আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
4,151 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (59 points)
আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারকাতুহু!


১. সুরা মুজাম্মিল এর কি কোনো ফজিলত আছে?


২.বিভিন্ন কীতাবে বিভিন্ন সুরার ফজিলত দেয়া এগুলা কি সহীহ? যদিও কোনো হাদিসে বর্ণিত নেই। অনুগ্রহ করে দ্রুত জানাবেন।


জাযাকাল্লহু খইরন।

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
সুরা মুজাম্মিল এর বিশেষ ফজিলত সংক্রান্ত কোনো হাদীস নেই।
কিছু হাদীস হিসেবে পাওয়া যায় যেগুলোকে মুহাদ্দিসিনে কেরামগন মাওজু' তথা বানানো হাদীস বলে আখ্যায়িত করেছেন।      

যেমনঃ

رُوِيَ عن زِرِّ بن حبيش عن أبيّ بن كعب رضي الله عنه قال : إن رسول الله صلى الله عليه وسلم عرض عليّ القرآن في السنة التي مات فيها مرتين ، وقال : إن جبريل عليه السلام أمرني أن أقرأ عليك القرآن . وهو يقرئك السلام . فقال أُبيّ : فقلت لمَّا قرأ علي رسول الله صلى الله عليه وسلم : كما كانت لي خاصة ، فخصّني بثواب القرآن مما علمك الله وأطلعك عليه ؟ قال : نعم يا أبيّ ، أيما مسلم قرأ فاتحة الكتاب أُعطي من الأجر كأنما قرأ ثلثي القرآن . وأعطي من الأجر كأنما تصدق على كل مؤمن ومؤمنة .. إلى أن قال : ومن قرأ سورة المزمل رُفع عنه العسر في الدنيا والآخرة ..."
قال ابن الجوزي رحمه الله : وذكر في كل سورةٍ ثواب تاليها إلى آخر القرآن ... وهذا حديث في فضائل السور مصنوع بلا شك . الموضوعات (1/391)
সারমর্মঃ
যে ব্যাক্তি সুরা মুজাম্মিল পাঠ করবে,দুনিয়া ও আখেরাতের যাবতীয় কষ্ট তার থেকে উঠিয়ে নেওয়া হবে।
ইবনুল জাওযি রহঃ বলেছেন,এই হাদীসটি নিঃসন্দেহে মওজু' তথা বানানো হাদীস।
,
যাহার প্রচার প্রসার করা যাবেনা।
,
(০২)
এক্ষেত্রে বিভিন্ন সুরার ফজিলত সংক্রান্ত হাদীসও পাওয়া যায়,সেক্ষেত্রে আমল করতে সমস্যা নেই।
কিছু সুরার ফজিলত সংক্রান্ত কোনো হাদীস  পাওয়া যায়না,তবে কিছু বুযুর্গানে দ্বীন অভিজ্ঞতার আলোকে কিছু আমল বলে থাকেন,যাহা আবশ্যকীয় মনে না করে করা  যাবে।
,
আবশ্যকীয় মনে করে আমল করলে সঠিক হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...