আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
94 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (57 points)
reshown by

বিসমিল্লাহির রাহমানির রাহীম


আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ


(১)আমি যখন ৫ম শ্রেণিতে পড়তাম তখন আমি সকালে প্রাইভেট পড়তাম।কিন্তু ৫ম শ্রেণির মূল ব্যাচে দুপুরের সময় থেকে বিকালের সময় পর্যন্ত হতো।আমি সকালেই পড়তাম কিন্তু একদিন থেকে বিকালে পড়তে শুরু করি।যেদিন প্রথম গিয়েছিলাম সেইদিন আমি একটি মেয়েকে দেখি।মেয়েটির নাম সাদিয়া।আমি মেয়েটির পূর্ণাঙ্গ নাম সঠিকভাবে আজও জানিনা।মেয়েটিকে আমার পছন্দ।আমি তাকে বিয়ে করতে চাই।কিন্তু মেয়েটির ঠিকানা আমি জানিনা।সেই মেয়েটির বিষয়ে কিছু তথ্য জানার সুযোগ ছিল আমার কিন্তু আমি অজ্ঞতাবশত সেই সুযোগ হারাই।এখন ৩ বছরেরও বেশি সময় হয়ে গেছে আমি ঐ মেয়েটিকে দেখেছি।অনেকদিন ধরে মেয়েটির কথা মাথায় এসে পাপ সংঘটিত হচ্ছে।সুযোগ হারানোর পরবর্তীতে আমি ঘরে বসেই মেয়েটিকে খোঁজার চেষ্টা করেছি কিন্তু বিভিন্ন সমস্যা দেখা দিয়েছে।তবে এখনও মেয়েটিকে খোঁজার সব উপায় হাতছাড়া হয়ে যায়নি।তবে এখন যেই উপায়গুলো রয়েছে মেয়েটিকে খোঁজার তাতে পিতা-মাতার সাহায্য দরকার কিন্তু আমি পিতা-মাতাকে বলতে পারছিনা।মেয়েটিকে বিয়ে না করে অন্য মেয়েকে বিয়ে করলে বিবাহিত জীবনে পাপ সংঘটিত হওয়ার সম্ভাবনা আছে।কী করলে আমি পিতা-মাতাকে মেয়েটির কথা বলতে পারব?

1 Answer

0 votes
by (713,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/18 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
হাদীসে বিয়ের জন্য দ্বীনদ্বার পাত্র-পত্রী খুজতে পরামর্শ দেয়া হয়েছে।যেমন,রাসূলুল্লাহ সাঃ বলেনঃ
عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ : ( تُنْكَحُ الْمَرْأَةُ لِأَرْبَعٍ : لِمَالِهَا ، وَلِحَسَبِهَا ، وَلِجَمَالِهَا ، وَلِدِينِهَا ، فَاظْفَرْ بِذَاتِ الدِّينِ تَرِبَتْ يَدَاكَ) 
চারটি জিনিস দেখে মহিলাকে সাধারণত বিয়ে করা হয়,(১)সম্পদ(২)বংশ(৩)সুন্দর্য্য (৪)দ্বীনদারী।
কিন্তু তুমি দ্বীনদারীত্বকে অগ্রাধিকার দাও।{যদি তা না করো তবে তুমি ক্ষতিগ্রস্ত হবে(تَرِبَتْ يَدَاكَ এর অনেক ব্যাখার একটি ব্যাখা)}(সহীহ বুখারী-৪৮০২সহীহ মুসলিম-১৪৬৬) 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আমরা আপনাকে পরামর্শ দিবো যে, আপনি এই মেয়ের চিন্তা বাদ দিয়ে কোনো দ্বীনদ্বার ঘরের মেয়েকে বিয়ে করুন। যদি উক্ত মেয়ে দ্বীনদ্বার হয়, তাহলে আপনি আপনার গ্রহণযোগ্য আত্মীয়র মাধ্যমে আপনার মাতাপিতাকে অবগত করুন। এবং উক্ত স্যারের মাধ্যমে আপনি মেয়ের পিতার নিকট বিয়ের প্রস্তাব করুন। যদি তারা রাজি হয়, তাহলে ভালো। নতুবা আপনি এ চিন্তা বাদ দিন। প্রয়োজনে আপনি বিদেশ কোথাও চলে যান। অটোমেটিক এ চিন্তা দূর হয়ে যাবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 348 views
...