আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
274 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (30 points)
reshown by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
শায়েখ,
(১) হুরমত সংক্রান্ত মাসআলা জানার পর থেকে আমার মনে এ বিষয়টা নিয়ে অনেক ভয় হয়। মাকে নিয়ে সাধারণভাবে আমার কোনো খারাপ চিন্তা নেই। কিন্তু এটা নিয়ে বেশ ভয় কাজ করে। কখনো দেখা যায়, মা কাছে আসলেই কোত্থেকে যেন মনে/ চোখের সামনে খারাপ চিন্তা চলে আসে।
মা কাছে আসলে বা স্পর্শ করলে বা কোনো কারণে আমি উনার কাছে গেলে/ স্পর্শ করলে/ করতে গেলে অথবা স্পর্শ হওয়া অবস্থায় প্রচণ্ড ভয় হয়। আবার কীভাবে যেন খারাপ চিন্তাভাবনা চলে আসে। উনি সামনে/আশেপাশে থাকলে বা স্পর্শ করতে গেলে, উনার দিকে তাকালে বা তাকানো ছাড়া কখনো কখনো আবার উনার প্রতি উত্তেজনাও অনুভব হয় (নাউজুবিল্লাহ)।
আবার স্পর্শ হলেও কখনো এমন উত্তেজনা হয়। কিন্তু আমি এগুলো চাই না...

এসব ক্ষেত্রে করণীয় কী?
যতই উত্তেজনা হোক, সন্দেহ যতই প্রবল হোক, যতই মনে ভয় আসুক, খারাপ চিন্তা আসুক- এ সবকিছুই কি শয়তানের ওয়াসওয়াসা? সবই কি উপেক্ষা করব?

(২) যদি কোনো কারণে লিঙ্গ আগে থেকে দাঁড়ানো থাকে এবং এ অবস্থায় মাকে নিয়ে সামান্য সময়ের জন্য (১ সেকেন্ড বা তার কম-বেশি) উত্তেজনা (নাউজুবিল্লাহ) চলে আসে এবং লিঙ্গে এক ধরনের অনুভূতি হয়, তবে হুরমত সাব্যস্ত হবে কি?
ঠিক স্পর্শের সময় বা স্পর্শের এক সেকেন্ড আগে বা স্পর্শ থাকাকালীন স্পর্শ হওয়ার এক সেকেন্ড পর এমন ঘটলে?

(৩) ঠিক একই সময় (বা ১ সেকেন্ড আগে-পরে) উত্তেজনা ও স্পর্শ হলো। কিন্তু মায়ের প্রতি উত্তেজনা (নাউজুবিল্লাহ) স্পর্শের কারণে নয়, অন্য কোনো কারণে আসলো। এক্ষেত্রে?

এগুলোও কি শয়তানের ওয়াসওয়াসা? সবই উপেক্ষা করব?
এগুলো নিয়ে বেশ পেরেশানিতে আছি শায়েখ।

(৪) ঠোঁট সামান্য কেটে গেলে তাতে জিহবা লাগলে রক্তের স্বাদ অনুভূত হয়। কিন্তু সাধারণত তা গড়িয়ে পড়ে না। এই রক্ত কি নাপাক?

(৫) ঠোঁট কেটে গেলে/ দাঁত থেকে রক্ত পড়লে থুথু ফেলার পর কুলি করতে গেলে মুখে পানি নেওয়ার সময় তা নাকে লাগে ও গাল বেয়ে গড়িয়ে পড়ে। এ পানি নাকে গেলে ও গাল বেয়ে নিচের দিকে গড়িয়ে পড়লে সেসব জায়গা ধুতে হবে?

