জবাব
بسم الله الرحمن الرحيم
(০১)
হ্যাঁ তওবার সমস্ত শর্ত মেনে খালেছ দিলে তওবা করলে আল্লাহ তায়ালা মাফ করবেন।
তবে গুনাহে জারিয়া হলে সেই গুনাহ বন্ধের আপ্রান চেষ্টা চালিয়ে যেতে হবে।
,
(০২)
এক্ষেত্রে তারা যেহেতু জানেননা,তাই তাদের গুনাহ হবেনা।
আল্লাহ তা'আলা বলেন,
( رَبَّنَا لَا تُؤَاخِذْنَا إِنْ نَسِينَا أَوْ أَخْطَأْنَا )
হে আমাদের পালনকর্তা, যদি আমরা ভুলে যাই কিংবা ভুল করি, তবে আমাদেরকে অপরাধী করো না।(সূরা বাকারা-২৮৬)
অন্য এক আয়াতে আল্লাহ তা'আলা বলেন,
(وَلَيْسَ عَلَيْكُمْ جُنَاحٌ فِيمَا أَخْطَأْتُمْ بِهِ وَلَكِنْ مَا تَعَمَّدَتْ قُلُوبُكُمْ وَكَانَ اللَّهُ غَفُورًا رَحِيمًا)
এ ব্যাপারে তোমাদের কোন বিচ্যুতি হলে তাতে তোমাদের কোন গোনাহ নেই, তবে ইচ্ছাকৃত হলে ভিন্ন কথা। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।(সূরা আহযাব-৫)
রাসূলুল্লাহ সাঃ বলেন,
إِنَّ اللَّهَ قَدْ تَجَاوَزَ عَنْ أُمَّتِي الْخَطَأَ، وَالنِّسْيَانَ، وَمَا اسْتُكْرِهُوا عَلَيْهِ
নিশ্চয় আল্লাহ তা'আলা আমার উম্মতের অজ্ঞতা ও ভূলভাল কে ক্ষমা করে দিবেন।এবং অপারগতা বশত কৃত গোনাহকেও ক্ষমা করে দিবেন।(সুনানে ইবনে মা'জা,-২০৪৩)
★তবে সন্তানের এক্ষেত্রে যেনার দায়ভার নিতে হবে।
,
(০৩)
বিবাহ বিচ্ছেদ ব্যাতিত কোনো উপায় নেই।
,
(০৪)
হ্যাঁ, তাতে হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা।
,
(০৫)
ইসলামের বিধান আপনাকে মানতেই হবে।
এক্ষেত্রে কোনো অজুহাত ধর্তব্য নয়।
,
(০৬)
উলামায়ে কেরামগন বলেছেন যে পুরোপুরি দাড়িয়ে যেতে হবে,যেমনটি স্বাভাবিক সময় দাড়ানো বলে বুঝায়।
,
(০৭)
না,এতে হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা।
,
(০৮)
এক মাযহাবের অনুসারী কোনো এক মাসয়ালাতে অন্য মাযহাবের বিধান মানতে পারবেনা।
,
(০৯)
শর্ত গুলো পাওয়া গেলে অবশ্যই হুরমতে মুসাহারাত প্রমাণিত হবে।