আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
95 views
in সালাত(Prayer) by (1 point)
আসসালামু আ'লাইকুম

অনেক সময় এমন হয় যে- বিয়ে করার ইচ্ছা যাগে (যদিও তা ২-৩ বছরে হওয়ার সম্ভাবনা নেই, বয়স ২০), এইনিয়ে মাথায় সহবাস সম্পর্কিত বিভিন্ন চিন্তা আসে । এর ফলে যৌনাঙ্গ দিয়ে তরল পানি বের হয় (বীর্যের আগে যেটা বের হয় ,আর আমার অল্প অনভুতিতেই বের হয়) এই চিন্তা থেকে দূরে থাকতে চাইলেও কিছুক্ষন পরপর আসে । যেদিন আসে সেদিন একটু পরপরি আসে । এর ফলে এভাবে সারাদিন চলাতে থাকায় অনেক সময় যুহরের নামাজ মিস হয়ার সম্ভাবনা থাকে  ,আবার এর ফলে আসরের জামাত মিস হয়ারও সম্ভাবনা থাকে তাই নামাজ যেন কাযা না হয় তাই অনেক সময় হস্থমেথইন করে ফেলি । একদিন যুহরের ওয়াক্ত শেষ হওয়ার ১০ মি আগে কোন রকমে যুহরের সালাত পড়ি। এটা করি শুধু নামাজ কাযা না করার কারণে , করতে চাইনা ,মজা পাওয়ার চিন্তাও থাকেনা ,অনুসুচনা কাজ করে ।

এতে কি গুনাহ হবে ?

যদি এ থেকে বাচতে গিয়ে সালাত কাযা হয় তাহলে ?

1 Answer

0 votes
by (713,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/4425 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
এক্ষেত্রে সমাধান হল,বিয়ে করে নেয়া।মোহরের টাকা প্রদানের ক্ষমতা থাকলে আপনার বর্ণিত পরিস্থিতি অনুযায়ী আপনার উপর বিয়ে করা ফরয হয়ে গেছে।সুতরাং আপনি অন্যকোনো পদক্ষেপ গ্রহণ না করে বিয়ের দিকে অগ্রসর হবেন।বিয়ে করা এখন আপনার উপর ফরয। যৌনক্ষমতা আল্লাহর বিশেষ এক নিয়ামত।তাই সেই ক্ষাতাকে প্রশমিত করা উচিৎ হবে না।বরং শুকরিয়া আদায় স্বরূপ এর সদ্ব্যবহার করাই কাম্য।

যদি শতচেষ্টার পর কোনো কারণে বিয়ে করা অসম্ভব হয়,তাহলে যৌনক্ষমতাকে দমিয়ে রাখতে এক্ষেত্রে রোযা রাখাই নির্দিষ্ট।  রাসূলুল্লাহ সাঃ বলেন,
(يَا مَعْشَرَ الشَّبَابِ ، مَنْ اسْتَطَاعَ مِنْكُمْ الْبَاءَةَ فَلْيَتَزَوَّجْ ، فَإِنَّهُ أَغَضُّ لِلْبَصَرِ ، وَأَحْصَنُ لِلْفَرْجِ ، وَمَنْ لَمْ يَسْتَطِعْ فَعَلَيْهِ بِالصَّوْمِ فَإِنَّهُ لَهُ وِجَاءٌ)
হে যুবকদের দল! তোমাদের মধ্যে যারা সামর্থবান,তারা যেন বিয়ে করে নেয়।কেননা বিয়ে চক্ষুকে নিচু রাখে এবং লজ্জাস্থানকে হেফাজত করে।আর যাদের বিয়ের সামর্থ্য নেই তারা যেন রোযা রাখে।কেননা রোযা ঢাল স্বরূপ।(সহীহ বোখারী-১৯০৫,সহীহ মুসলিম-১৪০০)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মহরের টাকা থাকলে এখন আপনার উপর বর্ণিত পরিস্থিতি অনুযায়ী বিয়ে করা ফরয। এমনকি বিয়ে করার চেষ্টা করাও ফরয। যদি মহরের সমার্থ্য না থাকে, তাহলে আপনি রোযা রাখবেন। রোযা রাখা আপনার উপর ফরয। হস্তমৈথুন করা কবিরাহ গোনাহ। গোনাহ থেকে বাছতে কেউ কেউ অনুমোদন দিলেও তা কিন্তু সমাধান নয়। সুতরাং আপনি দ্রুত বিয়ে করে ফেলুন। এর পূর্ব পর্যন্ত নামায কাযা হলে অবশ্যই আপনার গোনাহ হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 149 views
...