আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
474 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (6 points)
সহিহ মুসলিমের একটি হাদিসে রয়েছে, মানুষ সকালে মুমিন থাকবে সন্ধ্যায় কাফের হয়ে যাবে। সন্ধ্যায় মুমিন থাকবে সকালে কাফের হয়ে যাবে।এটি কখন কিভাবে? ফাসেক মুমিন কিভাবে কাফের হবে?সহিহ মুসলিমের একটি হাদিসে রয়েছে, মানুষ সকালে মুমিন থাকবে সন্ধ্যায় কাফের হয়ে যাবে। সন্ধ্যায় মুমিন থাকবে সকালে কাফের হয়ে যাবে।এটি কখন কিভাবে? ফাসেক মুমিন কিভাবে কাফের হবে?সহিহ মুসলিমের একটি হাদিসে রয়েছে, মানুষ সকালে মুমিন থাকবে সন্ধ্যায় কাফের হয়ে যাবে। সন্ধ্যায় মুমিন থাকবে সকালে কাফের হয়ে যাবে।এটি কখন কিভাবে? ফাসেক মুমিন কিভাবে কাফের হবে?

1 Answer

0 votes
by (714,080 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণনা করেন যে, 
 عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " بَادِرُوا بِالأَعْمَالِ فِتَنًا كَقِطَعِ اللَّيْلِ الْمُظْلِمِ يُصْبِحُ الرَّجُلُ مُؤْمِنًا وَيُمْسِي كَافِرًا أَوْ يُمْسِي مُؤْمِنًا وَيُصْبِحُ كَافِرًا يَبِيعُ دِينَهُ بِعَرَضٍ مِنَ الدُّنْيَا " .
 রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেনঃ অন্ধকার রাতের মত ফিতনা আসার আগেই তোমরা নেক আমলের প্রভি অগ্রসর হও। সে সময় সকালে একজন মুমিন হলে বিকালে কাফির হয়ে যাবে। বিকালে মুমিন হলে সকালে কাফির হয়ে যাবে। দুনিয়ার সামগ্রীর বিনিময়ে সে তার দ্বীন বিক্রি করে বসবে। (সহীহ মুসলিম-২১৪)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এটা কিয়ামতের পূর্বে হবে। অর্থাৎ মানুষের দ্বীন ধর্ম ও আমানতদ্বারিতা বলতে কিছুই থাকবে না। কাফির হওয়ার পর সে আবার তাওবাহ করে ঈমান নিয়ে আসবে। অথবা সকালে ঈমানদ্বারদের মত কথা বলবে, আবার বিকালে কাফিরের মত কথা বলবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...