আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
89 views
in সালাত(Prayer) by (17 points)
সুরা পড়ার সময় কি একদম ই শ্বাস ছাড়া যায় না,অনেক সময় সুরা পড়ার সময় হালকা হালকা শাস বের হয়ে যায়,কথা বলার সময় ও আমরা হালকা হালকা শ্বাস ছাড়,, সেক্ষেত্রে বিধান কি? হাদিস অনুসারে জানতে চাই,যে একদম শাস আটকে রেখে পুরো আয়াত শেষ করতে হবে নাকি তেলওয়াত এর ফাকে ফাকে না ছাড়ার মত করে একটু একটু ছাড়া যাবে?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


মহান আল্লাহ তাআলার কালাম তিলাওয়াতের আদব হিসেবে আল্লাহ তাআলা ইরশাদ করেন-

وَرَتِّلِ الْقُرْآنَ تَرْتِيلًا

কুরআন তিলাওয়াত কর ধীরস্থির ভাবে, স্পষ্টরূপে। -সূরা মুযযাম্মিল (৭৩) : ৪

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا عُثْمَانُ بْنُ أَبِي شَيْبَةَ، حَدَّثَنَا جَرِيرٌ، عَنِ الأَعْمَشِ، عَنْ طَلْحَةَ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ عَوْسَجَةَ، عَنِ الْبَرَاءِ بْنِ عَازِبٍ، قَالَ : قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم " زَيِّنُوا الْقُرْآنَ بِأَصْوَاتِكُمْ " . - صحيح

আল-বারাআ ইবনু ‘আযিব (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা সুললিত কণ্ঠে কুরআনকে সুসজ্জিত করে পাঠ করা।
বুখারী ‘খালকু আফ‘আলুল ‘ইবাদ’ (হাঃ ১৯৫) আ‘মাশ হতে, ইবনু মাজাহ (অধ্যায় : সলাত ক্বায়িম, অনুঃ সুললিত কণ্ঠে কুরআন পাঠ করা, হাঃ ১৩৪২), আবু দাউদ ১৪৬৮ নাসায়ী (অধ্যায় : ইফতিতাহ, অনুঃ কুরআন পাঠে আওয়াজ সুন্দর করা, হাঃ ১০১৪), দারিমী (অধ্যায় : ফাযায়িলি কুরআন, হাঃ ৩৫০০) ত্বালহা হতে, আহমাদ (৪/২৩৮)।
,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
কুরআন তেলাওয়াত এর মাঝে ""একদম  শ্বাস আটকে রেখে পুরো আয়াত শেষ করতে হবে"" মর্মে কোনো বাধ্যতামূলক  নিয়ম নেই।
আপনি আয়াতের মাঝে শ্বাস ছেড়ে দিতে পারেন,এতে কোনো সমস্যা নেই।
তবে এক্ষেত্রে আপনি আবার পড়ার সময় থেমে যাওয়া স্থানের আগের বাক্য থেকে পড়বেন। 

কুরআন তিলাওয়াত এর ক্ষেত্রে আয়াতের মাঝে মাঝে শ্বাস না ছাড়ার মত করে একটু একটু করেও শ্বাস ছাড়া যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...