আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
215 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (29 points)

১. আল্লাহর সাথে কৃত ওয়াদা ভঙ্গ করার বিধান কি?

যেমনঃ কেউ মুনাজাতে বললো - হে আল্লাহ আমি আপনার কাছে ওয়াদা করছি আমি আর গীবত করবো না। আপনি আমাকে ওয়াদা পালনের তাওফীক্ব দান করুন। পরবর্তীতে তার মাধ্যমে গীবত হয়ে গেলে করণীয় কি? 

তাওবা করতে হবে। কিন্তু বার বার একই ভুল রিপিট হলে কি এক্ষেত্রে বারবার ওয়াদা খেলাফের গুনাহ হচ্ছে?

২. যোহরের সময় হচ্ছে, ১২.০৮ থেকে ৪.৪৩ পর্যন্ত। এখানে আউয়াল ওয়াক্ত কতটুকু হবে? আযান তো দেয় ১২.৪৫ এর দিকে। তাহলে ১ম ২০ মিনিট আউয়াল ওয়াক্ত ধরা হলে আযানের আগে পড়বো নামাজ?

৩. ফজরের পর নিষিদ্ধ সময় শেষ হওয়ার আগ পর্যন্ত ইসলামিক বই ( যেমন - সীরাহ ) পড়ে ইশরাকের সালাত আদায় করা যাবে?
আর এর মাঝে দুনিয়াবি কাজকর্ম করলে এটার ক্ষেত্রে কি সালাতুদ দ্বোহার নিয়ত করবো?

৪. বলা হয়, মেয়েদের ক্ষেত্রে অভিভাবকহীন বিয়ে বাতিল বাতিল বাতিল। তাহলে যারা একসময় অভিভাবকের অনুমতি ছাড়া বিয়ে করেছিল তাদের পরবর্তীতে মেনে নেয়ার পর অভিভাবকের উপস্থিতিতে আবার বিয়ে করা লাগবে?
শুনেছি, এই বিয়েই যেহেতু বাতিল হয়ে গেছে তাই তার স্বামী গায়রে মাহরাম হিসেবে বিবেচিত হয়ে গুনাহ হতে থাকবে এবং সন্তান-সন্ততি নাজায়েজ হবে। এটার সত্যতা কতটুকু?

1 Answer

0 votes
by (707,280 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
(১)
ওয়াদাকে পূর্ণ করা জরুরী।বিশেষ করে আল্লাহর সাথে কৃত ওয়াদাকে পূর্ণ করা আরো বেশী জরুরী।

আল্লাহ তা'আলা বলেন,
অথচ তারা পূর্বে আল্লাহর সাথে অঙ্গীকার করেছিল যে, তারা পৃষ্ঠ প্রদর্শন করবে না। আল্লাহর অঙ্গীকার সম্পর্কে জিজ্ঞাসা করা হবে। (আল আহযাব: ১৫)

(২)

প্রতি ওয়াক্তের পৃথক পৃথক মুস্তাহাব ওয়াক্ত রয়েছে।ফজরের নামাযকে দেড়ী করে পড়া মুস্তাহাব,এবং এটাই তার আওয়াল ওয়াক্ত।জোহরের নামাযকে দেড়ী করে পড়া মুস্তাহাব,এবং আসরের নামাযকে দেড়ী করে পড়া মুস্তাহাব,মাগরিব ও এশার নামযকে ওয়াক্তের প্রথমে পড়া মুস্তাহাব।
এগুলো বুঝা ও বুঝানো অনেকটা মুশকিল বিষয়।সহজভাবে বলা যায় যে,আমাদের দেশে যে ওয়াক্তের যখনই আযান হয়,আযান পরবর্তী জামাতের সাথে নামায আদায় করা বা ঐ সময়ে ঘরে বা অন্য কোথাও নামায আদায় করা মানে আওয়াল ওয়াক্তেই আদায় করা। আওয়াল ওয়াক্ত কোনো বিশেষ সময় বা সেকেন্ড মিনিটের সাথে সম্পর্কযুক্ত নয়।


(৩)
ফজরের পর নিষিদ্ধ সময় শেষ হওয়ার আগ পর্যন্ত ইসলামিক বই ( যেমন - সীরাহ ) পড়ে ইশরাকের সালাত আদায় করা যাবে।
 আর এর মাঝে দুনিয়াবি কাজকর্ম করলে এটার ক্ষেত্রে কি সালাতুদ দ্বোহার নিয়ত করতে হবে না বরং ইশরাকের নিয়ত করলেই হবে।হ্যা,সওয়াবে কিছুটা তারতম্য হবে।



(৪)
অভিভাবক ব্যতিত বিয়ে সংগঠিক হবে কি না? সে সম্পর্কে উলামাদের মতবিরোধ রয়েছে।হানাফি ফিকহ মত কিছু শর্ত সাপেক্ষে বিয়ে সংগঠিত হয়ে যায়। তবে অন্যান্য মাযহাব মতে বিয়ে সংগঠিত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...