আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
146 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (19 points)
আমাদের সমাজে শোনা যায় যে, জুমআর দিনে আসরের সলাতের পর নিজের স্থান হতে না সরে একটু দরুদ ৮০ বার পড়লে ৮০ বছরের গুনাহ্ মাফ হয়ে যায়।
এই আমলটির ভিত্তি কি হাদীস হতে পাওয়া যায়? নাকি এটি পালন করতে তা বিদআত হিসেবে গণ্য হবে?

1 Answer

0 votes
by (696,720 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/2144 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
আপনার উল্লিখিত হাদীসের অারবী ইবারত হল নিম্নরূপ। 
عن عَوْن بْن عُمَارَةَ ، عن سَكَن الْبُرْجُمِي ، عَنْ حَجَّاجِ بْنِ سِنَانٍ ، عَنْ عَلِيِّ بْنِ زَيْدٍ ، عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيِّبِ عن أبي هريرة ، قَالَ : قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ : (الصَّلَاةُ عَلَيَّ نُورٌ عَلَى الصِّرَاطِ ، فَمَنْ صَلَّى عَلَيَّ يَوْمَ الْجُمُعَةِ ثَمَانِينَ مَرَّةً ، غُفِرَتْ لَهُ ذُنُوبُ ثَمَانِينَ عَامًا )
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,রাসূলুল্লাহ সাঃ বলেন,আমার উপর দুরুদের অর্থ হল পুলসিরাতকে আলোকিত করা।যে ব্যক্তি শুক্রবারে  আমার উপর ৮০ বার দুরুদ শরীফ পাঠ করবে,তার ৮০বৎসরের গোনাহ মাফ হয়ে যাবে।আত-তারগিব ফি ফাযাইলে আ'মাল-(ইবনে শাহীন) পৃষ্টা:১৪

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার বর্ণনাকৃত হাদীস সম্পর্কে মুহাদ্দিসিনে কেরাম থেকে মতপার্থক্য বিদ্যমান রয়েছেন।কেউ কেউ হাসান বলছেন,আবার কেউ কেউ যঈফ বলছেন।যদি আমরা যঈফ ধরেও নেই তবে ফাযাইলে আ'মালের বেলায় যেহেতু যঈফ হাদীস গ্রহণযোগ্য। তাই উক্ত হাদীস অনুযায়ী আ'মল করা যাবে।ফাযাইলে আ'মল সম্পর্কে জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/984

তাছাড়া শুক্রবার সম্পর্কে বিশুদ্ধ তরিকায় বর্ণিত রয়েছে,
আউস ইবনে মালিক রাযি থেকে বর্ণিত
عن أوس بن أوس، قال: قال النبي صلى الله عليه وسلم: «إن من أفضل أيامكم يوم الجمعة، فأكثرواعلي من الصلاة فيه، فإن صلاتكم معروضة علي»
রাসূলুল্লাহ সাঃ বলেন,তোমাদের দিন সমূহের মধ্যে সর্বোত্তম দিন হল শুক্রবার দিন।সুতরাং শুক্রবার দিনে তোমরা আমার উপর দুরুদ পাঠ করো।কেননা তোমাদের দুরুদ আমার উপর পেশ করা হয়ে থাকে।(সুনানু আবু দাউদ-১৫৩১)
সুতরাং বুঝাগেল যে, শুক্রবারে দুরুদের ফযিলত বর্ণিত রয়েছে। আপনার বর্ণনাকৃত হাদীস আ'মলযোগ্য হবে।আল্লাহ-ই ভালো জানেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...