আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
420 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (19 points)
আসসালামু 'আলাইকুম।

বিবাহের উকিল, সাক্ষী, কাজী বিষয়ে আমার ধারণা রয়েছে। কিন্তু আমি কিছু বিষয়ে সুক্ষ্মভাবে জানতে চাচ্ছি। আশা করি, আপনার জবাবের মাধ্যমে আমার সে খচখচানি দূর হবে।

১/ বিবাহে ইজাব ও কবুল হলো অন্যতম রুকন। তাই প্রচলিতভাবে কাজী ছাড়া ২ সাক্ষীর উপস্থিতিতে কনেপক্ষ ইজাব দিলে ও ছেলে কবুল বললে বিবাহ হয়ে যাবার কথা। তাই কি?
আর বিবাহে কাজী রাখা কি মুস্তাহাব পর্যায়ের?

২/ একই মজলিসে বর-কনে উপস্থিত থাকলে কি উকিলের দরকার আছে?

৩/ মেয়ের বাবা-চাচা-ভাইসহ একাধিক মাহরাম পুরুষ বিবাহের মজলিসে উপস্থিত থাকা সত্ত্বেও কোনো গাইরে মাহরাম পুরুষকে উকিল নির্ধারণ করা কি জায়েজ আছে? উল্লেখ্য, এ জাতীয় বিষয় আমাদের দেশে খুব কমন, আর এ উকিলটা মেয়ের বাবা-চাচা একরকম সম্মানের খাতিরেই নিয়োগ করে থাকে।
হানাফি ফিক্বহ মতে এটার জায়েজ-নাজায়েজের হুকুম জানতে চাচ্ছি।

৪/ মেয়ের বাবা/চাচা যদি ওলি হয়, তাহলে উনি কি সাক্ষী হতে পারবেন?
অর্থাৎ একই ব্যক্তির জন্য সাক্ষী ও ওলি হওয়া কি জায়েজ হবে?

1 Answer

0 votes
by (589,140 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/2679 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
শরীয়তে যেসব ক্ষেত্রে লেনদেন বৈধ হওয়ার জন্য সাক্ষ্যকে শর্ত করা হয়েছে,সেক্ষেত্রে সাক্ষীগণের একসাথে সবার শোনা শর্ত।
আল্লামা হাসক্বফী রা বলেনঃ 
(وَ) شُرِطَ (حُضُورُ) شَاهِدَيْنِ(حُرَّيْنِ) أَوْ حُرٌّ وَحُرَّتَيْن (مُكَلَّفَيْنِ سَامِعَيْنِ قَوْلَهُمَا مَعًا)
 দুজন স্বাধীন পুরুষ অথবা একজন স্বাধীন পুরুষ ও দুজন স্বাধীন মহিলা সাক্ষী হিসেবে  উপস্থিত থাকতে হবে,যারা শরীয়তের বিধি-বিধান পালনে দায়বদ্ধ থাকবে,এবং একসাথে উভয় (স্বামী-স্ত্রী) র ইজাব-কবুল শ্রবণ করবে।(আদ্দুরুল মুখতার-৩/২২)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
কাজী ছাড়া ২ সাক্ষীর উপস্থিতিতে কনেপক্ষ ইজাব দিলে ও ছেলে কবুল বললে বিবাহ হয়ে যাবে।বিবাহে কাজী রাখা জরুরী নয়। হ্যা, উত্তম বলা যেতে পারে। তবে বর্তমান দেশীয় মুসলিম পারিবারিক আইন অনুযায়ী কাজী রাখা অত্যাবশ্যক এবং কাবিননামা রাখাও অত্যাবশ্যক। 


(২)
একই মজলিসে বর-কনে উপস্থিত থাকলে কোনো  উকিলের দরকার নেই।এমনকি তখন কেউ উকিল হতেও পারবে না।উকিল তখনই হয়,যখন মুওয়াক্কিল তথা বিবাহের আদেশ দাতা মূল ব্যক্তি সেখানে উপস্থিত না থাকে।


(৩)
এভাবে গায়রে মাহরামকে উকিল নিয়োগ করা জায়েয হবে না।তবে কেউ করে নিলে, উক্ত উকিল কর্তৃক সম্পাদিত বিয়ে শুদ্ধ হয়ে যাবে।



(৪)
মেয়ের বাবা সাক্ষী হতে পারবেন,যদি মেয়ে সাবালক হয়।নতুবা তিনি সাক্ষী হতে পারবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...