আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
207 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (42 points)
আমি ২অবস্থানের ব্যপারে জানতে চাচ্ছি?

১) আমি বিবাহিত। আমার স্বামির ইনকাম হারাম৷ আমি শুনেছি স্বামির ইনকাম হারাম হলেও স্ত্রীর জন্য হালাল৷
২) এক অবিবাহিত বোনের পিতার ইনকামে হারামের আধিক্য বেশি

উপরের ২অবস্থানে খাবার কি খুব কম পরিমাণে নিতে হবে?আর পোশাক-আশাক,বই-খাতার খরচাদি...?বা কার জন্য কেমন নিয়ম আলাদা ভাবে যদি বলতেন

️৩) আমার স্বামির কয়েকটা বিজনেসের মধ্যে ১ টা হচ্ছে বিভিন্ন প্রোগ্রামে ডেকোরেশনের কাজ করা৷ এটাই মূল৷ এটা কি হালাল নাকি হারাম? যদিও কখনো কখনো ক্লায়েন্ট ডিস্কো,সাউন্ড সিস্টেম এসব চাইলে সেটাও দেয়, যেটা হারাম৷ কিন্তু যখন শুধু ডেকোরেশন কাজ করে তখন কি হালাল নাকি হারাম?
by
নিজের কোনো উপার্জন বলতে যেহেতু আমার স্বামির ও উক্ত বোনের অভিভাবকের হারাম ইনকাম৷ আমাদের কি নিজেরা উপার্জন করা উচিত? নিজেদের প্রয়োজন পূরণের জন্য? 

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 

হারাম সম্পদ ভক্ষন কারীর ইবাদত দোয়া কিছুই কবুল হয়না।
,
হাদীস শরীফে এসেছেঃ  
আবূ হুরায়রাহ (রাযিঃ) থেকে বর্ণিত।

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: " أَيُّهَا النَّاسُ، إِنَّ اللهَ طَيِّبٌ لَا يَقْبَلُ إِلَّا طَيِّبًا، وَإِنَّ اللهَ أَمَرَ الْمُؤْمِنِينَ بِمَا أَمَرَ بِهِ الْمُرْسَلِينَ، فَقَالَ: {يَا أَيُّهَا الرُّسُلُ كُلُوا مِنَ الطَّيِّبَاتِ وَاعْمَلُوا صَالِحًا، إِنِّي بِمَا تَعْمَلُونَ عَلِيمٌ} [المؤمنون: ٥١] وَقَالَ: {يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا كُلُوا مِنْ طَيِّبَاتِ مَا رَزَقْنَاكُمْ} [البقرة: ١٧٢] ثُمَّ ذَكَرَ الرَّجُلَ يُطِيلُ السَّفَرَ أَشْعَثَ أَغْبَرَ، يَمُدُّ يَدَيْهِ إِلَى السَّمَاءِ، يَا رَبِّ، يَا رَبِّ، وَمَطْعَمُهُ حَرَامٌ، وَمَشْرَبُهُ حَرَامٌ، وَمَلْبَسُهُ حَرَامٌ، وَغُذِيَ بِالْحَرَامِ، فَأَنَّى يُسْتَجَابُ لِذَلِكَ؟ "

 তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ “আল্লাহ তা'আলা পবিত্র, তিনি পবিত্র ও হালাল বস্তু ছাড়া গ্রহণ করেন না। আর আল্লাহ তা'আলা তার প্রেরিত রসূলদের যে হুকুম দিয়েছেন মুমিনদেরকেও সে হুকুম দিয়েছেন। তিনি বলেছেন, “হে রসূলগণ! তোমরা পবিত্র ও হালাল জিনিস আহার কর এবং ভাল কাজ কর। আমি তোমাদের কৃতকর্ম সম্বন্ধে জ্ঞাত।" (সূরা আল মু'মিনূন ২৩ঃ ৫১)তিনি (আল্লাহ) আরো বলেছেন, “তোমরা যারা ঈমান এনেছো শোনা আমি তোমাদের যে সব পবিত্র জিনিস রিযক হিসেবে দিয়েছি তা খাও”— (সূরা আল বাকারাহ ২ঃ ১৭২)। অতঃপর তিনি এক ব্যক্তির কথা উল্লেখ করলেন, যে দূর-দূরান্ত পর্যন্ত দীর্ঘ সফর করে। ফলে সে ধুলি ধূসরিত রুক্ষ কেশধারী হয়ে পড়ে। অতঃপর সে আকাশের দিকে হাত তুলে বলে, “হে আমার প্রতিপালক! অথচ তার খাদ্য হারাম, পানীয় হারাম, পরিধেয় বস্ত্র হারাম এবং আহার্যও হারাম। কাজেই এমন ব্যক্তির দু'আ তিনি কী করে কবুল করতে পারেন?”(সহীহ মুসলিম-১০১৫)

