আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
306 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
আসসালামু আলাইকুম।আমার এক ছেলের সাথে রিলেশন ছিল কিন্তু আমরা গুনাহর ভয়ে একে অপরকে বিয়ে করেছিলাম অভিবাবক না জানিয়ে  আমরা ভেবেছিলাম আপাতত বিয়ে করে যে যার যার মত থাকি তারপর ছেলে কিছু করলে বাবা মাকে বলে বিয়ে করে নিব।আমাদের বিয়ের সময় একজন কাজি আমার একটা ছেলে বন্ধু আর মেয়ে বন্ধু ছিল  আমি মুলত কাজীকে আমার সাক্কী মানি নাই কারন উনাকে আমি চিনতাম না। আমার বন্ধুদের কেই আমার সাক্কী মনে করেছি ওই সময়। আমি যতদুর জেনেছি ২জন ছেলে অথবা একজন ছেলে ২ জন মেয়ে থাকা লাগে সাক্কীর জন্য আর সাক্কীর পাশাপাশি অভিবাবক থাকাটাও নাকি জরুরি   তানাহলে নাকি এইটা বিয়ে বলে গন্য হবে না, এছাড়াও আমরা বিয়ের পর আলাদা আলাদা থেকেছি সুতরাং এটা কি বিয়ে বলে গন্য হবে?
ঘটনার প্রেক্ষিতে  আমার ওই ছেলের সাথে এক পযার্য়ে সম্পর্ক খুব খারাপ হয়ে যায় একদিন রাগারাগি করে সে আমাকে কলে ৩ তালাক একসাথে বলে তালাক তালাক তালাক এইভাবে, তারপর সে অবশ্য বলে মন থেকে বলে নি, আমি তখন ইসলাম নিয়ে এত ভাবতাম না কিন্তু এই বিষয় টা আমার মনে নাড়া দেয়  আমি ইউটিউব এ অনেক ভিডিও দেখি কেউ ৩ তালাক একসাথে মানে আবার কেউ মানেনা আমি একসাথে ৩ তালাক মানি নাই কারন আমি তখনও তাকে খুব পছন্দ করতাম। তার ১৫ দিনের মাথায় আমার সময় টা ঠিক মনে নেই সে আমাকে আবার মেসেজ এ ৩ তালাক লিখে একইভাবে আমি মনে মনে ২ গুনে রাখলাম  এর ২ মাস পরে সে আমাকে এইভাবে বলসে আজকে তোকে আমি একদম মন থেকে তালাক দিতেসি তালাক তালাক তালাক তর সাথে আর কোন সম্পর্ক নেই আমার। তখন আমি কান্নাকাটি করি অনেক আমারতো  ৩ তালাক হয়ে গেল তখন আমি অই কাজীকে মেসেজ করি সিউর হউয়ার জন্য তিনি বলল ৩ তালাক বললেই নাকি তালাক হয়ে যায় আমাদের অনেক আগেই তালাক হয়ে গেসে আমাদের সম্পর্ক শেষ। কিন্তু আমি এটা মন থেকে কিছুতেই মানতে পারছিলাম না কারন আমি অই ছেলেকে ভালবাসতাম অনেক। তাই আবার আমার বিয়ে নিয়ে ঘাটাঘাটি  করি দেখলাম অনেক মুফতি বলসেন অভিবাবক ছাড়া বিয়ে হয় না। আমি তখন বাচার জন্য অই মত টা গ্রহন করলাম আর অর সাথে দেখা করে বলি, আমাদের বিয়েই হয়নি তুমি জানোনা  অভিবাবক ছাড়া বিয়ে হয়না? তখন সে বল্লো আমি সেইটা জানি। আমি বললাম আমি অই তালাক মানিনা তুমি যখন কিছু করবে তখন আমাকে বিয়ে কইর এইটা বিয়েই হয়নি তখন সেও চুপ ছিল আর কোন কথা বলেনি।

