আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
331 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (44 points)
১.নিকটাত্মীয় এর মধ্যে বিয়ে করার ক্ষেত্রে কি সন্তানের কি কোনো সমস্যা হয়?যেমন: দূর্বল হওয়া

২.সন্তান প্রতিবন্ধী হওয়া,হিজড়া হওয়া এ ক্ষেত্রে ইসলাম কি বলে??এটা কি বিয়ে বা সহবাসের কারণে এমন হতে পারে?

৩.সম্পূর্ণ আপন নয় এমন ভাইয়ের মেয়ে কি বিবাহ করা যাবে?

1 Answer

0 votes
by (696,320 points)
বিসমিহি তা'আলা

জবাবঃ-
(১)নিকটাত্মীয় এর মধ্যে বিয়ে করলে সন্তানের সমস্যা হবে এমনটা ঠিক নয়।কুরআন হাদীসের কোথাও এ রকম কোনো বর্ণনা পাওয়া যায় নি।হযরত আলী রাসূলুল্লাহ সাঃ এর দামাদ ছিলেন।আবার আপন চাচাতো ভাই ও ছিলেন।

(২)হায়েয বা মাসিকের সময় সহবাস করলে সন্তান হিজড়া হয় বলে কোথাও কোথাও পাওয়া যায়।
যেমন বর্ণিত রয়েছে,
হযরত ইবনে আব্বাস রাঃকে একবার জিজ্ঞাসা করা হল,হিজরা কেন জন্ম নেয়?তদুত্তরে ইবনে আব্বাস বললেন,স্ত্রীর মাসিক চলা কালে যখন স্বামী তার সাথে সহবাস করে, তখন শয়তান ঐ যৌনমিলনে আগে আগে থেকে উক্ত ব্যক্তির সাথে যৌনকার্যে শরিক হয়,এবং শয়তানের বীর্য ঐ মহিলার গর্ভে গিয়ে পৌছে,যার ফলে হিজরা সন্তান জন্ম গ্রহণ করে।
(ত্বরতুসী-কিতাবু তাহরীমিল ফাওয়াহিশ)
আজাইবুল মাখলুক্বাত-ইমাম সুয়ূতী রাহ।

(৩)
চাচা বা মামাতো ভাই ইত্যাদি এর মেয়েকে বিয়ে করা যাবে।
আল্লাহ-ই ভালো জানেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...