আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,057 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (44 points)
একজন জেনারেল লাইনের ছাত্র মোটামুটি নামায কালাম পড়ে।মুখে দাঁড়ি আছে,টাখনুর উপর প্যান্ট পড়ে।এমন ছাত্র কি কোনো আলেমা,সম্পূর্ণ কুরআনে হাফেযাকে বিয়ে করতে পারবে???

1 Answer

0 votes
by (672,120 points)
 باسم ملهم الصدق والصواب حامدا ومصليا 
শরীয়তের বিধান মতে যে সমস্ত ব্যাক্তিরা হাফেজ নন,বা জেনারেল লাইনে পড়ুয়া,তারা হাফেজা মহিলাকে বিবাহ করতে পারবে।
নাজায়েজ হওয়ার কোনো কারন নেই।
 মহিলার হাফেজা হওয়া,এবং দীনদার হওয়ার কারনে তার মর্যাদা বেড়ে যাবে ঠিকই,তবে এর কারনে তার সাথে যে গায়রে হাফেজ বা জেনারেল লাইনে পড়ুয়া ব্যাক্তির বিবাহ জায়েজ হবেনা,এমন কথা শরীয়তে নেই।
,
والله أعلم بالصواب 
.
الإحالة الشرعية علي المطلوب 
 قوله تعالى  فانكحوا  ما طاب لكم من النساء  (النساء ٣
۔
(۲) ’’ عن أبي ھریرۃ ص عن النبي ا قال:تنکح المرأۃ 
لأربع لمالھا ولحسبھا ولجمالھا و لدینھا فاظفر بذات الدین‘‘( صحیح البخاري، حدیث نمبر : ۵۰۹۰ ، باب الأکفاء في الدین )
.
ফাতাওয়ায়ে রহিমিয়্যাহ  ৮/২২৮
,
.
উত্তর লিখনে
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ IOM   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...