আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
852 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (19 points)
আসসালামু আলাইকুম হুজুর । প্রশ্ন:1/ হুরমত সম্পর্কে :::

ক/ স্পর্শের সময় লিঙ্গ উথিত হলেও যার শরীরে স্পর্শ লাগল তার প্রতি কামভাব ছিল না তাহলে  কি হুরমত হবে?

 খ/স্পর্শের সময় লিঙ্গ উথিত হলেও যার শরীরে স্পর্শ লাগল তার প্রতি কামভাব ছিল না তবে আরেক জনের প্রতি ছিল তাহলেও কি হুরমত হবে?

গ/ স্পর্শের সময় লিঙ্গে আলোড়ন সৃষ্টি হয়েছে  অথবা লিঙ্গে কেমন যেন অনুভূতি হল কিন্তু লিঙ্গ উথিত হয়নি এবং যার সাথে স্পর্শ হয়েছে তার সাথে সহবাসের দৃশ্য চোখে ভাসল কিন্তু কামভাব ছিল না  তাহলে কি হুরমত হবে?

ঘ/ স্পর্শের সময় লিঙ্গ উথিত হল এবং যার সাথে স্পর্শ হয়েছে তার প্রতি কামভাব ছিল না কিন্তু অনিচ্ছাকৃতভাবে তার সাথে সহবাস দৃশ্য চোখে ভাসল  তাহলে কি হুরমত হবে ।

 ঙ/ স্পর্শ ব্যতীত হুরমতের অন্য সবশর্ত থাকলেও কি হুরমত হবে ।অথবা কামভাব ব্যতীত হুরমতের অন্য সব  শর্ত ছিল তাহলে কি হুরমত হবে?

চ/ দৃষ্টিপাতের সময় মহিলাদের লিঙ্গের ভিতরের অংশ পুরুষ দেখলে সে পুরুষের ঐ নারীর প্রতি কামভাব ছিল না কিন্তু লিঙ্গ উথিত হল  তাহলে কি হুরমত হবে ।

ছ/ দৃষ্টি পাতের সময় মহিলাদের লিঙ্গের ভিতরের অংশ পুরুষ দেখল সে পুরুষের ঐ নারীর প্রতি কামভাব ছিল কিন্তু লিঙ্গ উথিত হয়নি তাহলে কি হুরমত হবে ।

জ/ দৃষ্টিপাতের সময় পুরুষের লিঙ্গ মহিলারা দেখলে কামভাব ছাড়া কলব কেঁপে উঠলে হুরমত হবে কি।
ঝ/ কামভাব বলতে কারো সাথে সহবাস এর ইচ্ছাকেই কি বোঝায় ।
প্রশ্ন 2::  আমার অনিচ্ছাকৃতভাবে আমার লিঙ্গ অন্য কোন মহিলা দেখে ফেলল এবং তার হুরমত এর শর্ত গুলো হয়ে গেছে  তাহলে কি আমার গোনাহ হবে।

প্রশ্ন 3:হুরমত এর শর্ত গুলোর মধ্যে শর্ত গুলো সম্পর্কে শতভাগ নিশ্চিত না থাকলে অর্থাৎ স্পর্শ হয়েছে কিনা অথবা কামভাব ছিল কিনা এগুলো সম্পর্কে সন্দিহান থাকলে হুরমত হবে কিনা ।

প্রশ্ন 4: হুরমত এর অসওয়াসায়  অর্থাৎ মনে হয় স্পর্শ হয়েছে কিনা অথবা কামভাব ছিল কিনা  থেকে কীভাবে বেঁচে থাকব?

প্রশ্ন:5/ আমার ইতিমধ্যে বারবার মনে হয় হুরমতে মুসাহারাত বিষয়টি জানার আগে আমার মায়ের সাথে হুরমত হয়েছে কিনা । কিন্তু হুরমত হওয়ার মত কোন ঘটনা আমার  মনে পড়ে না। যদি হুরমত হওয়ার মত ঘটনা ঘটে থাকে তবে আমার ঘটনাটি মনে নেই তাহলে কি হুরমত হবে?

1 Answer

0 votes
by (709,800 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
(১)
ক/
স্পর্শের সময় লিঙ্গ উথিত হলেও যার শরীরে স্পর্শ লাগল তার প্রতি যদি কামভাব না থাকে, তাহলে হুরমত হবে না।

খ/
স্পর্শের সময় লিঙ্গ উথিত হলেও যার শরীরে স্পর্শ লাগল তার প্রতি কামভাব ছিল না, তবে আরেক জনের প্রতি ছিল, তাহলেও হুরমত হবে না।


গ/
হুরমত হবে না।


ঘ/
হুরমত হবে না

ঙ/
না,হুরমত হবে না।

চ/
হুরমত হবে না।

ছ/
হুরমত হবে না।

জ/
হুরমত হবে না।


ঝ/
জ্বী,কামভাব বলতে সহবাসের ইচ্ছাকেই বুঝানো হয়ে থাকে।

(২)
না, আপনার কোনো গোনাহ হবে না।
(৩)
সন্দেহ দ্বারা হুকুম আরোপিত হয় না।সুতরাং হুরমত হবে না।
(৪)
বিপরীত লিঙ্গ থেকে দূরে থাকবেন।ওয়াসওয়াসাকে জায়গা দিবেন না।সাথেসাথেই আউযুবিল্লাহ পড়ে নিবেন।
(৫)
না,আপনার বর্ণিত পরিস্থিতি অনুযায়ী আপনার হুরমত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
4নং প্রশ্নের উত্তর  অনুযায়ী হুজুর আমি কীভাবে বিপরীত লিঙ্গের মানুষ হতে দূরে থাকব। বিশেষ করে মায়ের কাছ থেকে কীভাবে দূরত্ব বজায় রাখব। 
by (709,800 points)
যথা সম্ভব দূরে থাকার চেষ্টা করা। এবং কাছে ভিড়লেও কোনো সমস্যা হবে না। কেননা হুরমত প্রমাণিত হওয়ার জন্য সহবাসের পূর্ণ কামনা বাসনা থাকতে হবে। শুধুমাত্র কল্পনা হুরমতকে বাস্তবায়ন করবে না। 
by
আসসালামু আলাইকুম হুজুর। স্পর্শের সময়  লিঙ্গ উথিত হয়নি কিন্তু হুরমতের বাকি সব শর্ত  ছিল তাহলে তো হুরমত হবে না । তাই নয় কি?
by (709,800 points)
না, এমতাবস্থায় হুরমত হবে না।:

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...