আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
150 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (75 points)
edited by
১/এখানে দুটি বিষয় লক্ষনীয়।

১/ প্রথনে যখন মাকে জরিয়ে ধরি তখন আমার প্রবল ধারনা যে কোনো কামভাব বা সহবাস করার ইছা নিয়ে ধরিনি।

২/ দ্বিতীয়ত শেষের দিকে আমার শুধু মনে হয়েছো বুঝি উতেজনা চলে আসল।লিংংগ দারিয়ে গেল।হুরমত হয়ে গেল।

তখনো কোনো ইচ্ছদ সহবাস করার ছিল না।

এখন বলুন হুরমত হয়েছে কীনা।যেখানে হাত লাগে কোনো কাপর ছিল না।সহবাস করার ইচ্ছা ছিল কীনা এই চিন্তাটাই  অনেক পরে যখন ছেরে দেই তখন আসে।উপরের বিবরনের বিষয়ে আমি ঘটনার দুই দিন পর্যন্ত নিশ্চয়ত ছিলাাা।কিন্মতি আজে সন্মদেহ হচ্ছছে যদি নিশ্চিত হওয়া ভুল হয়।। যদি আমার বিবরন ভুল হয়।

৩/ কেউ যদি হস্তমৈথুন করে সেক্ষেত্রে সে যদি কোনো কলৃপনা ছারাই করে আর তার বীর্যপাত হওয়ার আগে যেঅন্ুভুতি সেটা হয়তাহলে কী তার কামভাব ছাড়া উত্তেজনা হয়েছে।আর ঐ সময় তার মা এসে স্পশ করল কিন্তু তার মায়ের সাথে সহবাস করার ইচ্ছা নেই কিন্তু উত্তেজনা আসে তাহলে কী হুরমত হবে।ifatwa   থেকে জেনেছি উত্তেজনা আসলেওলেও সহবাস করার ইচ্ছা বা কামভাব না থাকে তাহলে হুরমত হবে নাা

৪/

মাসয়ালাটি স্পষ্ট করুন।
ইমদাদুল হক বললেন যতদিন নতুন বাসা না পান ততদিন নাপাক পানি ব্যবহার জায়েজ।

ওলিউল্লাহ বললেন সেটা কোনোভাবেই জায়েজ না।

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-


(০১)
https://www.ifatwa.info/1233 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
হুরমতে মুসাহারাত সাব্যস্ত হওয়ার জন্য হানাফি ফিকহে কিছু ব্যাখ্যা বিশ্লেষণ আছে।সেগুলো লক্ষণীয়। 
শশুর যদি তার ছেলের বৌকে কামভাব নিয়ে স্পর্শ করে,তাহলে হুরমতে মুসাহারাত প্রমাণিত হয়ে উক্ত ছেলের বৌ ছেলের জন্য তৎক্ষণাৎ হারাম হয়ে যাবে।(ফাতাওয়ায়ে দারুল উলূম-৭/২৪৩)


لما في ردالمحتار،ج:٣-ص:٣٣ (نسخة شاملة)
ويشترط وقوع الشهوة عليها لا على غيرها لما في الفيض لو نظر إلى فرج بنته بلا شهوة فتمنى جارية مثلها فوقعت له الشهوة على البنت تثبت الحرمة، وإن وقعت على من تمناها فلا
অর্থাৎ- যাকে স্পর্শ করা হচ্ছে,তাকে নিয়ে কামভাব থাকতে হবে।কেননা বর্ণিত রয়েছে,কেউ যদি তার মেয়ের লজ্জাস্থানের দিকে কামভাব ছাড়া দৃষ্টি দেয়,এবং কল্পনায় অন্য কোনো নারীকে সে সঙ্গী হিসেবে চায়,কিন্তু তৎক্ষণাৎ তার মেয়ের দিকে তার কামভাব জাগ্রত হয়ে যায়,তাহলে তখন হুরমতে মুসাহারা সাব্যস্ত হয়ে যাবে(তথা তার বিবি তার জন্য হারাম হয়ে যাবে)তবে যদি তার কামভাব কল্পিত সে নারীর উপরই থাকে তাহলে হুরমতে মুসাহারাহ সাব্যস্ত হবে না। (ফাতাওয়ায়ে শামী-৩/৩৩-শামেলা)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার এই প্রশ্ন আর পূর্বের প্রশ্নের বিবরণ অনুযায়ী হুরমত প্রমাণিত হবে না।
,
(০৪)
প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
উভয় ফতোয়া আবার দেখতে পারেন।
উভয় ফতোয়ার মাঝে কোনো বৈপরিত নেই,ইনশাআল্লাহ।  
,


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...