আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
264 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
closed by
১.মায়ের গর্ভে শিশু মারা যাওয়ার পর যখন জন্মগ্রহণ করে তখন ঐ শিশুর জন্য কি দাফন করা যাবে? এবং নাম, আকীকা বা জানাজা পড়া যাবে? কবর দেয়ার বিধান কি? দোয়া করা যাবে?
২.জন্মগ্রহণ করার পরে শিশু মারা গেলে করনীয় কি? সেক্ষেত্রে কি সমান আমল করা যাবে? আলাদাভাবে উল্লেখ করলে উপকার হতো।
closed

1 Answer

0 votes
by (685,200 points)
selected by
 
Best answer
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
এক্ষেত্রে বনি আদম হিসেবে সম্মানার্থে শুধুমাত্র ভালো কাপড়ে পেঁচিয়ে দাফন করে দিবে।
জানাযা আকীকা,কিছুই  করতে হবেনা।

(০২)
জন্মগ্রহনের পর মারা গেলে এক্ষেত্রে জানাযা,কাফন, দাফন সবই করতে হবে।
এমনকি সে মিরাছও পাবে।
,
তবে যেহেতু সে মারা গিয়েছে,তাই মৃত ব্যাক্তির যেমন আকীকা হয়না,তারও আকীকা হবেনা।
,
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا أَبُو عَمَّارٍ الْحُسَيْنُ بْنُ حُرَيْثٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ يَزِيدَ الْوَاسِطِيُّ، عَنْ إِسْمَاعِيلَ بْنِ مُسْلِمٍ الْمَكِّيِّ، عَنْ أَبِي الزُّبَيْرِ، عَنْ جَابِرٍ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " الطِّفْلُ لاَ يُصَلَّى عَلَيْهِ وَلاَ يَرِثُ وَلاَ يُورَثُ حَتَّى يَسْتَهِلَّ "

জাবির (রাঃ) হতে বর্ণিত আছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কোন শিশু যদি জন্মগ্রহণ করার পরে চিৎকার না করে তবে তার জানাযার নামায আদায় করতে হবে না, সে কোন ব্যক্তির ওয়ারিস হবে না এবং তারও কেউ ওয়ারিস হবে না।
সহীহ, তিরমিজি ১০৩২.ইবনু মা-জাহ (১৫০৮)

বিঃদ্রঃ বাচ্চা জন্মের পর কান্না বা আওয়াজ করলে সেটি তার জিবীত এর আলামত।
আর কান্না বা আওয়াজ না করলে সেটি তার মৃত থাকার আলামত।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (3 points)
edited by
মিরাছের বন্টন কিভাবে হবে? যেহেতু শিশুটি মারা গেছে। জন্মের পর মারা গেলে তো তার ওয়ারিশ নেই। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...