আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
172 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
আসসালামু আলাইকুম। আমার চাচী আরও প্রায় ১০-১৫ বছর আগে তার কিছু স্বর্ণ জায়গা কিনার প্রয়োজনে আমার বাবার মাধ্যমে ৮১০০০ টাকায় বিক্রি করেন। পরবর্তীতে কোন কারণে জায়গা কিনা হয়নি। সেই টাকা চাচা বিদেশ থাকায় তখন আমার বাবার কাছে ছিল। পরবর্তীতে আমার বাবা সেই টাকা তাঁর নিজের প্রয়োজনে ব্যয় করেন।

এরপর কিছু বছর পার হয়েছে। আমার বাবাও আল্লাহর কাছে চলে গিয়েছেন। তারপর চাচীর প্রয়োজনে টাকার দরকার হলে তিনি এখন ১০-১৫ বছর আগে যে পরিমাণ স্বর্ণ বিক্রি করেছিলেন সে পরিমাণ স্বর্ণের বর্তমান বাজার মূল্য দাবি করছেন।
তাঁর যুক্তি হল সেই টাকা তখন আমার বাবা ব্যয় না করলে তিনি আবার স্বর্ণ বানিয়ে নিতে পারতেন অথবা অন্য কোন কাজে লাগাতে পারতেন।

এখন আমরা তাকে ৮১০০০ টাকা দিলে বর্তমান স্বর্ণের বাজারমূল্য বেশি হওয়ায় তিনি সেই পরিমাণ স্বর্ণ বানাতে পারবেননা। তাই বর্তমান বাজারমূল্য দিতে হবে। এখন প্রশ্ন হল -

১। শরীয়তের দৃষ্টিতে তাঁর এই দাবির বৈধতা কতটুকু?

২। শরীয়তের দৃষ্টিতে তাঁর এই দাবি কি সুদের মধ্যে অন্তর্ভুক্ত হবে?

৩। এক্ষেত্রে এই অবস্থার সমাধানে শরীয়তের দৃষ্টিতে করণীয় কি?

1 Answer

0 votes
by (697,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/7485 নং ফাতাওয়ায় টাইম ভ্যালু অব মানি সম্পর্কে আলোচনা করতে যেয়ে আমরা বলেছিলাম যে, 
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত
عن ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻛَﺎﻥَ ﻟِﺮَﺟُﻞٍ ﻋَﻠَﻰ ﺍﻟﻨَّﺒِﻲِّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﺳِﻦٌّ ﻣِﻦْ ﺍﻹِﺑِﻞِ ﻓَﺠَﺎﺀَﻩُ ﻳَﺘَﻘَﺎﺿَﺎﻩُ ﻓَﻘَﺎﻝَ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ : ﺃَﻋْﻄُﻮﻩُ ، ﻓَﻄَﻠَﺒُﻮﺍ ﺳِﻨَّﻪُ ﻓَﻠَﻢْ ﻳَﺠِﺪُﻭﺍ ﻟَﻪُ ﺇِﻻ ﺳِﻨًّﺎ ﻓَﻮْﻗَﻬَﺎ ، ﻓَﻘَﺎﻝَ : ( ﺃَﻋْﻄُﻮﻩُ ، ﺇِﻥَّ ﺧِﻴَﺎﺭَﻛُﻢْ ﺃَﺣْﺴَﻨُﻜُﻢْ ﻗَﻀَﺎﺀً ) 
রাসূলুল্লাহ সাঃ এর কাছে জনৈক ব্যক্তির একটি বাচ্ছা বয়সী উট পাওনা ছিলো,অতঃপর যখন সে ব্যক্তি রাসূলুল্লাহ সাঃ এর কাছে এসে তা চাইলো।তখন রাসূলুল্লাহ সাঃ উপস্থিত ব্যক্তিবর্গের প্রতি লক্ষ্য করে বললেনঃ উনার পাওনা উনাকে বুঝিয়ে দাও।সাহাবায়ে কেরাম (সদকার মালের মধ্যে খুজে)উক্ত ব্যক্তির পাওনা কমবয়সী উট পেলেন না।বরং তার থেকে একটু বেশী বয়সী উট পেলেন।তখন রাসূলুল্লাহ সাঃ বললেনঃ তোমরা তা তাকে দিয়ে দাও,কেননা তোমাদের মধ্যে ঐ ব্যক্তিই সর্বোত্তম, যে ঋণ পরিশোধের সময় উদারতা প্রদর্শন করে।তথা অতিরিক্ত দিয়ে দেয়।(সহীহ বুখারী-২৩৯৩,সহীহ মুসলিম-১৬০০)

সু-প্রিয় পাঠকবর্গ
যদি জোরজবরদস্তি করে বা চুরি করে কারো টাকাকে আত্মসাৎ করা হয়ে থাকে,তাহলে ঐ টাকার বর্তমান ভ্যালু অনুযায়ী পরিশোধ করতে হবে।যেমন আপনার বিবরণ অনুযায়ী ১৯৪ টাকা পরিশোধ করতে হবে।তবে যদি পারস্পারিক সম্মতিতে অনুষ্টিত কোনো লেনদেন বা করযে হাসানার কোনো টাকা কারো নিকট বাকী থাকে,তাহলে বর্তমানে পরিশোধের সময়,উভয় লেনদেনকারী নিজ নিজ সম্মতিতে কমবেশ করে সমাধা করতে হবে।যেমন আপনার বিবরণ অনুযায়ী ১৪৫ বা তার চেয়ে কমবেশ করে উভয়ের সম্মতিতে পরিশোধ করতে হবে।কিন্তু যদি বেশকম এক তৃতীয়াংশের বেশী না হয়,অর্থাৎ ১০০টাকা টি ১৩৩ বা তার থেকে বেশী বাজারমূল্য না হয়,তাহলে পরিশোধের সময় হবহু সেই টাকাকে অর্থাৎ ১০০টাকাকে পরিশোধ করতে হবে। (শেষ)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার বাবার সাথে যদি আপনার চাচির পারস্পারিক সম্মতির সাথে উক্ত লেনদেন হয়ে থাকে, তাহলে এখন আপনারা আলাপ-আলোচনার মাধ্যমে উক্ত ঋণ থেকে একটু বেশী দিয়ে দেন, এটা সুদ হবে না। এবং এটা সুদের অন্তর্ভুক্ত হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...