমি মূসা-জননীকে আদেশ পাঠালাম যে, তাকে স্তন্য দান করতে থাক। অতঃপর যখন তুমি তার সম্পর্কে বিপদের আশংকা কর, তখন তাকে দরিয়ায় নিক্ষেপ কর এবং ভয় করো না, দুঃখও করো না। আমি অবশ্যই তাকে তোমার কাছে ফিরিয়ে দেব এবং তাকে পয়গম্বরগণের একজন করব। (সূরা কাসাস-৭)

আল্লাহ তা'আলা মৌমাছিকে অহী প্রেরণ করেছেন বা করেছিলেন,সে সম্পর্কে বলেন,
وَأَوْحَى رَبُّكَ إِلَى النَّحْلِ أَنِ اتَّخِذِي مِنَ الْجِبَالِ بُيُوتًا وَمِنَ الشَّجَرِ وَمِمَّا يَعْرِشُونَ
আপনার পালনকর্তা মধু মক্ষিকাকে আদেশ দিলেনঃ পর্বতগাহ্রে, বৃক্ষ এবং উঁচু চালে গৃহ তৈরী কর,
ثُمَّ كُلِي مِن كُلِّ الثَّمَرَاتِ فَاسْلُكِي سُبُلَ رَبِّكِ ذُلُلاً يَخْرُجُ مِن بُطُونِهَا شَرَابٌ مُّخْتَلِفٌ أَلْوَانُهُ فِيهِ شِفَاء لِلنَّاسِ إِنَّ فِي ذَلِكَ لآيَةً لِّقَوْمٍ يَتَفَكَّرُونَ
এরপর সর্বপ্রকার ফল থেকে ভক্ষণ কর এবং আপন পালনকর্তার উম্মুক্ত পথ সমূহে চলমান হও। তার পেট থেকে বিভিন্ন রঙে পানীয় নির্গত হয়। তাতে মানুষের জন্যে রয়েছে রোগের প্রতিকার। নিশ্চয় এতে চিন্তাশীল সম্প্রদায়ের জন্যে নিদর্শন রয়েছে।(সূরা নাহল-৬৮-৬৯)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আল্লাহ তা'আলা নবী ব্যতিত অন্যান্যদের বলায় ও অহী প্রয়োগ করেছেন।এর অর্থ হল, ইলহাম।তথা তাদের নিকট সরাসরি জিবরাইল আঃ আসেননি।বরং অন্তরে ঢেলে দেওয়া হয়েছে বা তারা স্বপ্নযোগে দেখেছেন।

হযরত খিজির আঃ নবী ছিলেন কি না?  এ নিযে মতবিরোধ রয়েছে।বিশুদ্ধ কথা হল, তিনি নবী ছিলেন না। এবং উনার অন্তরে ঢেলে দেওয়া হত বা তিনি স্বপ্নযোগে আল্লাহর তরফ থেকে ইশারা পেতেন।


(১)
জ্বী, আল্লাহ চাইলে বান্দাদের গাইব প্রকাশ করে দিতে পারেন।
(২) হয়তো স্বপ্নের দ্বারা বা ইলহামের দ্বারা।

(৩)
পাচটি বিষয় ব্যতীত যা একমাত্র আল্লাহ জানেন। তা তিনি চাইলেই বান্দাদের জানাতে পারেন।
(৪)
এক্ষেত্রে বলা যায় কি আল্লাহ চাইলে তার আরশের কিংবা জলপরী আছে কি না তা বান্দাদের জানাতে পারেন।

ইলহাম দ্বারা শরীয়তের কোনো বিধিবিধান প্রমাণিত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...