ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
বিবাহের জন্য মজলিসে সাক্ষী উপস্থিত হওয়া শর্ত। যেমন ইবনে আবেদীন শামী রাহ এ সম্পর্কে বলেনঃ
(قَوْلُهُ: وَشُرِطَ حُضُورُ شَاهِدَيْنِ) أَيْ يَشْهَدَانِ عَلَى الْعَقْدِ، أَمَّا الشَّهَادَةُ عَلَى التَّوْكِيلِ بِالنِّكَاحِ فَلَيْسَتْ بِشَرْطٍ لِصِحَّتِهِ كَمَا قَدَّمْنَاهُ عَنْ الْبَحْرِ،
দুজন সাক্ষী মজলিসে উপস্থিত থাকা শর্ত। অর্থাৎ যারা মজলিসে উপস্থিত থেকে অনুষ্ঠানকে সরাসরি প্রত্যক্ষ করবে।বিবাহের উকিল নিযুক্ত করণের সময় সাক্ষী উপস্থিত থাকা শর্ত নয়।(রদ্দুল মুহতার-৩/২১;)
এবং স্বামী-স্ত্রী এর মজলিস ও এক নয়। কেননা তারা দুজন দু-স্থানে।যদিও দেখা যাচ্ছে, শুধুমাত্র দেখা গেলে হবে না বরং স্থিরভাবে একস্থানে বসে আলাপ করতে হবে।
যেমন ইবনে আবেদীন শামী রাহ বলেনঃ
وَلَوْ عَقَدَا وَهُمَا يَمْشِيَانِ أَوْ يَسِيرَانِ عَلَى الدَّابَّةِ لَا يَجُوزُ،
যদি দু-জন অাকদ-অনুষ্টান সম্পন্ন করে এমতাবস্থায় যে,তারা দুজন হাটছে বা যানবাহনের উপর সওয়ার অবস্থায় চলছে(অবশ্য দু-জন সাক্ষীর বিদ্যমানে তা হচ্ছে)তাহলে এমতাবস্থায় বিবাহ সংগঠিত হবে (রদ্দুল মুহতার-৩/১৪;দারুল ফিকর বাইরুত, মাকতাবা থেকে ৬ খন্ডে প্রকাশিত,১৪১২হিঃ-১৯৯২ইং।)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণ অনুযায়ী মেসেঞ্জারে ইজাব কবুল দ্বারা বিয়ে হবে না। কেননা এতে সাক্ষী অনুপস্থিত।