আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
70 views
in সাওম (Fasting) by (4 points)
আস সালামু আলাইকুম

সালাত আদায়ের সময় যখন সূরা কিরাত পরি, তখন মুখ থেকে ছ্যাপ বা থু থু এক দুই ফোঁটা ঠোঁটে পরে যা আবার কিরাত পরার সময় মুখে ঠুকে পরে, এতে কী সালাতের ক্ষতি হবে? এমনকি যখন রোজা রাখি, সালাত আদায় করতেছি, তখনও এমন হয়,
রোজা বা সাওম কোন কিছুরই কি ক্ষতি হবে?

1 Answer

0 votes
by (696,320 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ফাতাওয়ায় হিন্দিয়ায় বর্ণিত রয়েছে যে, 
ولو ابتلع دما بين أسنانه لم تفسد إذا كانت الغلبة للريق. كذا في السراج الوهاج
[«الفتاوى العالمكيرية = الفتاوى الهندية» (1/ 102)]
যদি কারো দাত থেকে রক্ত বের হয়, এবং সে রক্তকে গিলে ফেলে, যদি রক্ত থেকে থুথুর আধিক্য বেশী হয়, তাহলে তার নামায ফাসিদ হবে না। (ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১০২)

https://www.ifatwa.info/9528 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,  
وكذا لو كان بين أسنانه شيء وهو في الصلاة فابتلعه لم تفسد صلاته وإن كان مقدار الحمصة وهو قول أبي حنيفة وأبي يوسف - رحمهما الله تعالى - كذا في المضمرات.
যদি দাতের ফাঁকে কোনো কিছু আটকে থাকে, আর এমতাবস্থায় কেউ নামাযে থাকে, এবং সে উক্ত জিনিষকে গিলে ফেলে, যদি সেই জিনিষ  ছানা বরাবর হয়, তাহলেও নামায ফাসিদ হবে না। এটাই ইমাম আবু আবু-হানিফা এবং ইমাম আবু-ইউসুফ রাহ এর সিদ্ধান্ত। (ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১০২)আরো দেখুন (কিতাবুন নাওয়াযিল-৪/১৬৮)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সালাত আদায়ের সময় যখন সূরা কিরাত পড়া হয়, তখন মুখ থেকে ছ্যাপ বা থুথু এক দুই ফোঁটা ঠোঁটে এসে যায়, যা আবার কিরাত পরার সময় মুখের ভিতর প্রবেশ হয়ে যায়, তাহলে তার নামাযের কোনো ক্ষতি হবে না। এবং রোযাও কোনো ক্ষতি হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 107 views
0 votes
1 answer 33 views
...