আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
135 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (14 points)
আসসালামুয়ালাইকুম।
আমি একটি আধা সরকারি প্রতিষ্ঠানে চাকুরি করি। স্বাভাবিকভাবেই এখানে কাজের চাপ তুলনামূলকভাবে কম। প্রায় সময় ই দেখা যায় যে ওয়ার্কিং টাইম এর তুলনায় কাজ অনেক কম থাকে।
আমি চাকুরীর কারনে ঢাকায় একা মেসে থাকি, তবে আমার বাবা,মা, বউ অন্য বিভাগে থাকেন। আমার অফিস নরমালি শুক্র শনিবার বন্ধ থাকে। আর রেগুলার অফিস টাইম ৯টা-৫টা।

এখন আমার প্রশ্ন হলো, আমি যদি বৃহস্পতিবার অফিসের আমার ভাগের কাজগুলো তাড়াতাড়ি শেষ করে, অফিসের বসের পার্মিশান নিয়ে বাসায় যাওয়ার জন্য অফিস থেকে তাড়াতাড়ি (যেমন ধরা যায় ২টা বা ৩টায়) বের হয়ে যাই, তাহলে এটি কি আমার জন্য জায়েজ হবে? নাকি হারাম হবে?

জানাবেন ইন শা আল্লাহ।

জাযাকাল্লাহু খাইরান।

1 Answer

0 votes
by (63,560 points)

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

একজন চাকুরীজীবীর ব্যাপারে ফিকহের কিতাবে রয়েছে-

وأما الخاص (ويسمى أجير وحده – بسكون الحاء وفتحها – مأخوذة من الوحد بمعنى الوحيد) فهو الذي يجب عليه أن لا يعمل لغيره من استأجره وذلك كالأجير اليومي الذي له أدرة يومية فإنه لا يصح أن يشغل وفته بشيء غير العمل المستأجرة (الفقه على مذاهب الاربعة، مباحث الاجارة، مبحث ما يضمنه العامل إذا تلف وما لا يضمنه، دار الكتاب بيروت-3/131، دار الفكر-3/146

মর্মার্থ: একজন চাকুরীজীবী ফিক্বহে ইসলামীর পরিভাষায় “আজীরে খাছ”। আজীরে খাছ ব্যক্তি তার নির্ধারিত ডিউটির সময় অন্য কাজ করা তার জন্য বৈধ নয়। কিন্তু ডিউটির সময় শেষ হবার পর সে আর উক্ত প্রতিষ্ঠানের আজীর বাকি থাকে না। তাই তখন অন্য কাজ করা বৈধ।

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

প্রশ্নোক্ত ক্ষেত্রে আপনি উক্ত প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের ( আর বসকে প্রতিষ্ঠান কর্তৃপক্ষের পক্ষ থেকে আপনাকে ছুটি দেওয়ার পার্মিশন দেওয়া থাকলে তার) পার্মিশন নিয়ে ডিউটি শেষ হওয়ার পূর্বেই যেতে পারবেন৷ তবে কর্তৃপক্ষের পার্মিশন ব্যতিরেকে ডিউটি শেষ হওয়ার পূর্বে যাওয়া জায়েজ হবে না৷ 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...