বিসমিল্লাহির
রাহমানির রাহিম।
জবাবঃ
কবর পাকা করা, কবরের উপর বা পাশে কুরআনের আয়াত, দুআ, কবিতা বা
প্রশংসা-স্তুতিমূলক বাক্য লিখে রাখা সবই নাজায়েজ। হাদীস শরীফে এ বিষয়ে পরিস্কার
নিষেধাজ্ঞা এসেছে।
হাদীস শরীফে
এসেছে-
عَنْ جَابِرٍ، قَالَ: «نَهَى رَسُولُ
اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنْ يُجَصَّصَ الْقَبْرُ، وَأَنْ يُقْعَدَ
عَلَيْهِ، وَأَنْ يُبْنَى عَلَيْهِ
হযরত জাবির রাঃ
থেকে বর্ণিত। তিনি বলেছেন, রাসূল সাঃ কবরে
চুনকাম করতে, কবরের উপর গৃহ নির্মাণ
করতে, এবং কবরের উপর বসতে নিষেধ
করেছেন। {সহীহ মুসলিম, হাদীস নং-৯৭০}
অন্য এক হাদীসে
এসেছে-
عَنْ أَبِي الْهَيَّاجِ الْأَسَدِيِّ،
قَالَ: قَالَ لِي عَلِيُّ بْنُ أَبِي طَالِبٍ: أَلَا أَبْعَثُكَ عَلَى مَا
بَعَثَنِي عَلَيْهِ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ؟ «أَنْ لَا
تَدَعَ تِمْثَالًا إِلَّا طَمَسْتَهُ وَلَا قَبْرًا مُشْرِفًا إِلَّا سَوَّيْتَهُ
হযরত আবুল হাইয়াজ
আসাদী হতে বর্ণিত। তিনি বলেন, একবার হযরত আলী
রাঃ আমাকে বলেন, আমি কি তোমাকে সেই কাজে
পাঠাবো না, যে কাজে রাসূল সাঃ আমাকে
পাঠিয়েছিলেন? ঐ কাজ এই যে, কোন মূর্তি দেখলে তা নষ্ট করে ফেলবে, আর কোন উঁচু কবর দেখলে তা সমান করে দিবে। {মুসলিম,
হাদীস নং-৯৬৯}
অপর এক হাদীসে
এসেছে-
عَنْ جَابِرٍ قَالَ: نَهَى النَّبِيُّ
صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنْ تُجَصَّصَ القُبُورُ، وَأَنْ يُكْتَبَ
عَلَيْهَا، وَأَنْ يُبْنَى عَلَيْهَا، وَأَنْ تُوطَأَ.
জাবির রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত যে, তিনি বলেন,
রাসূলুল্লাহ
সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কবরে চুনা লাগাতে এবং তাতে লিখতে,এর উপর ঘর নির্মাণ করতে ও তা পদদলিত করতে নিষেধ
করেছেন। [সুনানে তিরমিজী, হাদীস নং-১০৫২, মুসনাদে আহমাদ, হাদীস নং-১৫২৮৬,সহীহ মুসলিম-/৩১২, হাদীস নং-৯৭০, মুসান্নাফ আব্দুর
রাজ্জাক-৩/৫০৪, হাদীস নং-৬৪৮৮]
*অবশ্য কখনো কবর
সনাক্ত করার প্রয়োজন হলে মৃতের নাম ও সংক্ষিপ্ত পরিচয় লিখে রাখার অবকাশ আছে।
সুনানে আবু দাউদে বর্ণিত হয়েছে-
لَمَّا مَاتَ عُثْمَانُ بْنُ
مَظْعُونٍ، أُخْرِجَ بِجَنَازَتِهِ فَدُفِنَ، فَأَمَرَ النَّبِيُّ صَلَّى اللهُ
عَلَيْهِ وَسَلَّمَ رَجُلًا أَنْ يَأْتِيَهُ بِحَجَرٍ، فَلَمْ يَسْتَطِعْ
حَمْلَهُ، فَقَامَ إِلَيْهَا رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ،
وَحَسَرَ عَنْ ذِرَاعَيْهِ، قَالَ كَثِيرٌ: قَالَ الْمُطَّلِبُ: قَالَ الَّذِي
يُخْبِرُنِي ذَلِكَ: عَنْ رَسُولِ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، قَالَ:
كَأَنِّي أَنْظُرُ إِلَى بَيَاضِ ذِرَاعَيْ رَسُولِ اللهِ صَلى اللهُ عَلَيْهِ
وَسَلمَ، حِينَ حَسَرَ عَنْهُمَا ثُمَّ حَمَلَهَا فَوَضَعَهَا عِنْدَ رَأْسِهِ،
وَقَالَ: أَتَعَلَّمُ بِهَا قَبْرَ أَخِي، وَأَدْفِنُ إِلَيْهِ مَنْ مَاتَ مِنْ
أَهْلِي.
অর্থাৎ উসমান
ইবনে মাযউন রা. ইন্তেকালের পর তাঁর দাফন শেষে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি
ওয়াসাল্লাম একজনকে একটি পাথর নিয়ে আসার আদেশ দেন। কিন্তু সেই সাহাবী তা বহন করে
আনতে সক্ষম হননি। তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পাথরটি নিজ
হাতেই বহন করে উসমান ইবনে মাযউন রা.-এর মাথার কাছে এনে রাখেন এবং বলেন, এর দ্বারা আমার (দুধ) ভাইয়ের কবর চিহ্নিত করে
রাখলাম এবং পরবর্তীতে আমার পরিবারের কেউ মারা গেলে এর কাছাকাছি দাফন করব। (সুনানে
আবু দাউদ, হাদীস ৩২০৬; আততালখীসুল হাবীর, ইবনে হাজার,
২/২৬৭)
সু-প্রিয়
প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
১. কবর পাকা করা, কবর বাঁধানো নাজায়েজ। তবে কবর পদদলিত ও
গরু-ছাগল আসা- যাওয়া থেকে বেচে থাকার জন্য বাঁশ ও কাঠের বেড়া দেওয়া যাবে এবং পুরো
কবরস্থানে বাউন্ডারিও দেওয়া যাবে।
২. কবর সনাক্ত
করার প্রয়োজন হলে মৃতের নাম ও সংক্ষিপ্ত পরিচয় লিখে রাখার অবকাশ আছে । তবে
প্রয়োজনের অতিরিক্ত হলে জায়েজ হবে না।
৩. কবরের সাথে গা
লাগিয়ে (মাইয়্যাত এর মাথার কাছে) গাছ লাগানো
জায়েজ।