আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
148 views
in পবিত্রতা (Purity) by (31 points)
আসসালামু আলাইকুম। আমি যহর ওয়াক্তের নামাজের ৩য় রাকাতে সিজদাহ হতে ৪র্থ রাকাতে উঠার সময় আমার বোধ হলো লিঙ্গ হতে এক ফোটা তরল বেরিয়ে গেছে। তাই আমি নামাজ থেকে উঠে অযু করতে গেলাম। গিয়ে দেখি কিছু বেরোইনি, শুকনো আছে। তাই আমি নামাজে ফেরত আসি। ৩য় রাকাতের ২য় সেজদা আবার দিয়ে ৪র্থ রাকাত আদায় করেছি। আমার নামাজ কি আদায় হয়েছে? নাকি আবার আদায় করতে হবে?

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


নামাজে অযু ভেঙ্গে যাওয়ার সন্দেহের উপর ভিত্তি করে নামাজ ছেড়ে দেওয়া যাবেনা,সন্দেহের ভিত্তিতে অযু করতে যাওয়া যাবেনা।
হ্যাঁ যদি অযু ভেঙ্গে যাওয়া সংক্রান্ত  নিশ্চিত হয়,তাহলে নামাজ ভেঙ্গে দিয়ে অযু করতে যাবে।
পরবর্তীতে বেনা করবে।
,
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا قُتَيْبَةُ بْنُ سَعِيدٍ، وَمُحَمَّدُ بْنُ أَحْمَدَ بْنِ أَبِي خَلَفٍ، قَالَا حَدَّثَنَا سُفْيَانُ، عَنِ الزُّهْرِيِّ، عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيَّبِ، وَعَبَّادِ بْنِ تَمِيمٍ، عَنْ عَمِّهِ، قَالَ: شُكِيَ إِلَى النَّبِيِّ صلي الله عليه وسلم الرَّجُلُ يَجِدُ الشَّىْءَ فِي الصَّلَاةِ حَتَّى يُخَيَّلَ إِلَيْهِ فَقَالَ " لَا يَنْفَتِلُ حَتَّى يَسْمَعَ صَوْتًا أَوْ يَجِدَ رِيحًا "

 ‘আব্বাদ ইবনু তামীম হতে তাঁর চাচার সূত্রে বর্ণিত। তিনি বলেন, এক ব্যক্তি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে অভিযোগ করল যে, কখনো সলাতের মধ্যে কিছু একটা সন্দেহ হয় যে, তার অযু হয়ত নষ্ট হয়ে গেছে। তিনি বললেন, (বায়ু নির্গত হওয়ার) শব্দ না শুনা কিংবা গন্ধ না পাওয়া পর্যন্ত সলাত ছাড়বে না।
বুখারী (অধ্যায়ঃ উযু, অনুঃ নিশ্চিত না হওয়া পর্যন্ত সন্দেহ বশতঃ উযু করতে হবে না, হাঃ ১৩৭) মুসলিম,আবু দাউদ ১৭৬)


 رواه مسلم عن أبي هريرة رضي الله عنه مرفوعا "{ إذا وجد أحدكم في بطنه شيئا فأشكل عليه أخرج منه شيء أم لا فلا يخرجن من المسجد حتى يسمع صوتا ، أو يجد ريحا } "

যার সারমর্ম হলো বায়ু বের হওয়া নিয়ে সন্দেহ হলে সেই সন্দেহের দিকে ভ্রুক্ষেপ করা যাবেনা,উক্ত সন্দেহের ভিত্তিতে মসজিদ থেকে বের হওয়া যাবেনা ,হ্যাঁ যদি বায়ু বের হওয়ার আওয়াজ অথবা গন্ধ পায়,তাহলে বায়ু বের হয়েছে বলে ধরবে।    
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,     
প্রশ্নে উল্লেখিত ছুরতে আমলে কাসীর এর কারনে  উক্ত নামাজ হয়নি।
পুনরায় আদায় করতে হবে।      


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...