(৬) শরীরে নাপাকি লাগলে তা ধোয়ার সময় পানি ছিটে শরীরের অন্য জায়গায় লাগলে তা কি নাপাক?
এ বিষয়গুলো কি শয়তানের ওয়াসওয়াসা?
জাযাকুমুল্লাহু খাইরান

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে এসেছেঃ 

عن أبي ہانيء رضي اللّٰہ عنہ قال: قال رسول اللّٰہ صلی اللّٰہ علیہ وسلم: من نظر إلی فرج امرأۃٍ لم تحل لہ أمہا ولا ابنتہا۔ (المصنف لابن أبي شیبۃ ۳؍۴۶۹ رقم: ۱۶۲۲۹ بیروت)
সারমর্মঃ
রাসুলুল্লাহ সাঃ ইরশাদ করেছেন,কেহ যদি কোনো মহিলার লজ্জাস্থানের দিকে দৃষ্টিপাত করে,তাহলে তার মা ও তার মেয়ে তার জন্য কোনো ভাবেই হালাল হবেনা,(তার মা ও তার মেয়েকে কোনো ভাবেই বিবাহ করা তার জন্য জায়েজ হবেনা।)

ই'লাউস সুনান গ্রন্থে এসেছে 

أخبرنا أبوحنیفة، عن حماد، عن إبراهیم، قال: إذا قبل الرجل أم أمرأته أو لمسها من شهوةٍ حرمت علیه امرأته، أخرجه محمد في الحجج ورجاله ثقات (إعلاء السنن: ۱۱/۱۳۱)

যার সারমর্ম হলো কেহ যদি তার শাশুড়িকে চুম্বন করে,অথবা উত্তেজনার সাথে স্পর্শ করে,তাহলে স্ত্রী তার উপর চিরজীবনের জন্য হারাম হয়ে যাবে।      

স্পর্শ এর মাধ্যমে হুরমতে  মুসাহারাত প্রমাণিত হওয়ার ক্ষেত্রে অন্যতম শর্ত হলোঃ
   
সরাসরি খালি গায়ে বা এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করতে হবে, যা এতটাই পাতলা যে, শরীরের উষ্ণতা অনুভব হয়। যদি এমন মোটা কাপড় পরিধান করে থাকে যে, শরীরের উষ্ণতা অনুভূত না হয়, তাহলে নিষিদ্ধতা সাব্যস্ত হবে না।

فى الدر المختار- أو لمس ) ولو بحائل لا يمنع الحرارة
وقال ابن عبدين– ( قوله : بحائل لا يمنع الحرارة ) أي ولو بحائل إلخ ، فلو كان مانعا لا تثبت الحرمة ، كذا في أكثر الكتب (الفتاوى الشامية، كتاب النكاح، فصل فى المحرمات-3/107-108)

যার সারমর্ম হলো যদি এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে,যেটা শরীরের গরমি ভাব অনুভব হয়,তাহলে হুরমতে মুসাহারাত প্রমানীত হবে।  

আরো জানুনঃ 

(০১)
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার মাকে নিয়ে ভাবা,বা তার দিকে দৃষ্টিপাত করার সময় আপনার ভিতরে উত্তেজনা আসলেও হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা।

মোটা কাপড়ের উপর দিয়ে স্পর্শ করার সময় উত্তেজনা আসলেও হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা। 

যদ খালি গায়ে স্পর্শ করা হয়  বা এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করা হয়,যেটির মাধ্যমে শরীরের শরীরের উষ্ণতা অনুভব হয়,তাহলে এক্ষেত্রে স্পর্শ করার সময় উত্তেজনা বশত লিঙ্গ দাড়িয়ে গেলে হুরমতে মুসাহারাত প্রমাণিত হবে।
নতুবা নয়।
,
(২.৩)
হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা। 
উভয় ছুরতেই ওয়াসওয়াসা থেকে বিরত থাকলে কোনো সমস্যা আর সৃষ্টি হবেনা,ইনশাআল্লাহ। 
,
(০৪)
হ্যাঁ,সেই রক্ত নাপাক,তবে এক্ষেত্রে অযু ভেঙ্গে যাবেনা।
,
(০৫)
না,এই নাকে লাগা পানি,যাহা গড়িয়ে পড়েছে,তাহা ধৌত করতে হবেনা।
,
(০৬)
শরীরের নাপাকি ধোয়ার সময় নাপাকির স্থান থেকে পানি ছিটে অন্যত্রে লাগলে সেটি নাপাক হবে। 
এক্ষেত্রে সতর্কতা কাম্য।
        
      


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...