আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
63 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (22 points)
আসসালামু আলাইকুম ওস্তাদ,
বেশি কিছুদিন আগে শারীরিক সমস্যার দরুন টেস্ট করেছিলাম। ডক্টর ১৫% মেবি ডিস্কাউন্ট দেয়। কিন্তু পরবর্তীতে আমরা আরেক ডক্টরের কাছে ২০% লিখিয়ে করিয়ে আনি।
যেখানে টেস্ট করাতে গিয়েছি মেডিকেল এসিসট্যান্টও সন্দেহ প্রকাশ করেছিল যে স্যার তো এত ডিস্কাউন্ট দেন না।

এরকম করার কারণ টেস্ট করতেই অনেক টাকা লাগছিলো।

ওস্তাদ বর্তমানে আমি অনুতপ্ত। আমি জানিনা এতে কারো হক নষ্ট হয়েছে কিনা। আমার এমুহূর্তে কি করা উচিৎ । আর টেস্ট রিপোর্টটি বর্তমানে আমার কাছেই আছে। আমি খুলে দেখিনি আর বুঝে আসার পর।

আমি আবার ওই সমস্যার দরুন ডক্টর দেখাতে চাই। কিন্তু দেখাতে হলে আমার যে এ রোগ ধরা পড়েছে তার প্রমাণ হিশেবে তো টেস্ট রিপোর্ট দেখাতে হবে।
এ মুহূর্তে আমার ৩/৪০০০ টাকা খরচ করে সেইম রিপোর্ট করার আর্থিক সামর্থ্য নেই।
১/রিপোর্টটি ব্যবহার করা কি জায়েজ হবে?জায়েজ না হলে ডক্টরকে কি আমি রিপোর্ট হারিয়ে গিয়েছে বলবো? কারণ আছে কিন্তু ব্যবহার করবোনা কেন ইত্যাদি বলতে গেলে তো পুরো ঘটনা বলতে হবে।তা কি গুনাহ বলে বেড়ানোর দুঃসাহস দেখানো হবেনা?
( আমি জায়েজ না হলে রিপোর্ট ছিড়ে ফেলে দিব ইনশাআল্লাহ )

২/পূর্বের গুনাহের জন্য করণীয় কি?

ওস্তাদ আরেকটা বিষয়, আমার আত্মীয় কিছু পোশাক আমাকে এনে দেয় উনি যেখানে জব করেন সেখান থেকে। তবে পদ্ধতিটা অনৈতিক। আমার জানামতে। লুকিয়ে পরিধান করে আনা। দ্বীনের বুঝের পূর্বে ব্যবহার করেছি কিন্তু বর্তমানে আমি ব্যবহার করতে নারাজ। বারবার বলে দিয়েছিলাম উনি যাতে কিনে আনে। আমি বাইরে যেতে অপরাগ ছিলাম+ এ সম্পর্কিত অনলাইন পেইজ না পাওয়ায় উনাকে বলা।
কিন্তু আমার ধারণা এবারও উনি সেইম কাজ করেছেন। মনে বড় অশান্তি অনুভব করছি। আর কখনোই তাকে বলবোনা এনে দিতে ইনশাআল্লাহ।
৩/ এ ক্ষেত্রে আনুমানিক বাজারদর অনুযায়ী কিছু টাকা বিনা সওয়াবে দান করে দিলে এগুলা ব্যবহার জায়েজ হবে কি?

৪/ ওস্তাদ আমার জন্য খালেস দিলে একটু দোয়া করবেন আপনারা। আমি সত্যি খুব দোয়া চাই। আমার খুব কষ্ট হচ্ছে এপরিবেশে চলতে।

 অবিবাহিত মেয়ে হিশেবে ফাইনানশিয়াল বিষয়গুলা বেছে চলা খুব কষ্টকর। খুব৷
আমার চারপাশে ব্যাংক থেকে লোন তুলা,সুধ,আত্মীয়তার সম্পর্ক ছিন্ন,গীবত, চোগলখোরি, কাজ আগে করাতে ঘুষ দেয়া,বেপর্দা , গায়রে মাহরাম,বিদাত,দুনিয়ামুখী লক্ষ্য,রুকইয়াকে বিলিভ না করা,গান বাজনা,টিভি,মহিলাদের চাকরী বাধ্যবাধকতা,দেনমোহরের বিলাসিতা,গায়ে হলুদ কালচার, হারাম সব আছে।
বড় ক্লান্ত লাগে আমার। আমি বারবার পড়ে যাচ্ছি। ঈমান বড় দূর্বল হয়ে পড়ছে।  আল্লাহ সুবহানুওয়াতায়ালাকে ধরে উঠে দাড়াতে চেষ্টা করি উনারি কুদরতি সাহায্যে।
আপনাদের কাছে আমি দোয়াপ্রার্থী। আমি যাতে হতাশ না হয়ে পড়ি।  আমার পরিবার আর সবাইকে যেনো আল্লাহ সুবহানুওয়াতায়ালা হেদায়েতের পথে কবুল করে নেন।
জাজাকাল্লাহ খাইরান।

1 Answer

0 votes
by (721,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) যদি আপনারা ভিন্ন কোনো ডাক্তারের মাধ্যমে ডিস্কাউন্ট লিখিয়ে নিয়ে আসেন, তাহলে এভাবে নিয়ে আসাটা আপনাদের জন্য জায়েয হয়নি। যে পরিমাণ অতিরিক্ত ডিস্কাউন্ট আপনারা গ্রহণ করেছেন, সেই পরিমাণ টাকা উক্ত ল্যাবকে দিয়ে দিবেন। তখন উক্ত টেষ্ট পেপার আপনার জন্য বৈধ হবে। আর যদি নির্দিষ্ট ঐ ডাক্তারের মাধ্যমে আপনি লিখিয়ে নিয়ে আসেন, তাহলে আপনাদের জন্য উক্ত ডিস্কাউন্ট গ্রহণ জায়েযই হবে। 
(২) জ্বী, ভবিষ্যতে আর উনাকে দিয়ে আনাবেন না। আর হ্যা, বর্তমানে আপনি তা ব্যবহার করতে পারবেন। গোনাহ উনারই হবে। যে পরিমাণ টাকা উনি কম দিয়ে এই পোষাক এনেছেন, সেই পরিমাণ  টাকা বা সমস্ত টাকা আপনি ঐ কম্পানিকে ফিরিয়ে দিবেন। 
(৩) মালিককে ফিরিয়ে দিবেন। 
(৪) আল্লাহ আপনার সহায় হোক। আমীন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...