আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
412 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (80 points)
আসসালামু আলাইকুম।

১) কার্টুন বা anime দেখা কি জায়েজ? বর্তমানে আবার এইসব কার্টুন বই আকারেও থাকে এগুলো পড়া কি জায়েজ? একটি ওয়েবসাইট দেখলাম বললো হালাল আবার অন্য জায়গায় দেখলাম হালাল না।তাই একটু দলিল সহকারে জানালে উপকৃত হবো।

২) যে কাজ করা হারাম তা দেখাও কি হারাম?যেমন কেউ কোনো প্রাণী/মানুষের ছবি অংকন করলো অন্য কেউ যদি তা দেখে তাহলে কি এটা অংকন করার সমান ই গুনাহ হবে? একইভাবে কার্টুন/প্রতিকৃতি বানানো তো নাজায়েজ তাহলে কেউ যদি সে কার্টুন দেখে তা কি করে জায়েজ হয়? বিস্তারিত জানাবেন দয়া করে।


৩) অনেকে বলে যে প্রাণীর ছবিতে চোখ না আকলে তা আঁকা জায়েজ। একথা কি ঠিক?অনেকে এই দোহায় দিয়ে কেবল চোখ না একে সম্পূর্ন দেহ আকে তাহলে এটা কি জায়েজ? দলিল সহকারে জানাবেন।


জাযাকাল্লাহ.
by
Amio   jante chai
by
হুজুর এখানে নারী মুর্তি বলতে কি মেয়েদের আকা চিত্র বুঝানো হয়েছে?

1 Answer

0 votes
by (713,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/5592 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
কার্টুনের ছবি আর কার্টুনের ভিডিওর হুকুমে পার্থক্য রয়েছে। ছবির বেলায় হুকুম শক্ত।আর ভিডিওর বেলায় কিছুটা শীতিল।যাইহোক ছবিতে হোক বা ভিডিওতে হোক। সর্বাবস্থায় প্রাণীর ফটো বা ভিডিও এবং কার্টুনের ফটো বা ভিডিও হারাম ও নাজায়েয।
তাসবীর বা ফটো হারাম।এ সম্পর্কে অসংখ্য হাদীস রয়েছে।তন্মধ্যে একটি হাদীস উল্লেখ করছি-
হযরত আব্দুল্লাহ ইবনে উমর(রা.)থেকে বর্ণিত,তিনি বলেন,
عَنْ نَافِعٍ، أَنَّ عَبْدَ اللَّهِ بْنَ عُمَرَ، رَضِيَ اللَّهُ عَنْهُمَا أَخْبَرَهُ: أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: " إِنَّ الَّذِينَ يَصْنَعُونَ هَذِهِ الصُّوَرَ يُعَذَّبُونَ يَوْمَ القِيَامَةِ، يُقَالُ لَهُمْ: أَحْيُوا مَا خَلَقْتُمْ "
রাসূলুল্লাহ ﷺ ইরশাদ করেছেন,যারা ফটো বানায়, কিয়ামতের দিন তাদের শাস্তি দেয়া হবে এবং তাদের উদ্দেশ্যে বলা হবে,যা তোমরা বানিয়েছ তাতে জীবন দাও। [সহীহ বুখারী-৫৯৫১]
বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/2253 তবে শিক্ষার স্বার্থে কিছু সংখ্যক ফুকাহায়ে কেরাম,প্রাণীর ফটো বা ভিডিওর বেলায়,এবং কার্টুনের ভিডিও বা ফটোর বেলায় রুখসত দিয়ে থাকেন।

মোটকথাঃ
ছবি, ফটো,ভিডিও বা ভাস্কর্য সবই হারাম।শুধুমাত্র শিক্ষার প্রয়োজনে কিছু সংখ্যক উলামায়ে কেরাম অনুমোদন দিয়ে থাকেন। যেখানে বৈধতার ফাতাওয়া দেখেছেন,সেখানে মূলত শিক্ষাকার্যক্রম জড়িত। জাযাকুমুল্লাহ।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) শিক্ষার জন্য হলে কিছু কিছু ফুকাহা কার্টুন দেখার অনুমোদন দিয়ে থাকেন। নুতবা কার্টুন হারাম ও নাজায়েয হিসেবেই বিবেচিত হবে। 

(২) জ্বী, কার্টুন বানানো নাজায়েয, যেমন মুর্তি বানানো নাজায়েয, তবে মুর্তি দেখা যেভাবে নাজায়েয নয়, সেভাবে কার্টুন দেখাও নাজায়েয হওয়ার কথা নয়, কিন্তু যেহেতু তাতে নারী মুর্তি থাকে, এবং মিউজিক থাকে, তাই কার্টুন দেখার আমভাবে কোনো অনুমোদন নাই। হ্যা, শিক্ষার প্রয়োজনে কার্টুন দেখা জায়েয হবে। 

(৩) 
মাথা কর্তিত থাকলে সেই ছবি হারামের হুকুম থেকে বাহির হয়ে যাবে। যেমনঃ হযরত ইবনে আব্বাস রাযি থেকে বর্ণিত,
ﻋَﻦِ ﺍﺑْﻦِ ﻋَﺒَّﺎﺱٍ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠﻪُ ﻋَﻨْﻬُﻤَﺎ ﻗَﺎﻝَ : " ﺍﻟﺼُّﻮﺭَﺓُ ﺍﻟﺮَّﺃْﺱُ، ﻓَﺈِﺫَﺍ ﻗُﻄِﻊَ ﺍﻟﺮَّﺃْﺱُ ﻓَﻠَﻴْﺲَ ﺑِﺼُﻮﺭَﺓٍ ."
প্রাণীর মাথা-ই হল মূলত ছবি তথা প্রাণীর মাথাটাই ছবির উল্লেখযোগ্য অংশ।যখন কোনো ছবির অাকৃতি থেকে মাথাকে কেটে ফেলা হবে,তখন সেটা যেন কোনো ছবিই না।(সুনানে বায়হাক্বী-১৪৫৮০)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...