(১.২)
উভয় ছুরতেই উক্ত মহিলার যদি আলাদা কোন উপার্জন না থাকে, তাহলে প্রয়োজনীয় অর্থ নেয়া জায়েজ হবে। সেই সাথে স্বামীকে/বাবাকে সর্বদা হারাম ছেড়ে দিয়ে হালাল উপার্জন করতে চাপ দিবে,বুঝাতে থাকবে।
যদি স্বামীর/বাবার উপার্জন ছাড়া নিজস্ব হালাল সম্পদ দিয়ে চলা সম্ভব হয়, তাহলে স্বামীর/বাবার হারাম টাকা নেয়া বৈধ হবে না।
,
مسألة إذا كان الحرام أو الشبهة في يد أبويه فليمتنع عن مؤاكلتهما فإن كانا يسخطان فلا يوافقهما على الحرام المحض بل ينهاهما فلا طاعة لمخلوق في معصية الله تعالى فإن كان شبهة وكان امتناعه للورع فهذا قد عارضه أن الورع طلب رضاهما بل هو واجب فليتلطف في الامتناع فإن لم يقدر فليوافق وليقلل الأكل بأن يصغر اللقمة ويطيل المضغ ولا يتوسع فإن ذلك عدوان (احياء علوم الدين– 2/147)
সারমর্মঃ
পিতা মাতার হাতে হারাম বা সন্দেহজনক টাকা থাকলে সেটি খাওয়া থেকে বিরত থাকবে।
যদি তারা খাবারের জন্য চাপ দেয়,সেক্ষেত্রে কম খাবে,ছোট ছোট লোকমা খাবে,,,,,
,
উপরের ২অবস্থানে খাবার খুব কম পরিমাণে নিতে হবে।
যতটুকু দ্বারা স্বাভাবিক থাকা যায়,এমনটি খাবে।
আর পোশাক-আশাক,বই-খাতার খরচাদি.ইত্যাদি প্রয়োজন চেয়ে বেশি নিবেনা।
,

আপনি যে তথ্য শুনেছেন,স্ত্রীর যদি আলাদা কোন উপার্জন না থাকে,তাহলে এটি সঠিক।

রদ্দুল মুহতারে বর্ণিত রয়েছে,

وَفِي جَامِعِ الْجَوَامِعِ: اشْتَرَى الزَّوْجُ طَعَامًا أَوْ كِسْوَةً مِنْ مَالٍ خَبِيثٍ جَازَ لِلْمَرْأَةِ أَكْلُهُ وَلُبْسُهَا وَالْإِثْمُ عَلَى الزَّوْج ِتَتَارْخَانِيَّةٌ

যদি স্বামী সন্দেহজনক মাল দ্বারা খাদ্য বা কাপড় ক্রয় করে,তাহলে স্ত্রীর জন্য উক্ত খাদ্য এবং কাপড়-কে গ্রহণ করা জায়েয রয়েছে। গুনাহ অবশ্য স্বামীরই হবে।(তাতারখানিয়া)(রদ্দুল মুহতার-৬/১৯১)

আরো জানুনঃ
,
(০৩)
যখন শুধু ডেকোরেশন কাজ করে তখন হালাল হবে।
বাদ্য-বাজনার ছুরতে  ডেকোরেশন বাবদ টাকা হালাল থাকবে,বাদ্য-বাজনা বাবদ টাকা শুধু হারাম হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...