আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
119 views
in কুরবানী (Slaughtering) by (22 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।
১. আমার বাবা আমাকে কিছু জমি লিখে দিয়েছেন।তবে এখনও তা রেজিস্ট্রেশন সম্পূর্ণ হয়নি মানে আমাকে দলিল হস্তান্তর করেন নাই।শুধুমাত্র লিখে দিয়েছেন। এবং আমার বিয়ের সময়ের আড়াই ভরির মত স্বর্ণ পেয়েছি শ্বশুড়বাড়ি থেকে। সব মিলিয়ে আমি বর্তমানে কিছু সম্পদ পেয়েছি তবে আমার কোনো ইনকাম নেই,পড়াশোনা করছি,ঘরেই থাকি। এই ক্ষেত্রে কি আমার উপর কুরবানি ওয়াজিব হবে?আর যদি কুুুুরবানি দিতেে হয় তবে তাার টাকা কে দিবে ?
উল্লেখ্য যে আমার স্বামীর নামে কোনো সম্পত্তি নেই এখনও এবং তার মাসিক ইনকাম খুব একটা বেশি নাহ, তাই আমাদের প্রতি মাসেই দুই ফ্যামিলি থেকে সাপোর্ট নিতে হয়। তাই সে কুরবানিও দিতে পারে নাহ।তবে আমাদের দুইজনের ফ্যামিলতেই কুরবানি দেওয়া হয়।
২. আমার বাবা প্রতি বছর সামর্থ্য অনুসারে ১ টি অথবা দুটি খাসি কুরবানি দেন। এবং তিনি এগুলা পূর্বে আমার দাদা-দাদীর নামে দিতেন অর্থাৎ তার বাবা ও মা এর নামে,উনারা অনেক বছর আগেই। কিন্তু বেশ কিছু বছর আগে তাকে বলা হয় মারা যাওয়া ব্যক্তির নামে কুরবানি দেওয়া যায় নাহ। তারপর থেকে তিনি মা এর নামে অর্থাৎ তার স্ত্রী এবং আমাদের দুই বোনের নামে দিতেন। দুই বছর হল আমার মা মারা গেছেন।এখন তিনি আমাদের দুই বোনের নামে দেন।
এতে কি তার কুরবানি সহিহ হয়? কারণ অনেকে এখন বলে যে ,কুরবানি নিজের নামেই দিতে হবে।
৩. কুরবানিতে আত্মীয়ের ভাগ হিসেবে যেই এক ভাগ রাখা হয় তা কি কাচা হিসেবেই সব আত্মীয়দের দিতে হবে নাকি দাওয়াত দিয়ে রান্না করে খাওয়ালেও হক আদায় হবে? এবং যদি রান্না করা হয় এবং তা থেকে নিজেরা খাই তাহলে কি এতে গুনাহ হবে?
৪. আমার বাবা ও শ্বশুড় দুজনেই কুরবানি দেন আলহামদুলিল্লাহ। আমি ও আমার স্বামী ঢাকা থাকি। এখন যদি উনারা আমাদের বাসায় খাওয়ার জন্য মাংস দেন তাহলে সেটা কি আত্মীয়ের ভাগ থেকে দিবেন নাকি নিজেদের জন্য রাখা ভাগ থেকে দিবেন?
জাজাকাল্লাহ খইর।

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
শরীয়তের বিধান অনুযায়ী জীবিত অবস্থায় কেহ তার সম্পদ তার সন্তানকে দিলে সেটাকে হেবা বলে।
,
 হেবা পূর্ণ হওয়ার জন্য কবজা তথা হস্তগত হওয়া শর্ত,সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি সেই জমি আপনার হস্তগত হয়,তথা আপনি যদি সেই জমিতে নিজ ইচ্ছামত কাজ,(হালচাষ, বর্গা দেওয়া) এর  ইখতিয়ার পেয়ে থাকেন, তাহলে আপনার উপর কুরবানী ওয়াজিব হবে। 
নতুবা উক্ত জমির মালিক আপনার বাবা নিজেই।
আপনার যদি কোনো টাকা পয়সা,বা রুপা না থাকে,তাহলে আপনার উপর কুরবানী ওয়াজিব হবেনা।
    

হাদীস শরীফে এসেছেঃ
  
عن عثمان وابن عمر وابن عباس رضي اللّٰہ عنہم أنہم قالوا: لا تجوز صدقۃ حتی تقبض۔ (رواہ البیہقي ۶؍۱۷۰، إعلاء السنن ۱۶؍۹۱ رقم: ۵۲۶۴ دار الکتب العلمیۃ بیروت)
সারমর্মঃ
হযরত উসমান রাঃ ,ইবনে ওমর রাঃ ইবনে আব্বাস রাঃ বলেন ছদকাহ জায়েজ নেই,কবজা করার আগ পর্যন্ত।  
عن معاذ بن جبل وشریح رضي اللّٰہ عنہما أنہما کانا لا یجیزانہا حتی تقبض‘‘ اہـ۔ (رواہ البیہقي ۶؍۱۷۰، إعلاء السنن ۱۶؍۹۱ رقم: ۵۲۶۵ دار الکتب العلمیۃ بیروت)
সারমর্মঃ
হযরত মুয়াজ বিন জাবাল রাঃ এবং হযরত শুরাইহ রাঃ হেবার পূর্ণ হওয়ার ইজাযত দেননা কবজা করার আগ পর্যন্ত।   

বিস্তারিত জানুনঃ   

(০২)
যদি তিনি নেসাব পরিমান সম্পদের মালিক হোন,সেক্ষেত্রে তার নিজের নামে একটি কুরবানী আদায় করতেই হবে।
নতুবা তিনি গুনাহগার হবেন। 
কুরবানী দেওয়ার মতো পশুর মূল্য গরিব মিসকিনকে সদকাহ করে দিতে হবে। 
,
(০৩)
কাঁচা গোশত দিতে পারেন,রান্না করা গোশতও দিতে পারেন।

গোশত না দিয়ে দাওয়াতও খাওয়াতে পারেন।
নিজেরাও খেতে পারেন,কোনো গুনাহ হবেনা।
এটি ফরজ/ওয়াজিব কোনো বিধান নয়।
,
(০৪)
আত্মীয়ের ভাগ থেকেও দিতে পারেন,নিজেদের ভাগ থেকেও দিতে পারেন।
কোনো সমস্যা নেই।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...