আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
443 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (19 points)
edited by
আসসালামু 'আলাইকুম হযরত।

বর্তমানে ফরয সলাতের পর সম্মিলিত মুনাজাত নিয়ে প্রায়ই বিতর্ক দেখা যায়, যে এটি বিদ'আত নাকি মুস্তাহাব।

আমি রেফারেন্স ছাড়া একটা লেখাতে পেয়েছি, আমাদের চার ইমামও নাকি এর পক্ষেই ছিলেন। অর্থাৎ পোস্টকারি বোঝাতে চেয়েছেন, সালাফ যুগের অনুসারীরা এই ধরনের সম্মিলিত মুনাজাতের বিরোধীতা করেননি।

অথচ আমাদের ত্বলিবুল ইলম কোর্সের উস্তাদ বলেছিলেন, সম্মিলিত মুনাজাত নিয়ে হানাফি ফিক্বহে কিছুই বলা নেই। আবার, এহইয়াউস সুনান বইতে পড়েছি, ইমাম আবু হানিফা(রহ.) কোনো মাসআলায় বিদআত কিংবা মুস্তাহাব ইখতিলাফ থাকলে সেটি সতর্কতার জন্য ত্যাগ করতেন।

.

বিষয়গুলো আমার কাছে কিছুটা ঝাপসা লাগছে।

তাই আমি ফরয সলাতের পর সম্মিলিত মুনাজাতের বিষয়ে হানাফি ফিক্বহের শুরুর তিন ইমাম ও অন্য ফিক্বহের ইমামগণের মতামত জানতে চাচ্ছি।

জাঝাকাল্লহু খইর...

1 Answer

0 votes
by (712,840 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/372 নং ফাতাওয়ায় আসরা বলেছি যে,
ইমদাদুল ফাতাওয়া-১/৬৪৫-৬৬৬ এ বর্ণিত রয়েছে যে,প্রত্যেক নামাযের পর দু'আ করা মুস্তাহাব। নামায জামাতে হোক বা একাকী হোক।সর্বাবস্থায় মুস্তাহাব।


নামাযের পর সম্মিলিত মুনাজাত সম্পর্কে ফুকাহায়ে কিরামের ভিন্ন রকম পরস্পর বিরোধী মতামত পাওয়া যায়।
অধিকাংশ উলামায়ে কিরাম প্রচলিত পদ্ধতির মুনাজাতকে বিদ'আত আখ্যায়িত করেছেন।
(আহসানুল ফাতাওয়া , ৩য় খন্ড , পৃঃ ৬৯৮)অন্যদিকে কিছুসংখ্যক উলামায়ে কিরাম এটাকে মুস্তাহাব বলেছেন।(ইমদাদুল ফাতাওয়া-১ /৬৪৫ -৬৬৬)

সবচেয়ে গ্রহণযোগ্য কথা হল,
যদি অাক্বিদা বিশুদ্ধ থাকে তথা এমন থাকে যে,নামাযের পর প্রচলিত মুনাজাত পদ্ধতি জরুরী কোনো বিষয় নয়,বরং ইচ্ছাধীন,তাহলে মুনাজাত বৈধ বা জায়েয।বিদ'আত ও নয় আবার মুস্তাহাব ও নয় বরং জায়েয তথা মুবাহ,করাও যেতে পারে আবার নাও করা যেতে পারে।
এই মুনাজাতের উপর পুরুস্কার-তিরস্কার কিছুই আসবে না।
এজন্য ইমাম সাহেব কর্তৃক মুসাল্লিদেরকে বিষয়টি জানিয়ে দেয়া উচিৎ,যাতে করে তাদের আক্বিদা- বিশ্বাস বিশুদ্ধ থাকে।মাঝেমধ্যে সম্মিলিত মুনাজাত পরিত্যাগ করাও উচিৎ,যাতে করে জনসাধারণের মনে এ ধারণা বদ্ধমূল হয় যে,প্রচলিত পদ্ধতির মুনাজাত (বিধান হিসেবে)ফরয বা ওয়াজিব নয়।
বিশেষকরে উলামায়ে কেরামের জন্য মাঝেমধ্যে পরিত্যাগ করা উচিৎ এবং জরুরী।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
নামাযের পর সম্মিলিত মুনাজাত সম্পর্কে হানাফি মাযহাবের পূর্ববর্তী উলামাদের সাধারণত কোনো বক্তব্য পাওয়া যায় না।তথা ইমাম আবু-হানিফা রাহ, এবং ইমাম আবু-ইউসুফ রাহ এবং ইমাম মুহাম্মদ রাহ গণের কোনো বক্তব্য তাতে পাওয়া যায় না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...