আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
395 views
in সালাত(Prayer) by (5 points)
ট্রেনে ভ্রমন অবস্থায় আসরের সালাত "বসে" পড়ার সময় ভুল বশত রুকু না করে সরাসরি সিজদাহ-এ চলে গেছি। তারপর সাথে সাথে সিজদাহ থেকে উঠে রুকু করেছি, তারপর আবার সিজদাহ দিয়েছি। এরপর সাহু সিজদাহ করে সালাত শেষ করেছি। এমতাবস্থায় আমার সালাত কি হয়েছে?

[বসে সালাত আদায় অভ্যাস নাই। এজন্যেই হয়তো অভ্যাসবশত বসা অবস্থা থেকে সিজদাহ-এ চলে গেছিলাম। আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা মাফ করুন। আমীন।]

1 Answer

0 votes
by (708,320 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
রু’কু করা ফরয। যদি কখনো রু’কু ছুটে যায়, তাহলে রু’কু কে নামাযের মধ্যেই আদায় করতে হবে। রু’কু আদায় না করলে নামাযই হবে না। যেহেতু আপনি সিজদায় চলে যাওয়ার  পর আবার রু’কু করে তারপর আবার সিজদা করেছেন, তাই আপনার উপর সাহু সিজদা ওয়াজিব হয়েছে। সাহু সিজদা দিয়ে দিলে আপনার নামায হয়ে যাবে। আপনি যেহেতু সাহু সিজদ দিয়েছেন, তাই আপনার নামায হয়েছে। 

নামাযে ভুল হতে পারে।হযরত ইমরান ইবনে হুসাইন রাযি থেকে বর্ণিত
عَنْ عِمْرَانَ بْنِ حُصَيْنٍ رَضِيَ اللَّهُ عَنْهُ: «أَنَّ رَسُولَ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - صَلَّى الْعَصْرَ وَسَلَّمَ فِي ثَلَاثِ رَكَعَاتٍ، ثُمَّ دَخَلَ مَنْزِلَهُ فَقَامَ إِلَيْهِ رَجُلٌ يُقَالُ لَهُ الْخِرْبَاقُ وَكَانَ فِي يَدَيْهِ طُولٌ، فَقَالَ يَا رَسُولَ اللَّهِ! فَذَكَرَ لَهُ صَنِيعَهُ وَخَرَجَ غَضْبَانَ يَجُرُّ رِدَاءَهُ حَتَّى انْتَهَى إِلَى النَّاسِ فَقَالَ: أَصَدَقَ هَذَا؟ قَالُوا نَعَمْ، فَصَلَّى رَكْعَةً ثُمَّ سَلَّمَ ثُمَّ سَجَدَ سَجْدَتَيْنِ ثُمَّ سَلَّمَ» . رَوَاهُ مُسْلِمٌ
রাসূলুল্লাহ সাঃ আছরের নামায পড়লেন।এবং তিন রা'কাত পড়ার পর সালাম ফিরিয়ে ফেললেন।অতঃপর ঘরে ঢুকে গেলেন।খিরবাক নামী একজন ব্যক্তি দাড়ালেন,যার হাত অনেক লম্বা ছিলো।তিনি রাসূলুল্লাহ সাঃ বিষয়টা অবগত করালেন।রাসূলুল্লাহ সাঃ ঐ ব্যক্তির চাদর ধরে মসজিদে এসে সবাইকে জিজ্ঞাসা করলেন,ঐ ব্যক্তি কি সত্য বলেছে?অতঃপর রাসূলুল্লাহ সাঃ আরো এক রা'কাত পড়লেন,এবং সালাম ফিরালেন,অতঃপর দুইটি সেজদায়ে সাহু দিয়ে আবার সালাম ফিরালেন।(মিরকাতুল মাফাতিহ-১০২১)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...