আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
231 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (59 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ!


অনেকে সুরা মায়েদা ৮১-৮২ নাম্বার আয়াতের রেফারেন্স দিয়ে বলে যে খৃষ্টানদেরকে মুসলিম দের কাছাকাছি বলা হয়েছে তাই তাদের বন্ধু হিসেবে গ্রহণ করা যাবে আর ব্রাজিল আর আর্জেন্টিনা নামক দল গুলো সমর্থন করা যাবে।


উক্ত আয়াতে কি তাদের বন্ধু করতে বলেছে? আর তাদের কি সমর্থন করা যাবে? আর দল গুলো সমর্থন করা যাবে কি না?

1 Answer

0 votes
by (710,520 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
প্রথম কথা হল, প্রচলিত খেলাধুলা যা আন্তর্জাতিক ভাবে সংগঠিত হয়ে থাকে, এই খেলাধুলা সম্পর্কে বিধান হল, এগুলো নাজায়েয ও হারাম। কেননা তাতে অনেক হারাম জড়িত রয়েছে। হ্যা, কোনো প্রকার হারাম জড়িত না থাকলে তখন মনকে প্রফুল্ল করতে বৈধ বিনোদনের সুযোগ ইসলামে রয়েছে। কিছু হেকমত যেমন শারিরিক ফায়দার  দিকে লক্ষ্য রেখে শরীয়ত কিছু খেলার অনুমোদন দিয়েছে।বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/673

আপনার বর্ণিত আয়াত হল এই-
وَلَوْ كَانُوا يُؤْمِنُونَ بِاللَّهِ وَالنَّبِيِّ وَمَا أُنزِلَ إِلَيْهِ مَا اتَّخَذُوهُمْ أَوْلِيَاءَ وَلَـٰكِنَّ كَثِيرًا مِّنْهُمْ فَاسِقُونَ
যদি তারা আল্লাহর প্রতি ও রসূলের প্রতি অবতীর্ণ বিষয়ের প্রতি বিশ্বাস স্থাপন করত, তবে কাফেরদেরকে বন্ধুরূপে গ্রহণ করত না। কিন্তু তাদের মধ্যে অনেকেই দুরাচার।
لَتَجِدَنَّ أَشَدَّ النَّاسِ عَدَاوَةً لِّلَّذِينَ آمَنُوا الْيَهُودَ وَالَّذِينَ أَشْرَكُوا ۖ وَلَتَجِدَنَّ أَقْرَبَهُم مَّوَدَّةً لِّلَّذِينَ آمَنُوا الَّذِينَ قَالُوا إِنَّا نَصَارَىٰ ۚ ذَٰلِكَ بِأَنَّ مِنْهُمْ قِسِّيسِينَ وَرُهْبَانًا وَأَنَّهُمْ لَا يَسْتَكْبِرُونَ
আপনি সব মানুষের চাইতে মুসলমানদের অধিক শত্রু ইহুদী ও মুশরেকদেরকে পাবেন এবং আপনি সবার চাইতে মুসলমানদের সাথে বন্ধুত্বে অধিক নিকটবর্তী তাদেরকে পাবেন, যারা নিজেদেরকে খ্রীষ্টান বলে। এর কারণ এই যে, খ্রীষ্টানদের মধ্যে আলেম রয়েছে, দরবেশ রয়েছে এবং তারা অহঙ্কার করে না। (সূরা মায়েদা-৮১-৮২)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
উক্ত আয়াতে আল্লাহ খৃষ্টনদের কে বন্ধু বানানোর কথা বলছেন না। বরং বলছেন যে, ইহুদি এবং মুশরিক থেকে তারা মুসলামনদের জন্য বন্ধত্বের নিকটবর্তী হবে। তবে তারা কখনো মুসলামনদের বন্ধু হবে না। এবং তাদেরকে বন্ধু বানানোও কখানো জায়েয হবে না। এবং তাদেরকে সমর্থন করাও কখনো জায়েয হবে না। বিশেষ করে একটা নাজায়েয ও হারাম কাজকে কেন্দ্র করে কখনো এই সমস্ত খৃষ্টানদেরকে বা তাদের দেশকে সমর্থন করা কখনো জায়েয হবে না। তাছাড়া তারা কেন মুসলামনদের জন্য বন্ধুত্বের নিকটবর্তী? সেই প্রশ্নের জবাব আল্লাহ নিজেই দিচ্ছেন যে, তাদের মধ্যে আলেম ও দরবেশ রয়েছে যে জন্য তারা তাদের ধর্মের খেলাফ কাজ করে না। অথচ প্রচলিত খেলায় যা হয়, তার সবটাই তাদের ধর্মমতেও হারাম। অথচ তারা তাদের ধর্মকে মানে না। সুতরাং ব্রাজিল আর আর্জেন্টিনা নামক দল গুলো সমর্থন করা কখনো কোনো মুসলিমের জন্য জায়েয হতে পারে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...