আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
662 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (30 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
শায়েখ,
(১) হুরমত সংক্রান্ত মাসআলা জানার পর থেকে আমার মনে এ বিষয়টা নিয়ে অনেক ভয় হয়। মাকে নিয়ে সাধারণভাবে আমার কোনো খারাপ চিন্তা নেই। কিন্তু এটা নিয়ে বেশ ভয় কাজ করে। কখনো দেখা যায়, মা কাছে আসলেই কোত্থেকে যেন মনে/ চোখের সামনে খারাপ চিন্তা চলে আসে।
মা কাছে আসলে বা স্পর্শ করলে বা কোনো কারণে আমি উনার কাছে গেলে/ স্পর্শ করলে/ করতে গেলে অথবা স্পর্শ হওয়া অবস্থায় প্রচণ্ড ভয় হয়। আবার কীভাবে যেন খারাপ চিন্তাভাবনা চলে আসে। কখনো কখনো আবার উত্তেজনাও অনুভব হয় (নাউজুবিল্লাহ)। কিন্তু আমি এগুলো ভাবতে চাই না...

এখন, সবসময় তো দূরত্ব বজায় রাখা সম্ভব হয় না। দৈনন্দিন জীবনে অনেকক্ষেত্রেই স্পর্শ হয়, কাছাকাছি থাকতে হয়।
আবার বাসার বাইরে গেলে গাড়িতে অনেক সময় ধরে উনার পাশে বসে থাকতে হয়, এ সময় দীর্ঘক্ষণ স্পর্শ হওয়া তো স্বাভাবিক। এ অবস্থায় যদি মনে এসব চিন্তা চলে আসে তাহলে করণীয় কী?
অর্থাৎ বাসায় বা বাইরে এরকম পরিস্থিতিতে এবং সবসময়ই করণীয় কী?
যতই উত্তেজনা হোক, সন্দেহ যতই প্রবল হোক, যতই মনে ভয় আসুক, খারাপ চিন্তা আসুক- এ সবকিছুই কি শয়তানের ওয়াসওয়াসা? সবই কি উপেক্ষা করব?

(২) হুরমতের ব্যাপারটা কি আসলে এমন-
কেউ কাউকে নিজ ইচ্ছায় খারাপ নিয়তে স্পর্শ করল। অর্থাৎ তার প্রতি খারাপ চিন্তা ছিল বলেই সে তাকে স্পর্শ করে। এ অবস্থায় হুরমত সাব্যস্ত হবে।

পক্ষান্তরে, কেউ কাউকে স্বাভাবিকভাবে স্পর্শ করে। এখন স্পর্শের আগে/ স্পর্শের সময়/ স্পর্শ থাকাকালীন অনিচ্ছায় তার মনে/ চোখের সামনে তাকে নিয়ে খারাপ চিন্তা চলে এলো। কখনো এতে কিছুটা উত্তেজনাও অনুভব হলো। কিন্তু সে এগুলো চায় না। এ অবস্থায় হুরমত সাব্যস্ত হবে না।
আমার বোঝা কি ঠিক আছে?

(৩) ভয়/ উত্তেজনা/ বসার ধরন/ এমনি এমনিই যদি কারও লিঙ্গ সামান্য বড় হয়ে থাকে, আর এ অবস্থায় মুহূর্তের জন্য (১ সেকেন্ড বা তার কম-বেশি) যদি মায়ের প্রতি উত্তেজনা (নাউজুবিল্লাহ) চলে আসে এবং এতে করে বুকে কম্পনের সাথে লিঙ্গের ভেতর ধরনের অনুভূতি হয়, তবে কি হুরমত সাব্যস্ত হবে?
এটাও কি শয়তানের ওয়াসওয়াসা?
বিষয়গুলো নিয়ে পেরেশানিতে আছি শায়েখ।

জাযাকুমুল্লাহু খাইরান

1 Answer

0 votes
by (570,960 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আপনারা নিজেদেন জীবনকে অতিষ্ট বানিয়ে ফেলবেন।হুরমত নিয়ে এত চিন্তা কিসের।কেউ কি তার মাকে যিনার নিয়তে স্পর্শ করবে। যিনার নিয়তে স্পর্শ না করলে হুরমত হবে না।

https://www.ifatwa.info/1233 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
হুরমতে মুসাহারাত সাব্যস্ত হবার জন্য কয়েকটি শর্ত রয়েছে।
শর্তগুলো হল,
১–
সরাসরি খালি গায়ে বা এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে, যা এতটাই পাতলা যে, শরীরের উষ্ণতা অনুভব হয়। যদি এমন মোটা কাপড় পরিধান করে থাকে যে, শরীরের উষ্ণতা অনুভূত না হয়, তাহলে নিষিদ্ধতা সাব্যস্ত হবে না।২–
স্পর্শ করলে পুরুষ মহিলা যেকোন একজনের উত্তেজনা অনুভুত হওয়া।
পুরুষের উত্তেজনা অনুভূত হওয়ার লক্ষণ হল গোপনাঙ্গ দাঁড়িয়ে যাওয়া, আর পূর্ব থেকে দাঁড়িয়ে থাকলে স্পর্শ করার পর উত্তেজনা বৃদ্ধি পাওয়া।

৩–
স্পর্শ করার সময় উত্তেজিত হতে হবে। যদি স্পর্শ করার সময় কেউ উত্তেজিত না হয়, তাহলেও নিষিদ্ধতা প্রমাণিত হবে না। সেই সাথে স্পর্শ করার আগে বা শেষে, হাত ছেড়ে দেওয়ার আগে বা পর যদি উত্তেজনা অনুভূত হয় তাহলেও নিষিদ্ধতার সাব্যস্ত হবে না।

৪–
স্পর্শ করার পর উদ্ভূত উত্তেজনা স্থীর হওয়ার পূর্বেই বীর্যপাত না হতে হবে। যদি উত্তেজনা হওয়ার সাথে সাথেই বীর্যপাত হয়ে যায়, তাহলেও নিষিদ্ধতা সাব্যস্ত হবে না।

৫–
মহিলার বয়স ৯ বছর থেকে কম না হতে হবে। আর পুরুষের বয়স ১২ বছর থেকে কম না হতে হবে। {হুরমতে মুসাহারাত-১৯}
উপরোক্ত ৫টি শর্ত পাওয়া গেলে তাহলে হুরমতে মুসাহারাত সাব্যস্ত হয়ে গেছে।চায় যে স্পর্শ করেছে সে ঘুমন্ত হোক বা সজাগ হোক।তবে স্বপ্নে হুরমতে মুসাহারাত সাব্যস্ত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (30 points)
reshown by
শায়েখ, (৩) নং প্রশ্নের উত্তরটা একটু ক্লিয়ার করলে ভালো হয়।
জাযাকাল্লাহু খাইর

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...