আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
341 views
in সালাত(Prayer) by (2 points)
আমরা জানি যে নবী মুহম্মদ (স) মেয়েদের ঈদের নামাজে যাবার জন্য নির্দেশ দিয়েছেন বা উৎসাহিত করেছেন। কিন্তু বর্তমানে আমাদের ঈদগাহে যাওয়ার ব্যাবস্থাও নেই এবং গেলে ফিতনার ভয়ও রয়েছে। এমতাবস্থায় মেয়েরা কি করবে? তারা কি বাড়িতে একাকী সালাত আদায় করে নিবে? নাকি বাড়ীর সব মেয়েরা নিজেরা জামায়েতবদ্ধ হয়ে সালাত আদায় করবে? নাকি ঈদের সালাত ছেড়ে দিবে?

1 Answer

0 votes
by (671,960 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো মহিলাদের উপর জামা'আত জরুরি নয়,এই কারনে জুম'আ এবং উভয় ঈদের নামাজ তাদের উপর ওয়াজিব নয়।
যেহেতু জুম'আর স্থলাভিষিক্ত জোহরের নামাজ,তাই তারা জুম'আর দিন বাসায় জোহরের নামাজ আদায় করবে।
তব ঈদের নামাজের যেহেতু কোনো স্থলাভিষিক্ত নেই,তাই ঈদের নামাজের পরিবর্তে তাদের উপর কোনো নামাজ নেই। 
,
★সুতরাং মহিলারা ঈদের নামাজ পড়বেনা।
(কিতাবুন নাওয়াজেল ৫/১৯৯)

হাদীস শরীফে এসেছেঃ 
عن نافع عن ابن عمر: أنہ کان لا یخرج نساء ’ في العیدین، وفي روایۃ عن ہشام بن عروۃ عن أبیہ: أنہ کان لا یدع امرأۃ تخرج إلی فطر و لا أضحی۔ (المصنف لابن أبي شیبۃ ۴؍۲۳۴ المجلس العلمي، تاتارخانیۃ ۲؍۲۰۸ رقم: ۳۴۱۸)
সারমর্মঃ
হযরত ইবনে ওমর রাঃ থেকে বর্ণিত,ঈদের নামাজে মহিলারা বের হবেনা।

বিস্তারিত জানুনঃ  
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
মহিলারা ঈদের নামাজ ছেড়ে দিবে।
ঘরেও আদায় করবেনা।
,
তবে এক্ষেত্রে কিছু ইসলামী স্কলারদের মতবিরোধ আছে।
সুতরাং তাদের মতানুসারী গন সেই মত অনুযায়ী আমল করতে পারবেন।             


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...