আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
273 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (84 points)
আসসালামু আলাইকুম


১- ifatwa তে কোন মাজহাব ফলো করে উত্তর দেওয়া হয়?

২- টয়লেটে টিস্যু ব্যবহার কি বাধ্যতামূলক?  ছেলে মেয়ে উভয়ের ক্ষেত্রে।

৩-ওয়াশিং মেশিনে কাপড় ধোয়ার বিধান কি?

ওয়াশিং মেশিনে কাপড় পাক হয়?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আমাদের মাদ্রাসায় যেহেতু অধিকাংশ স্টুডেন্ট হানাফি মাযহাব এর অনুসারী, তাই এখানে হানাফি মাযহাব ফলো করেই মাসয়ালার জবাব দেওয়া হয়।
,
★তবে কোনো মাসয়ালাতে যদি ফুকাহায়ে কেরামগন দের মতবিরোধ থাকে,সেক্ষেত্রে সেই মতবিরোধ তুলে ধরার চেষ্টা করা হয়,যাতে অন্য মতানুসারীগন সেই মত অনুযায়ী আমল করতে পারেন।
,
বিঃদ্রঃ যদি কোনো প্রশ্নকারী কোনো মাসয়ালার ক্ষেত্রে নির্দিষ্ট কোনো ইমাম,স্কলার এর মত জানতে চান,সেটি সবিস্তারে আলোচনা করা হয়। 

(০২)
না,এটি ছেলে মেয়ে কারো ক্ষেত্রেই বাধ্যতামূলক নয়।
শুধু পানি ব্যবহার করেও পবিত্রতা অর্জন করা জায়েজ আছে।

এক্ষেত্রে বিস্তারিত মাসয়ালা হলোঃ
শৌচকর্ম (পেশাব-পায়খানা) এর পর পবিত্রতা অর্জন করার তিনটি পদ্ধতি বর্ণিত হয়েছে।

প্রথম পদ্ধতি : শুধু টিস্যু ব্যবহার করা
পেশাব পায়খানা করার পর শুধু টিস্যু দ্বারা পবিত্রতা অর্জন করা জায়েয।

দ্বিতীয় পদ্ধতি : পানি দ্বারা পবিত্রতা অর্জন করা
পেশাব পায়খানা করার পর পানি দ্বারা ইস্তিঞ্জা করা।

শুধুমাত্র পানি ব্যবহার করে পবিত্রতা অর্জন করা যাবে।যেমন হযরত আনাস ইবনে মালিক রাযি থেকে বর্ণিত রয়েছে,

عن أَنَس بْن مَالِكٍ رضي الله عنه قال : كَانَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ إِذَا دَخَلَ الْخَلاءَ أَحْمِلُ أَنَا وَغُلامٌ مَعِي نَحْوِي إِدَاوَةً مِنْ مَاءٍ ، فَيَسْتَنْجِي بِالْمَاءِ .

যখন রাসূলুল্লাহ সাঃ বাথরুমে প্রবেশ করতেন,আমি এবং আমার সাথের একটি ছেলে আমরা পানির পাত্রকে বহন করে রাসূলুল্লাহ সাঃ এর জন্য নিয়ে যেতাম।রাসূলুল্লাহ সাঃ পানি দ্বারা পবিত্রতা অর্জন করতেন।(সহীহ মুসলিম-২৭১)

তৃতীয় পদ্ধতি : টিস্যু ও পানি উভয়টা দ্বারা ইস্তিঞ্জা করা।
পেশাব পায়খানা করার পর টিস্যু ব্যবহার করে পানি দ্বারা ধোয়া ।
এটি উত্তম তরিকা।

বিস্তারিত জানুনঃ 
,
(০৩)

নাপাক কাপড় ওয়াশিং মেশিনে ধুয়েও পাক করা যায়। মূলত কাপড় পাক হওয়া না হওয়ার বিষয়টি নির্ভর করে ওয়াশ করার পদ্ধতির উপর। তিনবার যথানিয়মে নাপাক কাপড় মেশিনে ধৌত করলে তা পবিত্র হয়ে যাবে। এর জন্য প্রত্যেকবার নতুন পানি নিতে হবে এবং প্রতিবার ধোয়ার পর তা ফেলে দিতে হবে। 


এর সহজ পদ্ধতি এই যে, কাপড় মেশিনে রেখে পরিমাণ মতো পানি ও সাবান দিয়ে মেশিন চালু করবে। কাপড় ধোয়া হয়ে গেলে সমস্ত পানি ছেড়ে দিবে। অতঃপর আবার নতুন পানি দিয়ে মেশিন চালু করবে এবং ওয়াশ হওয়ার পর পানি ছেড়ে দিবে। এভাবে পরপর তিনবার নতুন পানি দিয়ে কাপড় ধৌত করতে হবে এবং প্রতিবার পানি ছেড়ে দিতে হবে। যখন মনে হবে যে, কাপড়ের ভেতরের নাপাকী বের হয়ে গেছে তখন কাপড় পাক হয়েছে বলে ধরে নিবে। ( রদ্দুল মুহতার ১/৩৩০; আপকে মাসায়েল আওর উনকা হল ৩/১৭১; কিতাবুন নাওয়াযিল ৩/৩৯; ফাতাওয়া হাক্কানিয়া ২/৫৮২ )


আরো জানুনঃ 

https://ifatwa.info/6638/


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...