আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
141 views
in পবিত্রতা (Purity) by (80 points)
এশারের সম্পূর্ন জামাতই ইমামের সাথে পাই। বায়ুর কোনো চাপ ছিল না।কিন্তু শেষ বৈঠকে একবার এরকম অনুভব হয় যে হঠাৎ করে মুহুর্তের মধ্যে বায়ু বের হয়ে গেল। নিশ্চিত হতে পারছিলাম না কোনো শব্দ বা গন্ধও পাই নাই। কিছুক্ষণের মধ্যেই যখন ইমামের সাথে সালাম ফিরাই তখন প্রবল ধারণা হয় যে হয়তো বায়ু আসলেই বের হয়েছে।তাই ইমামের সাথে সালাম ফিরানোর পরেও আবার অজু করে আসি আর আমার মনে ছিল না বায়ু শেষ বৈঠকের কখন বের হয়েছে তাই ওযু করে এসে একাকী আল্লাহু আকবর বলে বসে তাশাহুদ পরে সালাম ফিরাই।

আমার কি নামায আদায় হয়েছে নাকি আবার আদায় করবো?

1 Answer

0 votes
by (682,000 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ يَحْيَى، حَدَّثَنَا الْهَيْثَمُ بْنُ خَارِجَةَ، حَدَّثَنَا إِسْمَاعِيلُ بْنُ عَيَّاشٍ، عَنِ ابْنِ جُرَيْجٍ، عَنِ ابْنِ أَبِي مُلَيْكَةَ، عَنْ عَائِشَةَ، قَالَتْ قَالَ رَسُولُ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ " مَنْ أَصَابَهُ قَىْءٌ أَوْ رُعَافٌ أَوْ قَلَسٌ أَوْ مَذْىٌ فَلْيَنْصَرِفْ فَلْيَتَوَضَّأْ ثُمَّ لْيَبْنِ عَلَى صَلاَتِهِ وَهُوَ فِي ذَلِكَ لاَ يَتَكَلَّمُ " .

আয়িশাহ্ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সালাত (নামায/নামাজ)রত অবস্থায় কারো বমি হলে, নাক দিয়ে রক্ত বের হলে, খাদ্য বা পানীয় পেট থেকে মুখে চলে এলে অথবা বীর্যরস নির্গত হলে, সে যেন বাইরে এসে উযূ (ওজু/অজু/অযু) করে, অতঃপর পূর্বোক্ত সালাতের অবশিষ্টাংশ পূর্ণ করে, উক্ত অবস্থায় যদি সে কথা না বলে থাকে।
(সুনানে ইবনে মাজাহ ১২২১)

আরো জানুনঃ 
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি অযু ভেঙ্গে যাওয়ার উপর প্রবল ধারনার ভিত্তিতে যেহেতু অযু করে এসে তাশাহুদ পরে সালাম ফিরিয়েছেন,সুতরাং এক্ষেত্রে অযু করতে যাওয়ার সময় নামাজ ছেড়ে দেওয়ার পর থেকে নিয়ে পুনরায় নামাজ শুরুর আগ পর্যন্ত আপনি যদি কোনো কথাবার্তা না বলে থাকেন,তাহলে আপনার নামাজ আদায় হয়ে গিয়েছে।
কোনো সমস্যা নেই।
,
পুনরায় উক্ত নামাজ আদায় করতে হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (16 points)
আমি অযুতে আউযুবিল্লাহ বিসমিল্লাহ পরে ছিলাম।আর অযুর সময় হাত ধুতে গিয়ে একবার ধোয়ার পর এক বলে ফেলছিলাম কিন্তু পরিপূর্ন উচ্চারণের আগেই মনে পরে।এখন কি নামাজ হবে?
by (16 points)
আর যদি এটা না পড়তাম তাও কি নামাজ হতো? কারণ আপনাদের আগের এক ফতোয়ায় দেখেছি শেষ বৈঠকে ওযু ভঙ্গ হলেও নামাজ হয়ে যায়?
by (16 points)
হুজুর একটু জানান দয়া করে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...