আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
960 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (6 points)
পুত্রবধূ ঘুমন্ত অবস্থায় শরীরের পোশাকাদি ঠিক নেই এমনকি লজ্জাস্থানের ভিতরের অংশ পর্যন্ত দেখা যাচ্ছে তখন যদি শশুরের দৃষ্টি পড়ে পূত্রবধূর লজ্জাস্থানের ভিতরের অংশে ,  ঠিক তখনই উত্তেজনা ও অনুভূত হলো অর্থাৎ শশুর কর্তৃক দৃষ্টিপাতের মাধ্যমে হুরমতে মুসাহারাত সাব্যস্ত হয়ে গেল; কিন্তু পুত্রবধূ এ বিষয়ে কোনো ভাবেই জানল না , আবার এমনও তো হতে পারে যে শশুর উত্তেজনার সহিত পুত্রবধূকে স্পর্শ করল অর্থাৎ স্পর্শের মাধ্যমে হুরমতে মুসাহারাত সাব্যস্ত হয়ে গেল; কিন্তু শশুর যে পুত্রবধূকে উত্তেজনার সহিত স্পর্শ করল এ বিষয়ে পুত্রবধূ জানলো না,আর শ্বশুর ও বলল না । এখন শশুর যদি না বলে তাইলে তো পুত্রবধূ কিংবা তার স্বামী এ বিষয়ে কোনভাবেই জানতে পারবেনা, এখন স্বামী-স্ত্রীর সম্পর্ক তো হারাম হয়ে গেল কিন্তু এ বিষয়ে স্বামী স্ত্রী উভয়ের কেউ জানলো না , তারা তো আজীবন স্বামী স্ত্রীর মত সংসার করে যাবে- আর তাদের আমলনামায় আজীবন জেনার গুনাহ লিপিবদ্ধ হতে থাকবে তাদের তো কোন ইবাদতই কাজে আসবে না , তারা তো দোষ না করেও দোষী সাব্যস্ত হবে তাইলে
এখন এক্ষেত্রে কি করনীয়?

হুরমতে মুসাহারাত সাব্যস্ত হয়েছে কিনা এ নিয়ে যদি কারো মনে সন্দেহ থাকে যে হয়েছে কি হয়নি তাহলে কি হুরমতে মুসাহারাত সাব্যস্ত হবে?

1 Answer

0 votes
by (671,200 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ

(০১)
শরীয়তের বিধান মতে ওযর বিল জাহালত গ্রহণযোগ্য। 

 আল্লাহ তা'আলা বলেন,
 ( رَبَّنَا لَا تُؤَاخِذْنَا إِنْ نَسِينَا أَوْ أَخْطَأْنَا )

হে আমাদের রব,আমাদের কে পাকরাও করবেন না,যদি আমি ভূলে যাই কিংবা অজ্ঞতা বশত কিছু করে ফেলি।
সূরা বাকারা-২৮৬

وقوله تعالى : (وَلَيْسَ عَلَيْكُمْ جُنَاحٌ فِيمَا أَخْطَأْتُمْ بِهِ وَلَكِنْ مَا تَعَمَّدَتْ قُلُوبُكُمْ وَكَانَ اللَّهُ غَفُورًا رَحِيمًا) الأحزاب/ 5 .

। এ ব্যাপারে তোমাদের কোন বিচ্যুতি হলে তাতে তোমাদের কোন গোনাহ নেই, তবে ইচ্ছাকৃত হলে ভিন্ন কথা। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।

রাসূলুল্লাহ সাঃ বলেন,
وقوله صلى الله عليه وسلم : ( إِنَّ اللَّهَ قَدْ تَجَاوَزَ عَنْ أُمَّتِي الْخَطَأَ، وَالنِّسْيَانَ، وَمَا اسْتُكْرِهُوا عَلَيْهِ) رواه ابن ماجه (2043) 

নিশ্চয় আল্লাহ তা'আলা আমার উম্মতের অজ্ঞতা ও ভূলভাল কে ক্ষমা করে দিবেন।এবং অপারগতা বশত কৃত গোনাহকেও ক্ষমা করে দিবেন।(সুনানে ইবনে মা'জা,-২০৪৩)

এ সমস্ত শরয়ী দলীল প্রমাণ করে যে,ওযর বিল জাহালাত গ্রহণযোগ্য। তথা অজ্ঞতা বশত কেউ কোনো গোনাহর কাজ করে ফেললে আল্লাহ তাকে ক্ষমা করে দিবেন।
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে তাদের যে ঘর সংসার এর দ্বারা যেনার গুনাহ হবে,এটি তাদের উপর বর্তাবেনা।
যেহেতু তারা এই বিষয়ে অজ্ঞ ছিলো,তাই এক্ষেত্রে তাদের গুনাহ হবেনা। 
হ্যাঁ শশুরের এক্ষেত্রে মারাত্মক গুনাহ হবে।
উত্তেজনার সাথে উক্ত স্থানে দৃষ্টিপাতেরও গুনাহ হবে।
আবার হুরমতে মুসাহারাত প্রমাণিত হওয়ার বিষয়টি গোপন করে যেনা চালুর গুনাহও তার হবে।
,
(০২)
শুধু মাত্র সন্দেহের ভিত্তিতে হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা।                   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...