এক পযার্য়ে তার সাথে আমাদের সম্পর্ক ভেংঙগ যায় অই ছেলে অন্য মেয়ের সাথে সম্পর্কে জড়িয়ে পড়ে আর আমাকে মেসেজ দিয়ে বলে আমি দোয়া করি তুমি জীবনে অনেক ভাল একজন ছেলে পাও। এই তার সাথে শেষ কথা আমার।
এর কয়েক বছর পর আমি বিয়ে করি। আল্লাহর রহমতে আমি অনেক সুখে আছি এখন  কিন্তু আমি একজন ওয়াস ওয়াসার রোগী পুরবের জীবনের পাপ বার বার আমাকে তাড়া করে। আমার মনে সন্দেহ জাগে আমার সামীর সাথে আমার সম্পর্ক ঠিকঠাক আছে কিনা।  এখন নতুন করে দেখতেসি অভিবাবক ছাড়াও নাকি বিয়ে হয়, মা আয়েশা (র) যে মোহরের কথা বলসেন  এইটা আমাকে চিন্তায় ফেলে দিসে আমি শুধু রাসুলের বিয়ে বাতিলের হাদিস টুকু তখন দেখসিলাম এর পরের অংশটুকু আমার চোখে পড়েনি।আমি তখন বিয়ে বাতিল করেছিলাম ওই হাদিসের আলোকেই। আর আমি শুনেছি কোন মুফতির কথা ধরে আমল করলে তাতে নাকি গুনাহ হয়না আল্লাহই ভাল জানেন।কিন্তু আসলে আমার জন্য কোনটা সঠিক আমি এখন সেইটাই নিতে চাই। আবার যখন  তালাক নিয়ে ভাবি তখন মনে এইটা আসে তখনতো আমি একসাথে ৩ তালাক মানি নাই ৩ তালাক কে এক তালাক মেনেছি কিন্তু তখন আমার ২য় তালাক টা ত ১৫ দিনের মাথায় দেওয়া হইসিল ওইটা কি তালাক হইসিল? রুজু অবস্তায় তালাক হয় কি?  আসলে আমি কি মানব? কি মানা উচিত? আমি বুঝতে পারছিনা আমি জীবনের এক প্যাচের ভিতর আছি দয়া করে আমাকে একটা সুন্দর ফয়সালা বের করে দেন আমাকে শুধু এটা বলেন- আমার এখনের বিয়েটা ৈবধ কিনা? আমি নিশ্চিন্তভাবে সংসার করতে পারব কিনা? আমি একটু শান্তি চাই। আরেক টা কথা বলে রাখি আমি হানাফি বা আহলে কোন মাঝহাব বিষয়ে জানিনা আমি সাধারন একজন মুসলিম।দয়া করে হুজুর আমার উত্তরটা দিবেন এইটা আমার জীবনের জন্য অনেক জরুরি।
by (0 points)
জি আপনাদের শারিয়াহ অনুযায়ী বিয়ে সম্পন্ন হয়ে গিয়েছে কিন্তু তিন তালাক বলার সাথে সাথেই বিবাহ বিচ্ছেদ হয়ে গিয়েছে। এতে কোন সন্দেহ নেই। 

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন-https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1524


প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনারা অভিভাবকের অনুমতি ব্যতিত যে বিবাহ করেছিলেন, সেই বিবাহ সংগঠিত হয়ে গেছে। এবং পরবর্তীতে আপনাকে যে, আপনার স্বামী তালাক দিয়েছিল, সেই তালাকও সংগঠিত হয়েছে। সুতরাং কয়েক বছর পর আপনি যে অন্যত্র বিয়ে করেছেন, সেই বিবাহও সঠিক রয়েছে। আপনার মধ্যকার যদি সহাবাস না হয়ে থাকে, তাহলে আপনি তার নিকট অর্ধেক মহর পাবেন। আর সহবাস হয়ে থাকলে আপনি তার কাছে পূর্ণ মহর পাবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...