আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
157 views
in কুরবানী (Slaughtering) by (5 points)
আসসালামু আলাইকুম উস্তাদ।
পরিচিত একজন ভাইএর বাবা ব্যাংকের কর্মকর্তা। সুযোগ পাওয়া সত্ত্বেও সে ভাই নিজে ব্যাংক জব এভয়েড করেছে হারাম ইনকাম বলে। তবে বাবা মায়ের সাথে থাকে৷ ঈদ কোরবান তাদের সাথেই দেয়। যেহেতু কোরবানি বাবার সাথে অংশীদারিত্বে দেয় এক্ষেত্রে কি তার কোরবানি হবে না? উল্লেখ্য ছেলের পক্ষে বাবাকে সুদের ব্যাপারে অবহিত করা এবং এ ব্যাপারে তার আপত্তি জানানোর কথা সম্ভব হবে না৷ আবার যেহেতু বাবা-মা, তাদের প্রতি কিছু দায়-দায়িত্ব আছে, তাই একেবারে ত্যাগ করাটা সম্ভব হবে না৷
যদি এমন হয় যে কোরবানি হালাল হবে না, সেক্ষেত্রে সেই ভাই এর স্ত্রী নিজের ইনকামের টাকা দিয়ে কি অন্য কারো সাথে কোরবানি দিতে পারবে?

1 Answer

0 votes
by (62,920 points)

 

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

ব্যাংকের প্রায় সকল কর্মকর্তাকেই সুদী কারবারের সহযোগিতা করতে হয়। আর সুদ আদান-প্রদান যেমন নাজায়েজ তেমনি সুদী কারবারের সহযোগিতা করাও নাজায়েজ। ফলে প্রচলিত ধারার ব্যাংকগুলোতে চাকরি করা জায়েজ নয় এবং তা থেকে উপার্জিত সব অর্থ ভালো নয়।

 

সুদ হারাম হওয়ার ব্যাপারে আল্লাহ তায়ালা বলেন-

 

الَّذِينَ يَأْكُلُونَ الرِّبَا لَا يَقُومُونَ إِلَّا كَمَا يَقُومُ الَّذِي يَتَخَبَّطُهُ الشَّيْطَانُ مِنَ الْمَسِّ ۚ ذَٰلِكَ بِأَنَّهُمْ قَالُوا إِنَّمَا الْبَيْعُ مِثْلُ الرِّبَا ۗ وَأَحَلَّ اللَّهُ الْبَيْعَ وَحَرَّمَ الرِّبَا ۚ

যারা সুদ খায়, তারা কিয়ামতে দন্ডায়মান হবে, যেভাবে দন্ডায়মান হয় ঐ ব্যক্তি, যাকে শয়তান আসর করে মোহাবিষ্ট করে দেয়। তাদের এ অবস্থার কারণ এই যে, তারা বলেছেঃ ক্রয়-বিক্রয় ও তো সুদ নেয়ারই মত! অথচ আল্লা’হ তা’আলা ক্রয়-বিক্রয় বৈধ করেছেন এবং সুদ হারাম করেছেন। (সূরা বাকারা, আয়াত ২৭৫)

 

হাদীস শরীফে এসেছে-

عَنْ عَبْدِ اللَّهِ، قَالَ لَعَنَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم آكِلَ الرِّبَا وَمُؤْكِلَهُ .

আবদুল্লাহ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সুদখোরের প্রতি ও সূদ প্রদানকারীর প্রতি লানত করেছেন। রাবী বলেন, আমি বললামঃ এর লেখকের প্রতি ও সাক্ষীদ্বয়ের প্রতিও। তিনি বললেন, আমরা কেবল তাই বর্ণনা করি যা আমরা শুনেছি। সহীহ মুসলিম, ৩৯৪৭

 

*কুরবানীর শরীকদের কারো পুরো বা অধিকাংশ উপার্জন যদি হারাম হয় তাহলে কারো কুরবানী সহীহ হবে না।

ফাতাওয়ায়ে হিন্দিয়াতে রয়েছে-

وإن كان كل واحد منهم صبيا أو كان شريك السبع من يريد اللحم أو كان نصرانيا ونحو ذلك لا يجوز للآخرين أيضا كذا في السراجية.

তরজমাঃযদি সাত শরীকের সাতজনই শিশু হয়,বা একজন গোস্তের নিয়তে শরীক হয় বা একজন খৃষ্টান হয়, তাহলে অন্যান্য শরীক(যাদের নিয়্যাত কুরবানি করে আল্লাহর নৈকট্য অর্জন )তাদের কারো কুরবানি সহীহ হবে না, বরং সবার কুরবানি নষ্ট হয়ে যাবে। (ফাতাওয়া হিন্দিয়া;৫/৩০৪) (শেষ)

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

 

১. প্রশ্নোক্ত ক্ষেত্রে তার বাবা যদি ব্যাংকের উপার্জন থেকে কুরবানীর পশুকে শরীক হয় তাহলে তার বাবার সাথে অংশীদারিত্বে কুরবানী দিলে তার কুরবানীও সহীহ হবে না। তবে যদি তার বাবার ব্যাংকের চাকরী ছাড়া অন্য কোনো হালাল উপার্জন থাকে এবং তা থেকে কুরবানীতে শরীক হয় তাহলে কুরবানী করা সহীহ হবে।

 

২. হ্যাঁ, সে ক্ষেত্রে অন্য কারোর সাথে কুরবানী দিতে পারবে বরং এমনটাই করবে।

 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...