0 votes
45 views
in সালাত(Prayer) by (13 points)
edited by
আসসালামু আলাইকুম,

আমাদের এলাকায় কিছুুদিন থেকে এক নাবালক ইমামতি করছেন। লকডাউনের জন্য দায়িত্ব প্রাপ্ত ইমামের মাদ্রাসা বন্ধ, তাই তিনি বাসায় তার এলাকায় চলে গেছেন।
আমার প্রশ্ন হলো:

১. নাবালক ইমামের পিছনে কি এ অবস্থায় নামায আদায় হবে?  আমি যতটুকু জানি নাবালক ইমামের পিছনে নামায় আদায় হয় না। কমিটির একাধিক ব্যাক্তিকে বিষয়টি জানিয়েছি তারা কোন গুরুত্ব দেয়নি এবং কোন ব্যবস্থা গ্রহণ করেনি। তাই আমি বাসায় নামায পড়ছি। আমার কি গুনাহ্ হচ্ছে?

২. মাঝে মাঝে দায়িত্ব প্রাপ্ত ইমাম নামাযের সময়ে উপস্থিত না থাকলে সেই নাবালক ছেলে ইমামতি করেন। তখন আমার কি করা উচিৎ? আমি কি সেই নাবালক ইমামের পিছনে নামায পড়বো, না বাসায় এসে নামায আদায় করবো?

1 Answer

0 votes
by (306,320 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1222 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
নাবালকের পিছনে সাবালকদের জন্য ইকতেদা করা সহীহ হবে না।এ নিয়ে যদিও মতবিরোধ রয়েছে।তবে বিশুদ্ধ মত হল,নাবালকের পিছনে সাবালকদের ইকতেদা বিশুদ্ধ হবে না।ফরয নামাযে ও না এবং নফল নামাযেও না।সুতরাং তারাবিহ এ ও ইকতেদা বিশুদ্ধ হবে না।
لما في الدرالمختار ،ج ١-ص:٥٧٨
(ولا يصح اقتداء رجل بامرأة) وخنثى (وصبي مطلقا) ولو في جنازة ونفل على الأصح
وفي ردالمحتار
(قوله ونفل على الأصح) قال في الهداية: وفي التراويح والسنن المطلقة جوزه مشايخ بلخ ولم يجوزه مشايخنا، ومنهم من حقق الخلاف في النفل المطلق بين أبي يوسف ومحمد. والمختار أنه لا يجوز في الصلوات كلها. اهـ

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) জ্বী, আপনি বাসায় নামায পড়তে পারবেন। 
(২) কমিটির উচিৎ বিষয়টি নজরে নিয়ে আসা। এবং তারাতারি পদক্ষেপ গ্রহণ করা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করলে ভালো হয়। অন্যদিকে প্রতিমাসে একাধিকবার আমাদের মুফতি সাহেবগন জুমের মাধ্যমে সরাসরি প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। সেই ক্লাসগুলোতেও জয়েন করার জন্য অনুরোধ করা গেল। ক্লাসের সিডিউল: fb.com/iomedu.org

Related questions

...