আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
170 views
in সালাত(Prayer) by (31 points)
আসসালামু আলাইকুম। অনেক সময় নামাজ শেষে মনে হয় নামাজের কোন গুরুত্বপূর্ণ অংশ বাদ দিয়েছি, বা অন্য কোন ভুল করেছি। এতে আমার নামাজ আদায় হয়েছে কি হয়নি তা নিয়ে সন্দেহ থাকলে করণীয় কি? যেমন অযু আছে কি নেই সেটা আমি নিশ্চিত নয়। তাও পরে নিয়েছি। এখন আমার কি নামাজ আদায় করতে হবে পুনরায় নাকি নামাজ আদায় হয়ে গিয়েছে?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার নামাজ হয়নি মনে করা ঠিক হবেনা।
নামাজ না হওয়ার উপর নিশ্চিত বা প্রবল ধারনা  না হলে সেই নামাজ নিয়ে কোনো চিন্তা করবেননা।
,
আপনি যদি নামাজের আগে অযু করা বা অযু থাকা নিয়ে নিশ্চিত হোন,সেক্ষেত্রে অযু ভেঙ্গে যাওয়া সম্পর্কে সন্দেহ হলে সেদিকে ভ্রুক্ষেপ করা যাবেনা।
,
কেননা ফিকহের গুরুত্বপূর্ণ একটি মূলনীতি হল,
যা উসূলে ফিকহের গ্রহণযোগ্য কিতাবে বর্ণিত রয়েছে....

ﺍﻟﻴﻘﻴﻦ ﻻ ﻳﺰﻭﻝ ﺑﺎﻟﺸﻚ
(ﺍﻷﺷﺒﺎﻩ ﻭﺍﻟﻨﻈﺎﺋﺮ، ﺍﻟﻘﺎﻋﺪﺓ ﺍﻟﺜﻼﺛﺔ)

ভাবার্থঃ
পূর্ব বিশ্বাস সন্দেহের কারণে দূরবিত হয় না।
(অাল-আশবাহ ওয়াননাযাঈর-তৃতীয় ক্বায়েদা দ্রষ্টব্য) 

 رواه مسلم عن أبي هريرة رضي الله عنه مرفوعا "{ إذا وجد أحدكم في بطنه شيئا فأشكل عليه أخرج منه شيء أم لا فلا يخرجن من المسجد حتى يسمع صوتا ، أو يجد ريحا } "

যার সারমর্ম হলো বায়ু বের হওয়া নিয়ে সন্দেহ হলে সেই সন্দেহের দিকে ভ্রুক্ষেপ করা যাবেনা,উক্ত সন্দেহের ভিত্তিতে মসজিদ থেকে বের হওয়া যাবেনা ,হ্যাঁ যদি বায়ু বের হওয়ার আওয়াজ অথবা গন্ধ পায়,তাহলে বায়ু বের হয়েছে বলে ধরবে।    


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 125 views
0 votes
1 answer 142 views
...